নতুন ধারা: বুধবারের বাছাইকৃত সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০১ ২০২১, ২৩:০৫

সেনাবা‌হিনী-বি‌জি‌বির সঙ্গে জেএসএসের সোয়া ঘণ্টার বন্দুকযুদ্ধ

বান্দরবা‌নে সেনাবা‌হিনী ও বি‌জি‌বির যৌথ অ‌ভিযা‌নে জেএসএসের (মূল) সদস্যদের সঙ্গে বন্দুকযুুদ্ধের ঘটনা ঘ‌টে‌ছে। এ সময় জেএসএসের দুই সদস্য গু‌লি‌বিদ্ধ হ‌ন বলে জানা গেছে। বুধবার (‌১‌ সে‌প্টেম্বর) নাইক্ষ্যংছ‌ড়ি চাকপাড়া এলাকায় এ ঘটনা ঘ‌টে।

সেনা সূ‌ত্রে জানা‌ গে‌ছে, নাইক্ষ্যংছ‌ড়ি চাকপাড়া এলাকায় সেনাবা‌হিনী ও বি‌জি‌বির অ‌ভিযা‌নের খবর পে‌য়ে তা‌দের ওপর জেএসএসের সদস্যরা গু‌লি চালায়। এ সময় সেনাবা‌হিনী, বি‌জিবিও পাল্টা গু‌লি চালা‌য়। উভয় পক্ষের ম‌ধ্যে প্রায় সোয়া এক ঘণ্টা গোলাগু‌লি হয়। এ সময় জেএসএসের দুই সদস্য গুলিবিদ্ধ হন। প‌রে বিকাল ৪টার সময় নাইক্ষ্যংছ‌ড়ি জো‌নের কমান্ডার শাহ আবদুল আজিজ আহ‌মেদের নেতৃ‌ত্বে জেএসএস সদস্যদের আটকে ৮টি টহল দলের বি‌শেষ অ‌ভিযান শুরু হয়।

শাহ আবদুল আজিজ আহ‌মেদ ব‌লেন, ভ‌বিষ্যতেও বান্দরবান জেলায় যে‌কোনও সন্ত্রাসী কার্যক্রম ক‌ঠোরভা‌বে দম‌নের ল‌ক্ষ্যে বান্দরবান রি‌জিয়‌নের তত্ত্বাবধা‌নে গো‌য়েন্দা তৎপরতা বৃদ্ধিসহ এ ধর‌নের আ‌ভিযা‌নিক কার্যক্রম অব্যাহত থাক‌বে।


বগুড়ায় অর্ধলক্ষাধিক মানুষ পানিবন্দি

বগুড়ার সারিয়াকান্দিতে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত কয়েকদিনের বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে যমুনা নদীর পানি আরও বেড়েছে।

বুধবার (০১ সেপ্টেম্বর) বিকাল ৩টায় নদীর পানি বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। নদীতে পানি বাড়ায় নতুন নুতন এলাকা প্লাবিত হচ্ছে। বসতবাড়ি, ফসলি জমি ও শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যার পানি ঢুকেছে। বন্যার পানি ঢোকায় বিভিন্ন পরিবারের সদস্যরা গৃহস্থালী সামগ্রী ও গবাদি পশু নিয়ে পাশের উঁচু জমি ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রয় নিয়েছেন। পানিবন্দি হয়ে পড়েছে অর্ধলক্ষাধিক মানুষ।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, বন্যার পানিতে রোপা আমন ৭৫, বীজতলা ১০, সবজি নয়, মাসকালাই ১৫ হেক্টরসহ ১০৯ হেক্টর জমির ফসল পানিতে ডুবে গেছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, সারিয়াকান্দি সদর, হাটশেরপুর, কাজলা, চালুয়াবাড়ি, কর্নিবাড়ি, বোহাইল, কুতুবপুর, চন্দনবাইশা ও কামালপুর ইউনিয়নের ৬৮টি গ্রামের ৫০ হাজার ৮০০ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি মানুষের মাঝে ৪৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে।


