২১ এপ্রিল রবিবার দিবাগত রাতই শবে বরাত

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১৮ ২০১৯, ২২:০৩

:
পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ২১ এপ্রিল রবিবার দিবাগত রাতে সারা দেশে শবে বরাত পালিত হবে। বিশিষ্ট ওলামায়ে কেরামদের সমন্বয়ে গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে এ ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী এ্যাড. শেখ মোহাম্মদ আবদুল্লাহ।

বৈঠকে উপস্থিত সূত্র জানায়, রাজারবাগী পীর দিল্লুর রহমানের অনুসারীদের নিয়ে গঠিত ‘রুইয়াতে হেলাল কমিটি’র দাবি ছিল ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা গেছে। তাদের দাবি প্রমাণে তারা ৯ জন সাক্ষীর নামও জমা দিয়েছিল। আজকের বৈঠকে সেই সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ ও যাচাইয়ের কথা ছিল। ক্ন্তি ৩০/৪০ জনের দল নিয়ে তারা বায়তুল মোকাররমের উত্তর সিঁড়িতে অবস্থান নেয়। সাক্ষ দেয়ার জন্য  দুদফায় তাদের কাছে গিয়ে আহ্বান জানানোর পরও তাদের কোনো সাক্ষী বৈঠকে হাজির হননি।

তারা দাবি জানান, এভাবে যাচাই কমিটির সামনে একে একে তারা সাক্ষ্য দিবে না, বরং তাদের পুরো দল ও মিডিয়ার লোকজন সঙ্গে নিয়ে তাদেরকে ভেতরে প্রবেশ করতে দিতে হবে।

এরপর কমিটির সদস্যদের পর্যালোচনা ও সিদ্ধান্ত অনুযায়ী ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ৬ এপ্রিল শাবানের চাঁদ দেখা যায়নি মর্মে এবং ২১ এপ্রিল শবে বরাত পলনের ঘোষণা দেন ধর্ম প্রতিমন্ত্রী।

এর আগে শাবান মাসের চাঁদ দেখার বিষয়ে বিশিষ্ট ওলামায়ে কেরামদের সমন্বয়ে গঠিত ১১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।
প্রসঙ্গত, গত ৬ এপ্রিল সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররমে অনুষ্ঠিত সভায় বলা হয়, বাংলাদেশের আকাশে কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। সে হিসেবে আগামী ২১ এপ্রিল দিবাগত রাতে সারা দেশে পবিত্র শবে বরাত উদযাপন হবে।

এরপর দেশের আকাশে সেদিন চাঁদ দেখা গেছে- রাজারবাগী পীরের অনুসারী ‘রুইয়াতে হেলাল কমিটি’র পক্ষ থেকে এমন দাবি জানানো হলে বিতর্ক দেখা দেয়। বিতর্কের অবসানের জন্য ১১ সদস্যের কমিটি গঠন করা হয়। আজ এই কমিটির সুপারিশের ভিত্তিতে আগের ঘোষণাই অর্থাৎ আগামী ২১ এপ্রিলই (রবিবার) দিবাগত রাতে সারা দেশে শবে বরাত পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।