সিলেটে তাবলিগ জামাতের উলামা জোড়ের সিদ্ধান্তাবলী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ২০ ২০১৯, ১২:৩৫

গতকাল ১৯ অক্টোবর সিলেট খোজারখলাস্থ তাবলীগ জামাতের জেলা মার্কাজে অনুষ্ঠিত হয় উলামায়ে কিরামের স্মরণকালের বিশেষ জোড়। জামেয়া কাসিমুল উলূম দরগাহে হযরত শাহজালাল রাহ. মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা মুহিবুল হক গাছবাড়ীর সভাপতিত্বে অনুষ্ঠিত জোড়ে কাকরাইলের মুরব্বিদের পাশাপাশি সিলেটের শীর্ষ উলামাগণের মধ্যে বয়ান করেন, জামেয়া আঙ্গুরার মুহতামিম ও শায়খুল হাদীস, ছদরে এদারা আল্লামা জিয়া উদ্দিন দা. বা., গলমুকাপন মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা আব্দুশ শহীদ দা. বা., শায়খুল হাদীস আল্লামা নূরুল ইসলাম খান দা. বা., মুনাজিরে আজম আল্লামা নূরুল ইসলাম ওলিপুরী দা. বা., শায়খুল হাদীস আব্দুল বছির সাহেবসহ অনেক উলামায়ে কিরাম। উপস্থিত ছিলেন সিলেটের বিভিন্ন মাদ্রাসার মুহতামিম, শায়খুল হাদীস, নাজিমে তা’লীমাতসহ সাধারণ শিক্ষকবৃন্দ।

জোড়ে থানা ও হালকাসমূহের বর্তমান কাজ ও হালতের কারগুজারী শুনেন উলামায়ে কিরামগণ। উপস্থিত উলামা হযরাতদের কাছ থেকে বিভিন্ন রায় গ্রহণ করে, সিলেট জেলায় দাওয়াতের মেহনতকে আরও আগে বাড়ানোর জন্য বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। মুরব্বী উলামাগণ সবাইকে তা’লীম-তাদরীসের পাশাপাশি সক্রিয়ভাবে কাজে লাগার নির্দেশ দিয়ে, প্রতিষ্ঠানভিত্তিক মেহনতের একটি নকশা পেশ করেন।

 উস্তাদ-তালাবাদের নিয়ে যেভাবে মেহনত চলবে-

১. মাধ্যমিক স্তর হতে উচ্চতর সকল মাদ্রাসা হতে প্রতি বৃহস্পতিবার বালেগ তালাবাদের কিছু অংশ যাবে শবগুজারীতে এবং বাকীরা বের হবে চব্বিশ ঘন্টার জামাতে। মাদ্রাসা সাময়িক বন্ধকালীন সময়ে তিনদিনের জামাতে খুরুজ হবে। সাথে অবশ্যই উস্তাদ থাকবেন।

২. সপ্তাহে একদিন ইজতেমায়ীভাবে নিজ ও পার্শ্ববর্তী মসজিদের গাশতে অংশগ্রহণ করবে। রমজান মাসে মাদ্রাসা বন্ধকালীন সময়ে, পুরো বছরে তাশকিলকৃত সাথীদেরকে নিয়ে চিল্লায় বের হবে।

৩. প্রত্যেক তালাবা প্রতিদিন ৩০ মিনিট সময়ের কুরবানি করবে। কিতাবী তা’লীমে ১০ মিনিট, মাশওয়ারায় ১০ মিনিট এবং মাদ্রাসা অভ্যন্তরে বা প্রাঙ্গনে গাশতে ১০ মিনিট।

. মাদ্রাসায় একজন উস্তাদ অতিরিক্ত নিয়োগ দেওয়ার চেষ্টা করা। ধারাবাহিকভাবে একজন শিক্ষক আল্লাহর রাস্তায় সময় লাগাবেন এবং উম্মতের পাশাপাশি খাসভাবে প্রতিষ্ঠানের জন্য দুয়ার আমল করবেন।

৫. প্রত্যেক মাদ্রাসার সময় লাগানেওয়ালা মুহতামিম, শায়খুল হাদীস ও নাজিমে তা’লীমাতের সমন্বয়ে গঠিত একটি জামাত, সপ্তাহান্তে থানার মার্কাজে সার্বিক কাজের কারগুজারী ও নাগরানীর জিম্মাদারিতে ন্যস্ত থাকবেন।

৬. এখন থেকে থানার শীর্ষ উলামাগণ ধারাবাহিকভাবে শবগুজারীর আমলসহ সার্বিক আমলে অংশগ্রহণ করবেন ইনশাআল্লাহ।

আলহামদুলিল্লাহ! তিন হাজারের অধিক আলেমদের পদভারে মুখরিত ছিল আজ খোজারখলা মার্কাজ। সিলেটের এ জোড়কে যরিয়া করে আল্লাহ পাক সারা দুনিয়ায় হেদায়াতের হাওয়াকে আম করে দিন। আমীন।