সিলেটে “রবীন্দ্র” শতবার্ষিকীর ব্যাপক আয়োজন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০২ ২০১৯, ১৭:৪৫

বুধবার (৩ জুলাই) লোগো উন্মোচন হতে যাচ্ছে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের সিলেট ভ্রমণের শতবর্ষপূর্তি অনুষ্ঠানের। আগামী ৮ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শতবর্ষপূর্তি উপলক্ষে জমকালো আয়োজনের উদ্বোধন করবেন। আগামী ৮ ও ৯ নভেম্বর দু’দিনব্যাপী চলবে মূল অনুষ্ঠান। এর বাইরেও আরো ৩ দিন ব্যাপী আয়োজন করা হয়েছে অনুষ্ঠানমালার।

সিলেটে কবিরগুরুর আগমনের শতবর্ষপূর্তি পালনে ইতোমধ্যে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষ স্মরণোৎসব উদযাপন পর্ষদ’ গঠন করা হয়েছে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে আহ্বায়ক এবং সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরীকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়েছে। এই পর্ষদের উদ্যোগেই এসব কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

আয়োজকদের সূত্রে জানা গেছে, সিলেটে রবীন্দ্রনাথের শতবর্ষপূর্তির মূল অনুষ্ঠান হবে ৮ ও ৯ নভেম্বর। নগরীর মাছিমপুরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে ‘সিলেটে রবীন্দ্রনাথ: শতবর্ষে স্মরণোৎসব অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কবির গুরুর সিলেট আগমনের শতবর্ষ পূর্তিতে আনন্দ শোভাযাত্রা, দেশ-বিদেশের রবীন্দ্র বিশেষজ্ঞদের নিয়ে আলোচনা সভা, বরেণ্য শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে স্মরণিকা ও স্মারকগ্রন্থ প্রকাশ করা হবে। এছাড়া, সিলেটে রবীন্দ্র স্মৃতি বিজড়িত সবগুলো স্থানে নানা কর্মসূচি পালিত হবে।

পরদিন ৯ নভেম্বর একই স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। সমাপনী অনুষ্ঠানে দেশ বিদেশের রবীন্দ্র বিশেষজ্ঞরা আলোচনা সভা অংশ নেবেন। সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবেন দেশের বরেণ্য শিল্পীরা।

৫ নভেম্বর নগরীতে শোভাযাত্রা ও সিলেট নিয়ে রবীন্দ্রনাথের স্ব-হস্তে লেখা ‘শ্রীভূমি’ কবিতার ম্যুরাল ও আরও একটি ম্যুরাল উন্মোচন করা হবে। পরদিন ৬ নভেম্বর এমসি কলেজে রবীন্দ্রনাথের দেওয়া ভাষণ ‘আকাঙ্খা’র ম্যুরাল উন্মোচন করা হবে। এদিন সিলেটের ব্রাহ্ম মন্দিরে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। পরদিন সিলেটের সিংহ বাড়িতে বিশেষ অনুষ্ঠান ও পাদ্রী বাংলোয় ম্যুরাল উন্মোচন করা হবে। আগামী বুধবার ৩ জুলাই নগরীর জালালাবাদ গ্যাস অডিটরিয়ামে এই উৎসবের লোগো উন্মোচন করা হবে।

প্রসঙ্গত ১৯১৯ সালের নভেম্বরে সিলেটে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। সেসময় সিলেটে ৩ দিন অবস্থান করে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন বিশ্বকবি।