সিলেটের আলেমদের সাথে ‘খটাই মিয়া’র বৈঠক: সমালোচিত চরিত্র নিয়ে যা বললেন

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ২৫ ২০১৯, ০৪:১০

একুশে জার্নাল ডেস্ক:
অবশেষে তুমুল সমালোচনা ও প্রতিবাদের মুখে সিলেটের আঞ্চলিক নাট্যকার খটাই মিয়া তার দলবল নিয়ে সিলেটের আলেম সমাজের একটি প্রতিনিধি দলের সাথে বৈঠকে বসেন। সাবেক সংসদ সদস্য কালিম উদ্দিন মিলন ও মাওলানা দেলওয়ার হোসাইন এর মধ্যস্ততায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সম্প্রতি সিলেটি ভাষায় আঞ্চলিক নাট্যকার শাহেদ মোশাররফ ওরফে খটাই মিয়া’র নাটকের বিভিন্ন খারাপ চরিত্রে ইসলামী লেবাস ও বোরকার ব্যাবহারের প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল সমালোচনা সৃষ্টি হয়।
তারই পরিপ্রেক্ষিতে এই বৈঠক।

ভবিষ্যতে নাটকের বিভিন্ন খারাপ চরিত্রে ইসলামী লেবাস ও আলেমদের নিয়ে কটাক্ষ হয় এমন নাটক আর বানাবেন না বলে জানান শাহেদ মোশাররফ ওরফে খটাই মিয়া। সিলেটের আঞ্চলিক ভাষায় তিনি বলেন ‘আমরা যারা নাটক করি, আমাদের কারনে কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তাহলে আমরা দুঃখিত। আমরা নাটক বানাই কাউকে কষ্ট দেবার জন্য নয়, সমাজের কাছে ম্যাসেজ পৌঁছানোর জন্য বানাই। তারপরও ভুল ত্রুটি থেকে যায় যেহেতু আমরা মানুষ। আর আমাদের পেছনে সব সময় শয়তান থাকে’।
এক পর্যায় নাটকের ‘খটাই মিয়া’ চরিত্রের স্বরে অভিনয়ের ভঙ্গিতে সমালোচকদের উদ্দেশ্যে বলেন ‘আর যেহেতু আলেম উলামা আমরার ইগু (সমস্যা) শেষ খইরা দিছইন, যদি খেউ আর ফাতাইর থাকি লাম্বা হইবায় তে ফালাইয়া বাড়ি দিমু আর সবতা স্বীকার খরবায়। কিতার লাগি আমরারে এই বিভ্রান্তির মধ্যে ফালাইরায়?’

আলোচিত আরেক অভিনেতা, যিনি ‘খাট্রুশ’এর চরিত্রে বোরকা পরা যাকে দেখা গেছে তার নাম রাসেল হামিদ। তিনি বলেন ‘কাউকে আঘাত করার জন্য বা কষ্ট দেয়ার জন্য (অভিনয়) না। তারপরও ভুল ভ্রান্তি থাকলে আমরা আলোচনার মাধ্যমে মিমাংসা হয়েছে। আমাদের জন্য দোয়া করবেন’।

উপস্থিত বৈঠকে অন্যান্যদের মাঝে বক্তব্য প্রদান করেন শায়খুল কুররা আলী আকবর সিদ্দীক রহ. এর সাহেবজাদা মাওলানা ইমদাদুল হক নোমানী,সাংবাদিক রুহুল আমিন নগরী।

আলেম প্রতিনিধি দলের পক্ষে উপস্থিত ছিলেন মাওলানা মুখলিসুর রহমান, মাওলানা আব্দুল মালিক চৌধুরী,মাওলানা ইমদাদুল হক নোমানী, মাওলানা আব্দুল মুক্তাদির লায়েক, মাওলানা রুহুল আমীন নগরী, মাওলানা ইনাম বিন সিদ্দিক, মাওলানা বেলাল আহমদ চৌধুরী,মাওলানা হাবিবুর রহমান লায়েক, হাফিজ মনসুর বিন সালেহ প্রমুখ। নাট্যকর্মীদের পক্ষে উপস্থিত ছিলেন, কামাল উদ্দীন রাসেল,শাহাদাত হোসেন লোলন, শাহেদ মুশাররফ (কটাই), রাসেল হামিদ (কার্টুস),আকরাম প্রমুখ।