১৮ ফেব্রুয়ারিকে ‘শিক্ষক দিবস’ ঘোষণা করা উচিত -জাফর ইকবাল

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ১৮ ২০১৯, ১২:৪০

জনপ্রিয় এই অধ্যাপক বলেন, ‘শহীদ ড. শামসুজ্জোহা ছিলেন আদর্শ শিক্ষক। তিনি নিজের বুক আগলে শিক্ষার্থীদের রক্ষা করতে গিয়ে শহীদ হন।’

দেশের প্রথম শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহার মৃত্যুবার্ষিকী ১৮ ফেব্রুয়ারিকে ‘জাতীয় শিক্ষক দিবস’ ঘোষণার দাবি জানিয়েছেন বিশিষ্ট কথা সাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

আজ সোমবার সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ড. শামসুজ্জোহা স্মরণে আয়োজিত র‍্যালি পরবর্তী আলোচনা সভায় এ দাবি জানান জাফর ইকবাল।

জনপ্রিয় এই অধ্যাপক বলেন, ‘শহীদ ড. শামসুজ্জোহা ছিলেন আদর্শ শিক্ষক। তিনি নিজের বুক আগলে শিক্ষার্থীদের রক্ষা করতে গিয়ে শহীদ হন। জাতীয় শিক্ষক দিবস হিসেবে এই দিন থেকে উপযুক্ত দিন আর নেই। যদি কোনো দিনকে জাতীয় শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করা হয় তাহলে এই দিনেই ঘোষণা করা উচিত। এর ফলে দেশের মানুষ জানতে পারবে ড. জোহার অবদানের কথা। কিন্তু আমরা এটি দিবস হিসেবে পাবো কিনা জানি না। এর জন্য চেষ্টা করতে হবে।’

এর আগে কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে স্থাপিত ড. শামসুজ্জোহার অস্থায়ী বেদীতে ফুল শ্রদ্ধা জ্ঞাপন করেন জাফর ইকবাল।

শহীদ বুদ্ধিজীবী ড. শামসুজ্জোহা স্মরণ কমিটি আয়োজিত র‍্যালি পরবর্তীতে সমাবেশে আরও বক্তব্য দেন-আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. আবদুল আউয়াল বিশ্বাস, অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, সহযোগী অধ্যাপক ড. চন্দ্রানী নাগ, সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা, আশিষ কুমার বণিক, শাখা ছাত্রফ্রণ্টের আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্র, সাধারণ সম্পাদক নাজিরুল আজম বিশ্বাস প্রমুখ।