ভাইস চেয়ারম্যান কর্তৃক মুসলিম ছাত্রী হেনস্থার শিকার

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২৯ ২০২৪, ০০:১৬

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার ‘হাজী কনুমিয়া উচ্চ বিদ্যালয়ে’ একটি অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় মুসলিম ছাত্রীকে মাস্ক খুলে মুখ দেখিয়ে বক্তব্য দিতে জোরজবরদস্তি করেছেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা আক্তার মিনা।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) মহান মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ ঘটনা ঘটে।

একই দিন সন্ধ্যায় এর একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে ক্ষোভে ফেটে পড়েন দোয়ারাবাজার উপজেলার ধর্মপ্রাণ মুসলিম সমাজ। সকলেই নিজ নিজ অবস্থান থেকে মহিলা ভাইস চেয়ারম্যান কর্তৃক হেনস্থার প্রতিবাদের ঝড় সৃষ্টি হয়।

প্রতিবাদ করতে গিয়ে তারা বলেন—এ দেশের প্রত্যেক নাগরিকেরই তাদের নিজস্ব ধর্মীয় বিশ্বাসকে ধারণ করার অধিকার রয়েছে।এই ন্যক্কারজনক ঘটনায় আমরা ব্যথিত ও মর্মাহত।যদি ছাত্রীর মুখ বা চেহারা দেখার প্রয়োজনীয়তা তার দেখা দেয়, যেকোনো শিক্ষিকা দ্বারা খুব সহজেই সেই দাবি পূরণ করা সম্ভব ছিল। এই কারণে একজন মুসলিম ছাত্রীকে জনসম্মুখে অপমানিত করা বা ধর্মবিশ্বাস পালনে বাধা দেয়ার অধিকার কারো আছে বলে আমাদের জানা নেই। মুসলিম প্রধান এদেশে এই ধরনের ন্যক্কারজনক আচরণ সাধারণ জনগোষ্ঠীর ধর্মীয় অনুভূতিতে আঘাতস্বরূপ। এই ধরনের কার্যকলাপ মোটেই বাঞ্ছনীয় নয়, ভবিষ্যতে তা আরো নতুন অন্যায়ের আগমনকে প্রশ্রয় দিবে।

তারা আরও বলেন, এই মহিলা ভাইস চেয়ারম্যানকে কৃত অন্যায়ের জন্য প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।নতুবা অন্যায়ের যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।অবাঞ্ছিত ঘোষণা করা হবে পুরো উপজেলায়।যাতে আগামীতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।