নতুন ধারা: সংক্ষেপে রবিবারের বাছাইকৃত খবরাখবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৫ ২০২১, ২৩:১০

সোমবার কাশিমপুর কারাগারে নেওয়া হবে মাওলানা মামুনুল হককে

হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে খুলনা কারাগার থেকে গাজীপুরের কাশিমপুর কারাগারে নেওয়া হবে। সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে প্রিজন ভ্যানে করে তাকে কাশিমপুর কারাগারের উদ্দেশে পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

খুলনা কারাগারের তত্ত্বাবধায়ক মো. ওমর ফারুক এ তথ্য নিশ্চিত করে জানান, সোনাডাঙ্গা থানার একটি মামলায় শুনানির জন্য গত ৩ সেপ্টেম্বর তাকে খুলনায় আনা হয়। ৫ সেপ্টেম্বর বেলা ১১টার দিকে খুলনার আদালতে মামলার শুনানি হয়। একইসঙ্গে এই মামলায় পরবর্তী শুনানির জন্য ১০ অক্টোবর দিন ধার্য করেছেন আদালত।

তিনি আরও জানান, এতে দীর্ঘ সময় তাকে খুলনা রাখা হচ্ছে না। ঢাকায়ও তার মামলার শুনানি রয়েছে। তাই ৬ সেপ্টেম্বর সকালেই কঠোর পাহারায় পুলিশের প্রিজন ভ্যানে করে মাওলানা মামুনুল হককে কাশিমপুর কারাগারে নেওয়া।


শিক্ষা প্রতিষ্ঠান খুলতে ১৯ গাইডলাইন

কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কার্যক্রম চালু করতে প্রস্তুতি সংক্রান্ত সংশোধিত গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

বর্তমানে কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে আসতে শুরু করায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে প্রস্তুতিমূলক ব্যবস্থা আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে যথাযথভাবে পালন করার জন্য অনুরোধ করা হলো।

১৯ দফা নির্দেশনা: ১) শিক্ষা প্রতিষ্ঠানের প্রবেশমুখসহ অন্যান্য স্থানে কোডিড-১৯ অতিমারি সম্পর্কিত স্বাস্থ্যবিধি প্রতিপালনে করণীয় বিষয়সমূহ ব্যানার বা অন্য কোনও উপায়ে প্রদর্শনের ব্যবস্থা করা; ২) শিক্ষা প্রতিষ্ঠানের প্রবেশপথে সকল শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকদের তাপমাত্রা পরিমাপক যন্ত্রের মাধ্যমে নিয়মিত তাপমাত্রা মাপা ও তা পর্যবেক্ষণ করার ব্যবস্থা করা; ৩) শিক্ষার্থীদের ভিড় এড়ানোর জন্য প্রতিষ্ঠানের সবগুলো প্রবেশমুখ ব্যবহার করার ব্যবস্থা করা। যদি কেবল একটি প্রবেশমুখ থাকে সেক্ষেত্রে একাধিক প্রবেশমুখের ব্যবস্থা করার চেষ্টা করা; ৪) প্রতিষ্ঠান খোলার প্রথম দিনে শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে শ্রেণি কার্যক্রমে স্বাগত জানানোর ব্যবস্থা করা; ৫) প্রতিষ্ঠান খোলার প্রথম দিন শিক্ষার্থীরা কীভাবে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে অবস্থান করবে এবং বাসা থেকে যাওয়া-আসা করবে সে বিষয়ে শিক্ষণীয় ও উদ্বুদ্ধকারী ব্রিফিং দেওয়ার ব্যবস্থা করা। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের ভিডিও প্রদর্শনের ব্যবস্থা করা; ৬) প্রতিষ্ঠানের একটি কক্ষ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাসহ আইসোলেশন কক্ষ হিসেবে প্রস্তুত রাখা; ৭) প্রতিষ্ঠানের সব ভবনের কক্ষ, বারান্দা, সিঁড়ি, ছাদ এবং আঙিনা যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করার ব্যবস্থা করা; ৮) প্রতিষ্ঠানের সব ওয়াশরুম নিয়মিত ও সঠিকভাবে পরিষ্কার রাখা এবং পর্যাপ্ত পানির ব্যবস্থা করা; ৯) প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী এবং অভিভাবক প্রবেশের সময় সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালনের ব্যবস্থা করা; ১০) প্রতিষ্ঠানের সব শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীর সঠিকভাবে মাস্ক (সম্ভব হলে কাপড়ের মাস্ক) পরিধান করার বিষয়টি নিশ্চিত করা; ১১) প্রতিষ্ঠানের বিভিন্ন স্থানে সাবান বা হ্যান্ডওয়াশ দ্বারা হাত ধোয়ার এমন ব্যবস্থা করা যাতে শিক্ষার্থীরা ক্লাসে ঢোকার আগে সবাই সাবান দিয়ে হাত ধুতে পারে; ১২) শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা। এক্ষেত্রে পারস্পারিক ৩ (তিন) ফুট শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করা; ১৩) শিক্ষা প্রতিষ্ঠানের খেলার মাঠ, ড্রেন ও বাগান যথাযথভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করা এবং কোথাও পানি জমে না থাকে তা নিশ্চিত করার ব্যবস্থা করা; ১৪) প্রতিষ্ঠানসমূহে শিক্ষক, শিক্ষার্থীদের উপস্থিতির সংখ্যা নিরূপণ করা; ১৫) প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার ব্যবস্থা করা; ১৬) স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন করা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ ও বাস্তবায়নের জন্য প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দের সমন্বয়ে কমিটি গঠন করা। ১৭) প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে আনন্দঘন শিখন কার্যক্রমের মাধ্যমে শ্রেণি কার্যক্রম পরিচালিত করা; ১৮) প্রতিষ্ঠানের প্রয়োজনীয় অবকাঠামোগত মেরামত, বৈদ্যুতিক মেরামত এবং পানি সংযোগজনিত মেরামত সম্পন্ন করা; ১৯) প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সঙ্গে সভা করে এতদসংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।


ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে ফেরিঘাটের রাস্তা নির্মাণে ব্যবহার করা হচ্ছে বাঁশ

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর মনতলা-সিতারামপুর নৌঘাটে ফেরি চলাচলের জন্য খনন কাজ চলছে। এর পরিপ্রেক্ষিতে দুই পাড়ে ফেরিঘাট নির্মাণের জন্য বাঁশ দিয়ে রাস্তা নির্মাণ করা হচ্ছে। এই ঘটনায় জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, মনতলা-সিতারামপুর নৌঘাটে ফেরি চলাচলের উদ্যোগ নেওয়া হলেও বাঁশ দিয়ে রাস্তা নির্মাণের ফলে অল্প কিছুদিনের সড়কটি ভেঙে যাবে।

পথচারী রফিক মিয়া বলেন, ‘এভাবে রাস্তা নির্মাণ করলে মাস দুয়েকের মধ্যেই ভেঙে যাবে। আমরা চাই, কাজগুলো যেন আরও ভালোভাবে হয়। বাঁশ ব্যবহার করে এভাবে রাস্তা নির্মাণ করতে এর আগে আর দেখিনি।’


ডিএসসিসির নামে চাঁদাবাজি, যাত্রাবাড়ীতে শ্রমিকদের বিক্ষোভ

রাজধানীর যাত্রাবাড়ীর কাঁচাবাজার আড়তে চাঁদাবাজির প্রতিবাদে অবস্থান কর্মসূচি এবং বিক্ষোভ মিছিল করেছেন শ্রমিকরা। রবিবার (৫ সেপ্টেম্বর) যাত্রাবাড়ী থানার সামনে তারা এই বিক্ষোভ করেন। বিক্ষোভে অংশ নেওয়া শ্রমিকরা যাত্রাবাড়ীও ওই কাঁচাবাজারে মাছ, ফল, সবজির আড়তে দিনমজুরের কাজ করেন।

তাদের অভিযোগ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নাম ভাঙিয়ে প্রতিদিন তাদের কাছ থেকে ১০০ টাকা করে চাঁদা নিচ্ছে একটি চক্র। তাদের চাঁদা না দিলে আড়তে কাউকে মালামাল টানতে দেওয়া হয় না। সবকিছু যেনেও অপরাধীদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না ডিএসসিসি ও যাত্রাবাড়ী থানার পুলিশ। তাই এর প্রতিবাদে তারা যাত্রাবাড়ী থানার সামনে বিক্ষোভ করছেন এবং অপরাধীদের গ্রেফতারের দাবি জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শী এবং শ্রমিকরা জানান, যাত্রাবাড়ী আড়তে ট্রাক-পিকআপ থেকে নির্ধারিত সিটি টোল নেয় ডিএসসিসির এক ঠিকাদার। এসব ট্রাক বা পিকআপের মালামাল লোড ও আনলোডে যে শ্রমিকেরা কাজ করেন, তাদের কাছ থেকে দিনে ১০০ টাকা করে চাঁদা নিচ্ছে একটি চক্র। বিষয়টি ডিএসসিসির সংশ্লিষ্ট বিভাগ এবং যাত্রাবাড়ী থানা-পুলিশকে একাধিকবার জানানো হয়েছে বলেও অভিযোগ শ্রমিকদের। কিন্তু শ্রমিকরা কোনও প্রতিকার পাননি। সে কারণেই তারা রবিবার বেলা ১২টার দিকে যাত্রাবাড়ী থানার সামনে অবস্থান নিয়ে চাঁদাবাজির প্রতিবাদ জানান। পরে পুলিশের আশ্বাসে বেলা দুইটায় তারা থানার সামনে থেকে সরে যান।


