আজ পবিত্র ঈদুল ফিতর

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ২৫ ২০২০, ১০:৩১

সরকারি নির্দেশনা অনুযায়ী, এবার ঈদের নামাজ হবে মসজিদে মসজিদে। মুসল্লিদের উপস্থিতি বেশি হওয়ার সম্ভাবনা থাকলে নির্দিষ্ট সামাজিক দূরত্ব নিশ্চিতের স্বার্থেই কয়েক দফা জামাত আয়োজনের জন্যও মসজিদ কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে, এ উপলব্ধি থেকে সবাইকেই নিজেদের অবস্থান থেকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সরকারি নির্দেশনা রয়েছে।

দু-একটি ব্যতিক্রমী ঘটনা বাদে এর আগে রোগ সংক্রমণ এড়াতে লকডাউনের মধ্যে ঘরে থেকে যেভাবে এক তাঁদের প্রত্যাশা, মসজিদে ঈদের নামাজ আদায় করতে গিয়ে মুসল্লিরা শারীরিক দূরত্ব বজায় রাখবেন, মাস্ক ব্যবহার করছেন, কোলাকুলি-করমর্দন ইত্যাদি নিশ্চয়ই এড়িয়ে চলবেন। এককথায় সবাই সতর্কতার সঙ্গে সংক্রমণের ঝুঁকি এড়িয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করবেন।

ঘরবন্দী জীবনে ঈদ কীভাবে পালন করা হবে, এ নিয়ে এরই মধ্যে ঘরে ঘরে আলোচনা ও প্রস্তুতি শুরু হয়ে গেছে। এবার যেহেতু আত্মীয়-স্বজনদের বাসায় দাওয়াত দিয়ে খাওয়ানো যাবে না, তাই পরিবারের সকলে মিলে ঈদের দিনে কীভাবে আনন্দ-উৎসাহে সময় কাটানো যায়, তা নিয়ে ভাবছেন। গৃহিণীরা জানিয়েছেন, তাঁরা সেমাই, পিঠা-পায়েসসহ নানা ধরনের মুখরোচক খাবার তৈরি করবেন। অনেকেই জানিয়েছেন, স্বশরীরে আত্মীয়স্বজনদের বাসায় যেতে না পারলেও তাঁরা মোবাইল ফোনে স্বজন ও পরিজনদের সঙ্গে ঈদের শুভেচ্ছা ঠিকই বিনিময় করবেন। বাইরের মুরব্বিদের সালাম করে ঈদের সালামি আদায় করার সচরাচর দৃশ্য হয়তো এবার দেখা যাবে না, তবে ঘরের মুরব্বিদের সালাম করবেন তাঁরা। করোনাভাইরাস ঈদের আনন্দ কিছুটা মলিন করে দিলেও তাঁরা বিষাদগ্রস্ততা কাটিয়ে ঘরে বসেই আনন্দচিত্তে পরিবারের সদস্যদের নিয়ে ঈদের আনন্দ-উচ্ছ্বাস উপভোগ করবেন।