জামালপুরের বন্যা পরিস্থিতির আরও অবনতি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাড়ছে যমুনা নদীর পানি। এতে জামালপুরের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। বন্যায় জেলার ছয় উপজেলার ২৪ ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে ১৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে উজানের ঢলে নদীর পানি বেড়ে গিয়ে উপজেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মেলান্দহ, সরিষাবাড়ী, বকশীগঞ্জ ও মাদারগঞ্জের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

জেলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, বন্যায় জেলার ছয় উপজেলার ৭৯টি গ্রামের ৩৭ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া পানির তোড়ে এ পর্যন্ত ৬৫টি পরিবার নদী ভাঙনের শিকার হয়েছেন।


বাকি চাল গেলো কোথায়, প্রশ্ন পরিকল্পনা প্রতিমন্ত্রীর

চাল উৎপাদনের কোনও সঠিক তথ্য নেই বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি বলেছেন, সরকারের কৃষি খাত সংশ্লিষ্টরা চালের উৎপাদনের যে তথ্য দেয়, তার সঙ্গে বাস্তবতার কোনও মিল নেই।

চাল উৎপাদনের কোনও সঠিক তথ্য নেই বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। তিনি বলেছেন, সরকারের কৃষি খাত সংশ্লিষ্টরা চালের উৎপাদনের যে তথ্য দেয়, তার সঙ্গে বাস্তবতার কোনও মিল নেই।


শসার কেজি ৫ টাকা: হতাশায় কৃষক

গত বছর ভালো দাম পাওয়ায় এবার খুলনায় শসা চাষে বেশি আগ্রহী হন কৃষকরা। ফলে গত বছরের চেয়ে ৭৩ হেক্টর বেশি জমিতে শসা চাষ করেন। ফলনও হয়েছে বেশি। কিন্তু দাম নিয়ে হতাশ কৃষকরা। পাঁচ টাকা কেজিতে শসা বিক্রি করছেন তারা।

স্থানীয় সূত্রে জানা যায়, এবার জেলার বিভিন্ন উপজেলায় সবজি ক্ষেত ও মৎস্য ঘেরের পাড়ে বিপুল পরিমাণ শসার চাষ হয়েছে। বাম্পার ফলন হয়েছে। প্রতিদিন ডুমুরিয়া, চুকনগর, আঠারো মাইল বাজারসহ আশপাশের বাজার থেকে বিভিন্ন জায়গার বেপারিরা এসে শসা কিনে নিয়ে যাচ্ছেন। শসার সঙ্গে বিভিন্ন ধরনের শাক-সবজিও কিনছেন তারা।

তবে কৃষকরা জানিয়েছেন, এবার শসার ন্যায্যমূল্য পাচ্ছেন না। পাইকারিতে পাঁচ টাকা কেজিতে শসা বিক্রি করছেন। এতে তাদের লাভ হচ্ছে না।

খুলনা কৃষি অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. হাফিজুর রহমান বলেন, শসা স্বল্প সময়ের সবজি। বীজ রোপণের ৩০-৩৫ দিনের মধ্যে ফল আসে। ফল আসার পর ৩৫-৪০ দিন পর্যন্ত গাছ ফল দেয়। ভালো পরিচর্যা এবং প্রয়োজনীয় সার দিলে এক একর জমি থেকে প্রতিদিন ছয়-নয় মণ পর্যন্ত শসা বিক্রি করা যায়। তবে এবার দাম কিছুটা কম।

ডুমুরিয়া উপজেলার টিপনা গ্রামের মো. ফারুক সরদার বলেন, এক একর জমিতে শসা চাষ করেছি। প্রতিদিন আট-নয় মণ শসা বিক্রি করছি। বাম্পার ফলন হয়েছে। কিন্তু দাম পাচ্ছি না। পাঁচ টাকা কেজিতে শসা বিক্রি করতে হয়। এত কষ্ট করেও লাভ হচ্ছে না। অথচ বাজারে শসার কেজি ৩০ টাকা।


বেতন-ভাতার দাবিতে গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে বন্ধ কারখানা খুলে দেওয়াসহ বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ করেছেন স্টাইল ক্রাফ্ট নামের একটি পোশাক কারখানার শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারী। এ সময় তারা ঢাকা-গাজীপুর মহাসড়ক অবরোধ করেন।

বুধবার (০১ সেপ্টেম্বর) সকাল সোয়া ৮টার দিকে মহানগরীর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) পাশে লক্ষ্মীপুরা এলাকার ওই কারখানার সামনে শ্রমিকরা বিক্ষোভ করেন।

তারা জানান, তাদের বিক্ষোভের মুখে বকেয়া আংশিক পরিশোধ করে গত ঈদুল আজহার আগে কারখানা ছুটি দেয় কর্তৃপক্ষ। এখানে চার হাজারের বেশি শ্রমিক ও সাড়ে ৭০০ কর্মকর্তা-কর্মচারী রয়েছেন। বুধবার থেকে কারখানাটি চালু হওয়ার কথা ছিল। এ দিন কর্মকর্তা-কর্মচারীদের গত বছরের ডিসেম্বর মাসের বেতন এবং শ্রমিকদের গত জুন মাসের বেতনসহ ঈদুল আজহার বোনাস পরিশোধের কথা ছিল। কিন্তু ভোরে কর্তৃপক্ষ আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি ঘোষণা করে কারখানা ফটকে নোটিশ টানিয়ে দেয়।

গাজীপুর শিল্প পুলিশের ইন্সপেক্টর সমীর চন্দ্র সূত্রধর জানান, পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী শ্রমিক ও কর্মচারী-কর্মকর্তারা সকালে কাজে যোগ দিতে কারখানায় আসেন। তারা কারখানা বন্ধের নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় তারা কারখানা খুলে দেওয়াসহ বকেয়া বেতন ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করেন। এক পর্যায়ে সকাল সোয়া ৮টার দিকে তারা কারখানার সামনে ঢাকা-জয়দেবপুর সড়কে অবস্থান নিয়ে অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন। এতে সড়কের উভয় দিকে অ্যাম্বুলেন্সসহ শতাধিক যানবাহন আটকা পড়ে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলেও তারা সরেনি। পরে পুলিশের সঙ্গে শ্রমিক-কর্মচারী নেতৃবৃন্দের আলোচনার পর পৌনে ১০টার দিকে তারা অবরোধ তুলে নেয় এবং বিজিএমইএ’র কর্মকর্তাদের আলোচনার জন্য ঢাকার উদ্দেশে রওনা হয়।


নানা অনিয়মের কারণে ভেঙে দেওয়া হলো ফারইস্ট লাইফের পরিচালনা পর্ষদ

আর্থিক অপরাধ, মানিলন্ডারিং ও করপোরেট গভর্নেন্স না মানাসহ নানা অনিয়মের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্সের বর্তমান পরিচালনা পর্ষদ ভেঙে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে বিনিয়োগকারী পলিসি হোল্ডার্স ও সামগ্রিক পুঁজিবাজারের সুরক্ষার জন্য কোম্পানিতে ১০ সদস্যের নতুন পরিচালনা পর্ষদ গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১ সেপ্টেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় ও সামগ্রিকভাবে পুঁজিবাজারে উন্নয়নের জন্য ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির পর্ষদ পুনর্গঠন করছে। তিনি জানান, কোম্পানির বর্তমান পরিচালনা পর্ষদকে অনতিবিলম্বে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ড. মুহাম্মদ রহমতউল্লাহকে পরিচালনা পর্ষদের চেয়ারম্যান করা হবে। নতুন পর্ষদে ১০ জন স্বতন্ত্র পরিচালক থাকবেন।

