সিলেটে “ক্লিন সুরমা গ্রীণ সিলেট” প্রকল্পের কার্যক্রম শুরু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২২ ২০১৯, ১৮:০৭

প্রকল্পের উদ্বোধন করেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী

সিলেট নগর ও সুরমা নদীর দুই তীর পরিষ্কার করল শিক্ষার্থীরা। শুক্রবার বিকেলে স্কুল-কলেজের প্রায় তিন শতাধিক শিক্ষার্থী স্বেচ্ছায় নগরের চাঁদনিঘাট এলাকায় ২ ঘণ্টা এ পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালায়। সিলেটের সর্বস্তরের প্রতিভাবান এবং মেধাবী তরুণদের সম্মিলিত উদ্যোগে ‘ক্লিন সুরমা গ্রিন সিলেট’ নামের একটি সম্ভাবনাময় প্রকল্প হাতে নেয়া হয়েছে। কিন ব্রিজ এলাকার সুরমা নদীর দুই পাড় পরিচ্ছন্ন করা এবং সৌন্দর্য্য বর্ধন করে একটি দৃষ্টিনন্দন এবং মনোরম পরিবেশ গড়ে তোলায় এ প্রকল্পের লক্ষ্য।

সিলেটের প্রায় ৩০টির অধিক সামাজিক সংগঠন ও বিভিন্ন পেশাজীবী সংগঠনসহ বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিলে এ উদ্যোগ গ্রহণ করেছে। শুক্রবার বিকেলে সিলেট সিটি কর্পোরেশন আঙিনা থেকে প্রায় তিন শতাধিক মানুষকে নিয়ে একটি বর্ণাঢ্য র্যালি কিন ব্রিজ অভিমুখে যাত্রা শুরুর মাধ্যমে প্রকল্পের উদ্বোধন ঘোষণা করা হয়।

তাহিয়া তালবিয়া মীমের সঞ্চালনার মাধ্যমে দীর্ঘ মেয়াদী এ প্রকল্পের উদ্বোধন করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। মেয়র বলেন, সিলেটের তরুণ যুব সমাজের সবাই মিলে যে উদ্যোগটি নিয়েছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। সিলেট সিটি কর্পোরেশন তাদেরকে সর্বোচ্চ রকমের সহযোগিতা করে পাশে থাকবে সব সময়। আমরা সর্বস্তরের সিলেটবাসী মিলে আমাদের ঐতিহ্যবাহী এ নগরকে একটি পরিচ্ছন্ন নগর হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরবো।

বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম এবং বিশিষ্ট সমাজসেবী সাইকা চৌধুরী। কিন ব্রিজের দুই ধারের অপরিচ্ছন্ন জায়গাগুলোকে পরিষ্কার করার মাধ্যমে আজকে থেকে আনুষ্ঠানিকভাবে এ প্রকল্পের কাজ শুরু হলো।

প্রকল্পটি সম্পর্কে প্রকল্পের অন্যতম মুখপাত্র ইফতি সিদ্দিকি জানান, ঐতিহ্যবাহী কিন ব্রিজের নিচে সুরমা নদীর দুই পাশ দিন দিন তার সৌন্দর্য্য হারাচ্ছে। আমরাই অসাধারণ এ জায়গাটিকে ধ্বংস করে দিচ্ছি। অথচ এ জায়গাটি হতে পারতো একটি মনোমুগ্ধকর টুরিস্ট স্পট। এসব চিন্তা করে আমরা সিলেটের সর্বস্তরের যুবসমাজ দল মত নির্বিশেষে অরাজনৈতিক ভাবে ঐক্যবদ্ধ হয়েছি ঐতিহ্যবাহী এ স্থানের সৌন্দর্য্য বর্ধনে।

প্রতি শুক্রবার সকাল ৮টায় আমরা এর পরিচ্ছন্নতা অভিযান চালাবো। আমাদের এ প্রজেক্টটি সফল হতে যত বছরই লাগুক না কেন, আমরা এটি অব্যাহত রাখবো। সিলেটকে একটি পরিচ্ছন্ন নগর হিসেবে বিশ্বের দরবারে তুলে ধরতে চাই।