সৌদিতে সিনেমা হল চালু হতে যাচ্ছে চলতি মাসেই

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ০৬ ২০১৮, ১৪:৫১

৩৫ বছর পর অবশেষে সৌদি আরবের হলগুলোতে সিনেমা প্রদর্শন চালু হবে। আগামী ১৮ এপ্রিল থেকে দেশটির ১৫টি শহরের ৪০টি সিনেমা হলে সিনেমা প্রদর্শন শুরু হবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়েছে, সৌদি আরবের সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় মার্কিন প্রতিষ্ঠান এএমসির সঙ্গে একটি চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী, এই কোম্পানি আগামী পাঁচ বছর দেশটিতে সিনেমা দেখানোর সুযোগ পাবেন।

আগামী ১৮ এপ্রিল সৌদির রাজধানী রিয়াদে প্রথম সিনেমা প্রদর্শিত হবে বলেও চুক্তিতে বলা হয়েছে।

দেশটির তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আওয়াদ বিন সালেহ আল-আওয়াদ বলেছেন, প্রথম লাইসেন্সটি দিয়ে সিনেমা শিল্পের জন্য গুরুত্বপূর্ণ বিনিয়োগের সুযোগ দেওয়া করা হয়েছে।

মন্ত্রী আরও বলেন, সৌদির বাজার বিশাল। দেশের বেশিরভাগ মানুষ তাদের প্রিয় সিনেমাগুলো হলে বসে দেখার জন্যে অধীর আগ্রহে অপেক্ষায় আছেন। কিংডম ভিশন ২০৩০-এর লক্ষ্যই হলো আবকাশ যাপনের সুযোগ দেওয়ার মাধ্যমে জীবনমান উন্নত করা।

সিনেমার উদ্বোধন স্থানীয় অর্থনীতিতে সহায়তা এবং নতুন চাকরি তৈরিতে অবদান রাখবে বলেও জানান মন্ত্রী।

গতকাল বুধবার একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, সিনেমা হলে পুরুষ এবং নারীদের আলাদাভাবে বসার প্রয়োজন হবে না।

এর আগে গত ডিসেম্বরে সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় ঘোষণা দেয়, ২০৩০ সালের মধ্যে ৩৫০টি সিনেমা ২ হাজার ৫০০ পর্দায় দেখানো হবে।

সৌদি প্রিন্স মোহাম্মেদ বিন সালমান দেশটিতে কিছু সংস্কারমূলক কাজ করার উদ্যোগ নিয়েছেন। তারই অংশ হিসেবে দেশটির প্রেক্ষাগৃহগুলো উন্মুক্ত করে দেওয়া হচ্ছে। এর আগে ঘরোয়া কনসার্ট, ফুটবল মাঠে নারীর উপস্থিতি, কৌতুক অনুষ্ঠান ও নারীদের গাড়ি চালানোর অনুমতি দিয়েছেন প্রিন্স সালমান।