সরকারি প্রতিষ্ঠান থেকে সারাদেশে পাঁচ শতাধিক দালাল গ্রেফতার

সারাদেশের মেডিক্যাল কলেজ হাসপাতাল, পাসপোর্ট অফিস এবং বিআরটিএ’র কার্যালয়ে একযোগে অভিযান চালিয়ে পাঁচ শতাধিক দালালকে গ্রেফতার করেছে র‍্যাব।

রবিবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত র‍্যাবের ১৫টি ব্যাটালিয়ন এক যোগে রাজধানীসহ সকল জেলা ও বিভাগীয় অফিসে অভিযান পরিচালনা করে। গ্রেফতার ব্যক্তিদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জেল জরিমানা করা হয়েছে।

র‍্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন জানান, সকল ব্যাটালিয়নের অভিযানের চূড়ান্ত তথ্যের ভিত্তিতে, আজকে প্রায় ৫ শত দালাল চক্রের সদস্যের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।

দেশের মেডিক্যাল কলেজ হাসপাতাল, পাসপোর্ট অফিস ও বিআরটিএ সাম্প্রতিক সময় দালালের দৌড়াত্ম্য বৃদ্ধি পাওয়া র‍্যাব এই অভিযান পরিচালনা করে।


আমানতের ১১০ কোটি টাকা আত্মসাৎ: সেই মান্নান কারাগারে

সুপ্রিম কোর্টের নির্দেশের তিন মাস পর ১১০ কোটি টাকা মানিলন্ডারিং মামলায় বাগেরহাট আদালতে আত্মসমর্পণ করেছেন আলোচিত ‘নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবাদুল মান্নান তালুকদার। রবিবার (৫ সেপ্টেম্বর) সকালে বাগেরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন তিনি। শুনানি শেষে বিচারক স্বপন কুমার সরকার জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

উল্লেখ্য, ২০১৮ সালের ৩০ মে বাগেরহাট সদর মডেল থানায় ‘নিউ বসুন্ধরা রিয়েল এস্টেট লিমিটেড’র এমডি আবদুল মান্নান তালুকদার ও চেয়ারম্যান আনিসুর রহমানের বিরুদ্ধে ১১০ কোটি ৩১ লাখ ৯ হাজার ১৩৫ টাকার অবৈধ সম্পদ অর্জন, অপরাধলব্ধ আয় স্থানান্তর, রূপান্তর ও হস্তান্তরের অভিযোগে মামলা করে দুদক।


প্রতি ডলারের দাম এখন ৮৮ টাকা

টাকার বিপরীতে শক্তিশালী অবস্থায় মার্কিন ডলার। দেশের ব্যাংকগুলোতে এখন নগদ মার্কিন ডলারের মূল্য সাড়ে ৮৮ টাকা উঠেছে। আমদানি পর্যায়ের ডলারের দাম উঠেছে ৮৫ টাকা ২৫ পয়সা। তবে খোলা বাজারে আরও বেশি দামে কেনা-বেচা হচ্ছে ডলার। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় দেশে আমদানি চাপ বেড়েছে। ফলে এর দায় পরিশোধে বাড়তি ডলার লাগছে। এ কারণে ডলারের দাম বাড়ছে।

প্রসঙ্গত, দীর্ঘদিন স্থিতিশীল থাকার পর গত মাসের শুরু থেকে টাকার বিপরীতে ডলারের দাম বাড়তে শুরু করে। আগস্টে আন্তঃব্যাংক ডলারের দামে বাড়ে ৪০ পয়সা। কেন্দ্রীয় ব্যাংকের নির্ধারণ করা আন্তঃব্যাংক ডলারের দাম এখন ৮৫ টাকা ২০ পয়সা।


লাশ ছাড়া কবর দাবি প্রতারণা ও অনৈসলামিক: তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ‘কারও লাশ না থাকা সত্ত্বেও সে স্থানকে তার কবর বলে চালিয়ে দেওয়া যেমন জনগণের সঙ্গে প্রতারণা, একইসঙ্গে অত্যন্ত অনৈসলামিক কাজ; যেটি বিএনপি করছে।’

