হিন্দু হয়েও বোরকা পড়ে মেয়েটি

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ২০ ২০১৮, ১৮:২৫

-আয়েশা সিদ্দীকা, গাজীপুর থেকে 

সুন্দরী মেয়ে প্রিয়াঙ্কা। শিক্ষিত ও ভদ্র পরিবারের মেয়ে ৷ হিন্দু ধর্মাবলম্বী। অসম্ভব সুন্দরী, রূপবতী, মেধাবী ছাত্রী সে। একেবারে ষোলকলায় পূর্ণ। শিক্ষকদের প্রিয় ছাত্রী। বাড়ি থেকে অল্প দূরে তার কলেজ। মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে এ প্লাস পেয়েছে। তারপর কলেজে ভর্তি হলো। কলেজে যাওয়ার পথে সবসময়ই আড্ডারত কিছু বখাটে ছেলে। এর মধ্যে শিক্ষিত, অশিক্ষিত সব ধরনেরই আছে। কিন্তু তাদের মধ্যে ধর্ম কর্মের চিহ্ন মাত্র নেই। একই ক‍্যাটাগরির কলেজেও বেশ ছাত্র আছে। যাদের‌‌ কাজই হচ্ছে কলেজের ক্লাস বাদ দিয়ে মেয়েদেরকে উত্যক্ত‌‌ করা, তাদের দেখলেই শিস দেওয়া, ফটো ওঠানো, হাত তালি দেওয়া, তাদের সাথে কথা বলার চেষ্টা করা, প্রত‍্যক্ষ ও পরোক্ষভাবে তাদেরকে নিয়ে মন্তব্য করা। ধর্ষণ, অপহরণ তাদের নিত‍্যদিনের কর্ম। এগুলো তাদের পৈশাচিক মনের খোরাক। এতেই খুব আনন্দ পায় তারা। এক সময় তাদেরই নজরে পড়লো এই প্রিয়াঙ্কা।

প্রিয়াঙ্কা যদিও হিন্দু ধর্মাবলম্বী, তথাপি সে খুব ভদ্র মেয়ে। ইভটিজিং শুরু হয়ে গেল প্রিয়াঙ্কার উপর। প্রায়ই তার পথ রোধ করে দাঁড়িয়ে যায় বখাটেরা। খুব বিপদে পড়ে যায় প্রিয়াঙ্কা। তারপর সে খেয়াল করে দেখল তারই কিছু সহপাঠী বোরকা পড়ে ক্লাস করে। তাদেরকে কখনোই ইভটিজিং এর শিকার হতে হয় না। সেটা ভাবতেই তারও মনে হলো আমিও যদি বোরকা পড়ি তাহলে হয়তো আমাকেও এই দুর্ভোগ পোহাতে হবে না। এর মধ্যে সে ২য় বর্ষে পদার্পণ করল। এবার সে ইয়ার চেন্জ পরীক্ষায় আশানুরূপ ভালো রেজাল্ট করতে না পারলেও মোটামুটি ভালোই করেছে। সব চিন্তা ভাবনা শেষে সেও বোরকা পড়ার সিদ্ধান্ত নিল। শুরূ করে দিল বোরকা পড়া। তার এই ট্রিটমেন্ট চমৎকার ফলপ্রসূ হলো। এখন আর বখাটেরা তাকে চিনতে পারে না, ফলে উত‍্যক্তও করতে পারে না। তবুও ক্লাসমেটদের অনেকেই তাকে চিনে। তাদের মাধ্যমে আরও অনেকেই চিনে ফেলল যে, এটাই সেই প্রিয়াঙ্কা। তাই তার দুর্ভোগ অনেকাংশে হ্রাস পেলেও পুরোপুরি লাঘব হলো না।এরই মধ্যে সে বিজ্ঞান বিভাগ থেকে ৪.৮৬ রেজাল্ট নিয়ে এইস,এস,সি পাশ করল। তারপর ভর্তি হলো বিশ্ববিদ্যালয়ে। এখন সবসময়ই সে বোরকা পড়ে বিশ্ববিদ্যালয়ে যায়, ক্লাস করে। তার চেহারা ও সৌন্দর্য সম্পর্কে এখানে কেউই অবগত না। ফলে এখন তাকে আর বখাটেদের ইভটিজিং এর শিকার হতে হয় না। হিন্দু হয়েও অবশেষে মুসলিম মহিলাদের পোষাক বোরকা পড়ল এই মেয়েটি।

কেউ ভাবতে পারেন, বানিয়ে কোন গল্প লিখলাম হয়ত ৷ না, এটি বানোয়াট কোন গল্প নয় ৷ মেয়েটি আমার পরিচিত ৷ সত্য ঘটনাটিই হুবহু তুলে ধরলাম ৷ বোরকা আসলেই যে নারী জাতির রক্ষাকবজ ঘটনাটি দেখে তা খুব ভালভাবে আবারও উপলব্ধি করলাম ৷