বিএসইসির তথ্য বলছে, নবনির্বাচিত পর্ষদ কোম্পানি করপোরেট গভর্নেন্স ২০১৮ আইন অনুসারে ফারইস্ট ইসলামি লাইফের একটি নিরীক্ষা কমিটি গঠন করবে এবং একটি নমিনেশন ও রিমুন্যারেশন কমিটি গঠন করবে। পুনর্গঠিত পর্ষদ আগামী ছয় মাসের মধ্যে কোম্পানির ব্যবস্থাপনা পুনর্গঠন করবে। এছাড়া যারা গত ১০ বছর ধরে ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে আর্থিক অপরাধ ও মানিলন্ডারিং করেছে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।



আন্তর্জাতিক


ছয় বিশ্ব শক্তির সঙ্গে ইরানকে পারমাণবিক আলোচনায় ফেরার তাগিদ জার্মানির

ছয় বিশ্ব শক্তির সঙ্গে পারমাণবিক আলোচনা পুনরায় শুরু করতে ইরানের প্রতি আহ্বান জানিয়েছে জার্মানি। ২০১৫ সালের চুক্তি পুনরুজ্জীবিত করতে যত তাড়াতাড়ি সম্ভব তেহরানকে আলোচনায় ফেরার তাগিদ দেন জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

গত জুনে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে স্থগিত হয়ে যায় পারমাণবিক আলোচনা। জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে মুখপাত্র বলেন, ‘আমরা তীব্রভাবে চাই ইরান গঠনমূলকভাবে আলোচনার টেবিলে ফিরুক আর সেটা যত তাড়াতাড়ি সম্ভব। আমরাও সেই রকমটা করতে প্রস্তুত, কিন্তু সময়সীমা অনির্দিষ্টকাল খোলা থাকবে না।’

ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই দিনের মাথায় তেহরান ও ওয়াশিংটনের মধ্যকার ষষ্ঠ দফার পরোক্ষ আলোচনা স্থগিত হয়ে যায়। গত ৫ আগস্ট দায়িত্ব নেন রাইসি।

গত এপ্রিল থেকেই ছয় বিশ্ব শক্তির সঙ্গে আলোচনা শুরু করে ইরান। ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট এই চুক্তি থেকে বেরিয়ে গেলে হুমকির পড়ে চুক্তিটি। ওই সময়ে ইরানের উপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু হলে তেহরানও ধাপে ধাপে চুক্তির শর্ত ভাঙতে শুরু করে।


পাঞ্জশিরের যোদ্ধাদের অস্ত্র নামিয়ে রাখার আহ্বান তালেবানের

বিরোধীদের সর্বশেষ শক্ত অবস্থান পাঞ্জশির উপত্যকার যোদ্ধাদের অস্ত্র নামিয়ে রাখার আহ্বান জানিয়েছে তালেবান। টুইটারে দেওয়া এক অডিও বার্তায় সিনিয়র তালেবান কর্মকর্তা আমির খান মুত্তাকি জানান, আলোচনা ব্যর্থ হয়েছে। যোদ্ধাদের অস্ত্র নামিয়ে রাখায় চাপ প্রয়োগ করতে পাঞ্জশিরের বাসিন্দাদের প্রতি আহ্বান জানান তিনি।

তবে আফগানিস্তানের ক্ষমতাচ্যুত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদি দাবি করেছেন, আগের রাতে পাঞ্জশিরে তালেবানের একটি হামলা প্রতিহত করা হয়েছে। এতে ৩৪ জন তালেবান নিহত হয়েছে।

কাবুলের উত্তরাঞ্চলে পাঞ্জশির উপত্যকার প্রতীকী মূল্য রয়েছে। বহু দশক ধরেই এটি কোনও আগ্রাসী শক্তির অধীনে যায়নি। দুর্গম এই উপত্যকায় কয়েক হাজার তালেবানবিরোধী যোদ্ধা রয়েছে।

তবে তালেবানদের দাবি, এই উপত্যকার চারপাশ ঘিরে ফেলেছে তারা। বিরোধীদের আলোচনায় আসার আহ্বানও জানিয়েছেন তালেবান কর্মকর্তা আমির খান মুত্তাকি। তিনি বলেন, ‘ইসলামিক আমিরাত অব আফগানিস্তান সব নাগরিকের বাসভূমি হবে।’