রবিবার (৫ সেপ্টেম্বর) সরকারি সফরে ভারতের নয়াদিল্লির পথে রওনা হওয়ার সময় ঢাকায় মিন্টু রোডের সরকারি বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।


সানোফি অধিগ্রহণের অনুমোদন পেলো বেক্সিমকো

বহুজাতিক ওষুধ উৎপাদনকারী কোম্পানি সানোফি বাংলাদেশের অধিকাংশ শেয়ার অধিগ্রহণের অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। বাংলাদেশ ব্যাংক থেকে এ অনুমোদন দেওয়া হয়েছে। রবিবার (৫ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে গত জানুয়ারিতে বেক্সিমকো ফার্মার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সানোফি বাংলাদেশ লিমিটেডের যে ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার সানোফি গ্রুপের হাতে ছিল, তা কিনে নিতে চুক্তি করেছে তারা। সানোফি বাংলাদেশের এই শেয়ার অধিগ্রহণের ক্ষেত্রে ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩৫ দশমিক ৫ মিলিয়ন পাউন্ড। সানোফি বাংলাদেশের বাকি ৪৫ দশমিক ৪ শতাংশ শেয়ারের মধ্যে ২৫ দশমিক ৩৬ শতাংশ আছে বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয় এবং ১৯ দশমিক ৯৬ শতাংশ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের হাতে।

এ অধিগ্রহণের ফলে বেক্সিমকো হৃদরোগ, ডায়াবেটিস, ক্যানসার, চর্মরোগ চিকিৎসার ওষুধ ও ভ্যাকসিন বাজারজাতকরণের মাধ্যমে নিজেদের উপস্থিতি ও অবস্থান আরও দৃঢ় করতে পারবে।

টঙ্গীতে এ কোম্পানির একটি ওষুধ তৈরির কারখানা রয়েছে। এছাড়া আন্তর্জাতিক ব্র্যান্ডের বিভিন্ন ভ্যাকসিন, ইনসুলিন ও কেমোথেরাপির নানা ওষুধ সানোফি বাংলাদেশ আমদানি করে। হৃদরোগ, ডায়াবেটিস, টিউমার চিকিৎসা, চর্মরোগ ও সিএনএসে সানোফির ওষুধ ব্যাপকভাবে ব্যবহৃত হয়। চুক্তির আওতায় টঙ্গীতে সানোফির কারখানার কাছে ২৫ একর জায়গাজুড়ে একটি সেফালোস্পিরিন অ্যান্টিবায়োটিক তৈরির কারখানাসহ অন্যান্য ওষুধ তৈরির কারখানার মালিকানাও বেক্সিমকো পাবে।



পাঞ্জশিরের রাজধানীতে প্রবেশের দাবি তালেবানের

পাঞ্জশির উপত্যকার প্রাদেশিক রাজধানীতে প্রবেশের দাবি করেছে তালেবান। এই উপত্যকায় কয়েকদিন ধরে তালেবানবিরোধী প্রতিরোধ বাহিনীর সঙ্গে তাদের যোদ্ধাদের লড়াই চলছে। তালেবানের এই দাবির বিষয়ে তাৎক্ষণিকভাবে প্রতিরোধে নেতৃত্ব দেওয়া আফগানিস্তানের ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ)-এর কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব কথা জানা গেছে।

তালেবান কর্মকর্তারা এর আগেও দাবি করেছিলেন, তারা পাঞ্জশির উপত্যকা পুরোপুরি দখল করেছে। কিন্তু তাদের এই দাবির পরও চারদিন ধরে লড়াই অব্যাহত রয়েছে।

রবিবার তালেবান মুখপাত্র বিলাল কারিমি টুইটারে লিখেছেন, প্রাদেশিক পুলিশের সদর দফতর ও রাজধানী বাজারাকের কাছাকাছি থাকা রুকা জেলার প্রাণকেন্দ্র তারা দখল করেছেন। লড়াইয়ে বিরোধী পক্ষের ব্যাপক হতাহত রয়েছে। অভিযানে অনেককে বন্দি এবং যানবাহন, অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে। বাজারাকে এখনও লড়াই চলছে।

