১০ মে মহাকাশে উড়বে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’!

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ০৭ ২০১৮, ০৭:১৯

একুশে জার্নাল ডেস্ক: দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট- ১’ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে উৎক্ষেপণ করা হবে আগামী ১০ মে। আজ সোমবার সকালে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণকারী সংস্থা বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) মো. জাকির হোসেন খান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ‘স্যাটেলাইট উৎক্ষেপণকারী প্রতিষ্ঠান স্পেসএক্স স্যাটেলাইট উৎক্ষেপণের চূড়ান্ত দিনক্ষণ আমাদের জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সময় ১০ মে বিকাল ৪টায় এটি উৎক্ষেপণ করা হবে।’
এর আগে গত ৫ মে স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু আবহাওয়া খারাপ হতে পারে এ আশঙ্কায় তা পিছিয়ে আজ সোমবার ৭ মে দিন নির্ধারণ করা হয়। আজ আবারও উৎক্ষেপনের দিন পেছানো হয়। এ নিয়ে একাধিকবার (অন্তত ৬-৭ বার) উৎক্ষেপণের তারিখ পরিবর্তন হয়েছে।
স্যাটেলাইটটি এখন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্সের লঞ্চ প্যাডে রয়েছে। ওই লঞ্চ প্যাড থেকেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ‘ফ্যালকন-৯’ রকেটে করে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। এর মাধ্যমে বিশ্বের ৫৭তম স্যাটেলাইট সদস্য দেশের তালিকায় নাম লেখাতে যাচ্ছে বাংলাদেশ।
এর আগে শুক্রবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছে স্পেসএক্স। শুক্রবার অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে এই পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়।
স্যাটেলাইট পাঠানোর কাজটি বিদেশে হলেও এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই।