হঠাৎ ফেসবুকে ফলোয়ারের সংখ্যা কমার কারণ কী?

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১২ ২০২২, ১১:৪১

মঙ্গলবার পর্যন্ত সব ঠিকঠাক ছিল। বুধবার সকালে ফেসবুক ব্যবহারকারীরা ঘুম থেকে উঠেই দেখতে পান তাদের ফলোয়ারের সংখ্যা তলানিতে। যাদের লাখ লাখ ফলোয়ার ছিল তাদের সংখ্যাটা ১০ হাজারের নিচে। এমনকি তাদের ফলোয়ার চার থেকে পাঁচ হাজার ছিল, কমেছে তাদেরটাও।

ফেসবুকে ফলোয়ারের সংখ্যা কমে যাওয়ার বিষয়টি বুধবার বাংলাদেশের ব্যবহারকারীদের নজরে এসেছি। কিন্তু পৃথিবীর বিভিন্ন দেশের ফেসবুক ব্যবহারকারীদের ফলোয়ার কমেছে কয়েকদিন আগেই।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারার্গেরও ফলোয়ার কমেছে। কয়েক মিলিয়ন ফলোয়ার ছিল তার। এখন ৯৯২৩ জন ফলোয়ার অবশিষ্ট রয়েছে তার।

ঠিক কী কারণে ফলোয়ারে সংখ্যা কমেছে এ নিয়ে মুখ খোলেনি ফেসবুক তথা মেটা। তাই জানা যায়নি সঠিক কারণ। তবে অনেকেই বলেছেন এটা একটা বাগ বা ক্রুটি। কেউবা বলছেন ফেসবুক ফেক বা পেইড ফলোয়ার কামাতে সাড়াশি অভিযান পরিচালনা করছে।

মার্কিন গণমাধ্যম নিউজউইক এক প্রতিবেদনে বলছে, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে।

এরমধ্যে নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউইয়র্ক পোস্ট ও নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে।

ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১৩৭২৩ এবং মঙ্গলবার হারিয়েছে ১১৩৯২ জন ফলোয়ার। অপরদিকে নিউইয়র্ক টাইমস গত সোমবার হারিয়েছে ৬,২২৫ জন ও মঙ্গলবার হারিয়েছে ৪,৯৪৪ জন ফলোয়ারকে।

একই ভাবে সোমবার নিউইয়র্ক পোস্ট হারিয়েছে ৮২০০ জন ও পরের দিন ৪৩৭৮ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার ওয়াশিংটন পোস্ট তাদের ফলোয়ার হারিয়েছে ৫,৮০৪ জন এবং পরের দিন আরও ৪,৩৩৭ হারিয়ছে।

ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট বলছে চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

তবে কি ফেসবুক ইচ্ছা করেই ব্যবহারকারীদের ফলোয়ার কমিয়েছে?