রাসূল সা. এর আদর্শ বাস্তবায়নের মাধ্যমে সমাজব্যবস্থাকে পুনর্গঠন করতে হবে: আব্দুল কাদির সালেহ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৮ ২০১৯, ১৪:৩০

খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ বলেছেন, দয়া-মায়া, শ্রদ্ধা-ভালবাসা, বিশ্বাস, ইনসাফ, ন্যায়নীতি যেন আজ সমাজ থেকে বিদায় নিয়েছে। মানুষ প্রকাশ্যে মানুষকে খুন করে, শিশু মেয়ে থেকে শুরু করে বৃদ্ধা নারীকে পর্যন্ত ধর্ষণ করে, অসহায় মানুষের সম্পদ আত্মসাৎ করে, আত্মীয়স্বজন ও পাড়াপ্রতিবেশির হক নষ্ট করতে একটুও দ্বিধা করে না। তিনি বলেন, আজকের সমাজব্যবস্থা ভেঙে পড়েছে। সমাজের কোথাও শান্তি নেই। এমনি মুহুর্তে রাসূল সা. এর আদর্শ বাস্তবায়নের মাধ্যমে এই সমাজব্যবস্থাকে পুনর্গঠন করতে হবে। এর কোন বিকল্প নেই। গতকাল ১৭ ডিসেম্বর, মঙ্গলবার লন্ডন মহানগর খেলাফত মজলিস কর্তৃক আয়োজিত সিরাতুন্নবী সা. মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

লন্ডন মহানগর খেলাফত মজলিসের সভাপতি হাফিজ মাওলানা এনামুল হকের সভাপতিত্বে লন্ডনস্থ আলহুদা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে মাওলানা আব্দুল কাদির সালেহ একটি হাদীসের উদ্বৃতি দিয়ে আরো বলেন, মহানবী সা. বলেছেন – “তোমরা আল্লাহকে ভয় করো। দরিদ্রদের দান করো। বড়দের সম্মান করো। ছোটদের স্নেহ করো। স্ত্রীর সাথে সুন্দর ব্যবহার করো। মানুষকে কষ্ট দিয়ো না। কারো প্রতি জুলুম করো না। বিশ্বাসঘাতকতা করো না। অশ্লীল কাজ করো না। লোভ লালসায় মত্ত হয়ো না। প্রতিশ্রুতি ভঙ্গ করো না। আমানতের খেয়ানত করো না।” তিনি মহানবী সা. এর মুল্যবান উপদেশগুলো সমাজের ছড়িয়ে দিতে সকলের প্রতি উদাত্ত আহবান জানান।

লন্ডন মহানগর শাখার সাধারণ সম্পাদক, মাওলানা আনিসুর রহমান ও সহকারী সাধারণ সম্পাদক মাওলানা জাবির আহমদের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সিরাতুন্নবী সা. মাহফিলে বিশেষ অতিথির বক্তব্যে যুক্তরাজ্য খেলাফত মজলিসের সভাপতি মাওলানা সাদিকুর রহমান বলেন, মানবতার মুক্তিদূত মুহাম্মদ সা. আমাদের মতো রক্ত-মাংসে একজন মানুষ হলেও জীবনের সকল দিকে তিনি ছিলেন সর্বগুণে সুন্দরতম। তাঁর ব্যক্তিত্ব ছিলো বরেণ্য, আচার-আচরণ ছিলো অনন্য অনুপম আর নেতৃত্ব ছিলো সহজাত। সামাজিক জীবনে ছোটবড় সবার সাথে তাঁর আচরণ ছিলো প্রেমময়। তিনি যেমন বড়দের সাথে ভাল আচরণ করতেন তেমনি ছোটদের সাথেও করতেন। বিশেষ করে শিশু-কিশোরদের সাথে ছিলো তাঁর সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক ও গভীর ভালোবাসা। তিনি সকলকে রাসূলের আদর্শ অনুসরণের মাধ্যমে শান্তিময় জীবন গঠনের আহবান জানান।

হাফিজ মাওলানা নাজমুল হকের কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া মাহফিলে বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন, যুক্তরাজ্য খেলাফত মজলিসের সহ-সভাপতি মুফতি তাজুল ইসলাম, হাফিজ মুফতি হাছান নূরী চৌধুরী, ক্বারী আব্দুল মুকিত আজাদ, সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক, সহ-সাধারণ সম্পাদক অধ্যাপক মাওলানা এনামুল হাসান সাবীর, রিজেন্সপার্ক মসজিদের ইমাম ও খতিব শায়েখ মাওলানা কাজী লুতফুর রহমান, মাওলানা শায়েখ আব্দুল করীম, বার্মিংহাম খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক মাওলানা আ.ফ.ম শুয়াইব, লন্ডন মহানগর খেলাফত মজলিসের সহ সাধারণ সম্পাদক মাওলানা নুফাইছ আহমদ বরকতপুরী, ফুজায়েল আহমাদ নাজমুল প্রমূখ।