সরকারকে দু-এক মাসের মধ্যে পদত্যাগে বাধ্য করা হবে: দুদু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ১৮ ২০২৩, ১৪:১২

আওয়ামী লীগ সরকারকে আগামী দু-এক মাসের মধ্যেই পদত্যাগে বাধ্য করা হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু।

সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের হত্যাকারীদের ফাঁসির দাবিতে শনিবার রাজধানীতে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ইয়ুথ ফোরাম আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

শামসুজ্জামান দুদু বলেন, এই আওয়ামী লীগ সরকার কর্তৃত্ববাদী সরকার। অলিখিতভাবে দেশে বাকশাল প্রতিষ্ঠিত করেছে। পুলিশকে রক্ষী বাহিনীতে পরিণত করেছে। প্রশাসনকে নিজেদের কব্জায় নিয়ে যা খুশি তাই করছে। কোনো দেশের সরকার দেশের টাকা এভাবে লুটপাট করতে পারে তা বাংলাদেশের দিকে না তাকালে বোঝা যাবে না।

তিনি বলেন, দেশে তীব্র রাজনৈতিক সংকট দেখা দিয়েছে। রাজনৈতিক প্রতিহিংসায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সাজা দিয়ে বন্দি করে রেখেছে। তিনি গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত করেছিলেন। স্বৈরাচারীর এরশাদের পতন ঘটিয়েছিলেন। ১৬ টাকা দরে চাল খাইছিলেন। আর শেখ হাসিনা ক্ষমতায় আসার আগে বলেছিলেন ১০ টাকা কেজি চাল খাওয়াবেন, ঘরে ঘরে চাকরি দেবেন। তিনি তার প্রতিশ্রুতি তো রক্ষা করেনই নাই বরং দেশের মানুষকে তিন বেলার জায়গায় এক বেলা খেতে বাধ্য করছেন। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নির্বাসিত করে রেখেছেন।

দুদু আরও বলেন, অবৈধ সরকারের দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে দেশের জনগণ জেগে উঠেছে। দু-এক মাসের মধ্যে তীব্র গণ আন্দোলন গড়ে তুলে সরকারকে পদত্যাগে বাধ্য করা হবে। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হবে।

তিনি বলেন, সাংবাদিকদের হত্যা করলেই সত্য আড়াল করা যাবে‒ এমন ভাবলে সরকার ভুল করবে। সাংবাদিকরা সত্যের পথে ন্যায়ের পক্ষে কাজ করছে। বিএনপি সব সময় সাংবাদিকদের পাশে ছিল এবং থাকবে। সকল সাংবাদিক হত্যা ও নির্যাতনের বিচার দাবি করছি।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি মুহাম্মদ সাইদুর রহমান বলেন, বর্তমান সরকারের সময়ে কারো জীবনে নিরাপত্তা নেই। সাংবাদিকদের নিরাপত্তা নেই। সরকার দৈনিক দিনকালসহ ৪০০ পত্রিকা বন্ধ করে দিয়েছে। গণতন্ত্র ও আওয়ামী লীগ একসাথে যায় না। সরকারকে টেনে-হিচড়ে নামাতে হবে।

এ সময় তিনি সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের হত্যাকারীদের গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং তার পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির মহাসচিব আহসান হাবীব লিংকন, বিএনপির সহতথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ও সাংবাদিক নেতা কাদের চৌধুরী, বিএনপির সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক নিলুফার চৌধুরী মনি প্রমুখ।