খেলা


কেন্দ্রীয় চুক্তিতে সাকিব, সঙ্গে একাধিক নতুন মুখ

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নতুন বছরের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে। সেখানে বেশ কয়েকজন নতুন ক্রিকেটার সুযোগ পেয়েছেন। সাকিব আল হাসান এক বছর চুক্তির বাইরে থাকলেও নতুন চুক্তিতে ঢুকেছেন। সাকিব ছাড়াও শ্রীলঙ্কা সফরে টেস্টে দারুণ বোলিং করায় কেন্দ্রীয় চুক্তিতে ফিরেছেন পেস বোলার তাসকিন আহমেদ। বুধবার রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বিসিবি।

অনেকদিন থেকে আলোচনায় থাকা কেন্দ্রীয় চুক্তি অবশেষে চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আগের বছর সাদা বল ও লাল বলের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করলেও এবার ফরম্যাট অনুযায়ী কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে বিসিবি। এ বছরের কেন্দ্রীয় চুক্তিতে ২৪ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। আইসিসির নিষেধাজ্ঞার কারণে গত বছর বাইরে থাকা সাকিব ফিরেছেন কেন্দ্রীয় চুক্তিতে। ফেরানো হয়েছে দারুণ ছন্দে থাকা ডানহাতি পেসার তাসকিনকে।

প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয়েছে শামীম হোসেন, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান ও শরিফুল ইসলামের।


তামিম টি-টোয়েন্টিতে ফিরবে এবং বিশ্বকাপ খেলবে: বিসিবি সভাপতি

চোটের কারণে বেশ কিছুদিন ধরেই মাঠের বাইরে তামিম ইকবার। চোট নিয়ে জিম্বাবুয়েতে টেস্ট ও ওয়ানডে খেললেও টি-টোয়েন্টি ফরম্যাট খেলেননি। একই কারণে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষেও ছিলেন না। লম্বা সময় মাঠের বাইরে থাকলেও নির্বাচকদের আশা ছিল, বিশ্বকাপের আগেই ফিট হয়ে উঠবেন। কিন্তু ম্যাচ অনুশীলনের ঘাটতি ও পারিপার্শ্বিক সমস্যায় সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ থেকে সরে দাঁড়িয়েছেন। তাতে অবশ্য টি-টোয়েন্টিতে তামিমের শেষ দেখছেন না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তার মতে, তামিম আবার এই ফরম্যাটে ফিরবেন এবং খেলবেন সামনের বছরের বিশ্বকাপ।

অক্টোবর-নভেম্বর হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছরও আছে কুড়ি ওভারের বিশ্বকাপ। এবারের সংযুক্ত আরব আমিরাত-ওমানের বিশ্বকাপ না হলেও অস্ট্রেলিয়ার আসরে তামিমকে পাওয়ার আশা পাপনের। আজ (বুধবার) বিসিবির বোর্ড সভা শেষে তামিম প্রসঙ্গে তিনি বলেছেন, ‘বিশ্বকাপের পরে আমাদের আরও অনেক খেলা আছে। সামনের বছর আরেকটা (টি-টোয়েন্টি) বিশ্বকাপ আছে। আমার আশা, তামিম আবার টি-টোয়েন্টি দলে ঢুকবে এবং সামনের বিশ্বকাপে খেলবে। আর এটা খুবই সাহসী সিদ্ধান্ত। সবাই চায় বিশ্বকাপ খেলতে কিন্তু তামিম কিন্তু সাহসী সিদ্ধান্ত নিয়েছে।’


বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি

ফলাফল: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী

ম্যান অফ দ্যা ম্যাচ: সাকিব আল হাসান



নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে!