এর আগে রবিবার এনআরএফ মুখপাত্র ফাহিম দাশতি দাবি করেছিলেন, তালেবানের দখল করা পারিয়ান জেলা নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে। এক হাজারের বেশি যোদ্ধা পিছু হটার সময় অবরুদ্ধ হয়ে পড়ে, তাদের বন্দি করা হয়েছে। এছাড়া অনেকে নিহতও হয়েছে। তিনি বলেন, যেকোনও ধরনের আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করতে প্রতিরোধ বাহিনী প্রস্তুত।

শনিবার ইতালির ত্রাণ সংস্থা এমার্জেন্সি জানিয়েছে, পাঞ্জশির উপত্যকা সংলগ্ন আনাবাহ জেলার একটি হাসপাতালে তালেবান যোদ্ধারা পৌঁছেছে।


গিনিতে অভ্যুত্থান চেষ্টা: সেনাবাহিনীর ক্ষমতা দখলের দাবি

গিনির প্রেসিডেন্ট আলফা কন্ডের ভাগ্যে কী ঘটেছে তা অস্পষ্ট। সত্যতা নিশ্চিত না হওয়া এক ভিডিওতে দেখা গেছে তিনি সেনাদের হাতে বন্দি রয়েছেন এবং সেনারা ক্ষমতা দখলের দাবি করেছে। জাতীয় টেলিভিশনে সেনারা দাবি করেছে, সরকার ভেঙে দেওয়া হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্ষমতা দখলের একটি চেষ্টা ভণ্ডুল করে দিয়েছে প্রেসিডেন্সিয়াল গার্ড।

রাজধানী কোনাক্রিতে প্রচণ্ড গোলাগুলির খবর পাওয়ার কয়েক ঘণ্টা পর এসব তথ্য হাজির হলো।

টেলিভিশন ভাষণে অজ্ঞাত নয় সেনা হাজির হয়েছেন। অনেকের গায়ে দেশটির জাতীয় পতাকা মোড়ানো রয়েছে। তারা দাবি করে, সরকারের ভয়াবহ দুর্নীতি, অব্যবস্থাপনা ও দারিদ্র্যের কারণে সেনারা ক্ষমতা দখল করেছে।



৩য় ম্যাচে ২য় সর্বনিম্ন রানে অলআউট হয়ে ৫২ রানে হার বাংলাদেশের

টার্নিং উইকেট বানিয়ে কিউইদের বধ করতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু স্বাগতিকরা ধরা পড়লো নিজেদের ফাঁদেই। নিউজিল্যান্ডের দুই স্পিনার এজাজ প্যাটেল ও কোল ম্যাকনকির ঘূর্ণিতে তৃতীয় টি-টোয়েন্টিতে ৭৬ রানে থেমে গেছে বাংলাদেশের ইনিংস। মুশফিকের ‘টেস্ট’ মেজাজে ব্যাটিংটা না হলে হয়তো সর্বনিম্ন রানের লজ্জায় পড়তে হতো স্বাগতিকদের! কিন্তু বিশ্বকাপের আগে ব্যাটসম্যানদের ‘অফফর্ম’ যে বাংলাদেশের শঙ্কাটা আরও বাড়িয়ে দিলো! আসলে কঠিন কন্ডিশনে খেলতে খেলতে ভালো উইকেটে শটস খেলার আত্মবিশ্বাসও যে হারিয়ে যেতে পারে, তার উজ্জ্বলতম উদাহরণ ছিল আজকের ম্যাচ।

এদিন ব্যাটিং-বোলিং দুই বিভাগে স্বাগতিদের চেপে ধরে ম্যাচ নিজেদের করে নিয়েছে কিউইরা। অস্ট্রেলিয়া সিরিজ থেকে শুরু করে নিউজিল্যান্ড সিরিজ; স্লো-টার্নিং উইকেট বানিয়ে জয় নিশ্চিত করতেই মরিয়া ছিল টিম ম্যানেজমেন্ট। কিন্তু সর্বশেষ ৮ ম্যাচের মধ্যে ৭ ম্যাচে বাংলাদেশ জয় পেলেও সেখানে ব্যাটসম্যানদের ভূমিকা ছিল সামান্যই। স্লো উইকেটে ম্যাচ জিততে গিয়ে ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস তলানিতে গিয়ে ঠেকেছে। অথচ আগামী মাসেই ওমান-আরব আমিরাতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। সেখানে নিশ্চিতভাবেই স্পোটিং উইকেটে খেলতে হবে। ফলে স্লো উইকেটে খেলতে অভ্যস্ত হয়ে যাওয়া সাকিব-মুশফিকরা শটস খেলার সুযোগগুলো নিতে পারবেন কি না, তাতে সন্দেহ থেকেই যাচ্ছে! অন্তত আজকের ম্যাচ সেটি বলছে না।