আগামী মাসে বাজারে আসছে চলেছে আইফোনের ত্রয়োদশ সংস্করণ। তার আগেই আইফোন ১৩-কে ঘিরে নানা জল্পনা ছড়িয়েছে। তাতে নতুন সংযোজন করলেন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুও। তার দাবি, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে আইফোন ১৩-তে। লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল।

কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে আইফোন ১৩-য়। এতে ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন ব্যবহারকারীরা। এর জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি ‘গ্লোবালস্টার’ সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের। বলা যায়, গ্লোবালস্টারের উপগ্রহ ব্যবহার করে গ্রাহকদের পরিষেবা দেবে তারা। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপল। এই সংক্রান্ত গবেষণাও করছে তারা।

এখনও পর্যন্ত কোনও স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই। অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে আইফোন ১৩। চারটি মডেল থাকতে পারে। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি। ডিসপ্লে মিনি ভার্সনের ৫.৪ ইঞ্চি ও প্রো ভার্সনের ৬.১ ইঞ্চি হতে পারে। সূত্র: জিনিউজ।


পরীমনিকে নিয়ে এক ইসলামী বক্তার স্ট্যাটাস, মুহূর্তেই ভাইরাল

নায়িকা পরীমনির কারাফটকে প্রদর্শিত মুক্তির উল্লাসের আলোচনা-সমালোচনায় সরগরম হয়ে উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। এ নিয়ে বিশিষ্ট ইসলামী বক্তা গাজীপুর মহানগরের বোর্ড বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আব্দুর রহীম আল-মাদানীর ভেরিফাইড ফেসবুক পেজে বুধবার বিকেলে পরীমনির নিয়ে এক স্ট্যাটাসে তোলপাড় শুরু হয়েছে।

পরীমনির জামিন, কারাফটকে মুক্তির উল্লাস ও সেখানে এক ধরণের মহড়ায় বীরদর্পে জেল থেকে বের হওয়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বইছে। পাঠকদের জন্য মাওলানা আব্দুর রহীম আল – মাদানীর স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো – ‘অসংখ্য অপকর্মের হোতা, মাদক মামলার ঘৃণিত আসামী জামিনে মুক্তি পেয়ে দাঁত কেলিয়ে হাসা। এটা নির্লজ্জতার কত নম্বর স্তর ???’ এর আগে বুধবার সকাল সাড়ে ৯টায় পরীমনির কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পান ।

এ সময় মাওলানা আব্দুর রহীম আল – মাদানীর এ স্ট্যাটাসে জনৈক জিলানী সোহান মন্তব্য করেন, ‘একটা জিনিস বুঝলাম না , বাংলাদেশের জেলখানায় কি মেহেদি দেয়ার সু – ব্যবস্থা আছে নাকি, পরীমনি কি জেলখানা থেকে বের হইছে , নাকি অলিম্পিক থেকে স্বর্ণ পদক নিয়ে বাংলাদেশে আসছে। ’

এক পাঠক, নাম আবুল মনসুর ইমন, তিনি মন্তব্য করেন, ‘মানুষের চরিত্র ধ্বংসের কারিগর মুক্তি পায়। আর মানুষের চরিত্র গঠনের কারিগর বন্দী থেকে যায়।’ এদিকে মো : জাকারিয়া বিন তাহের মন্তব্য করেন, ‘জেলের মধ্যে আবার মেহেদী লাগাইয়া দিলো কে? আলেমরা জেল থেকে বাইরে আসলে পঙ্গু হয়ে আসে, আর পরি তো হাসতে হাসতে হাতে মেহদী লাগিয়ে রঙ্গ তামাশা করে আসছে , আসলে আইন কার? ’


এবার তৃতীয় বিয়ে করছেন নাটক অভিনেতা অপূর্ব

এবার তৃতীয় বিয়ে করতে যাচ্ছেন নাটক অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। পাত্রী যুক্তরাষ্ট্রের নাগরিক শাম্মা দেওয়ান।

গণমাধ্যমে এই খবর প্রকাশের পর তার সাবেক স্ত্রী নাজিয়া হাসান অদিতি জানান, চার বছরের প্রেম সফল হতে যাচ্ছে অপূর্বের।