শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০৭ ২০১৯, ১২:১৪

নিজস্ব প্রতিবেদক: বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অনন্য দিন ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের পৌর শহরের জালালিয়া রোডস্থ শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের আইডিয়াল ছাত্র সংসদের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিষয়ে এক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার দুপুরে শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলে অনুষ্ঠিত বক্তব্য প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের প্রিন্সিপাল ও আইডিয়াল ছাত্র সংসদের প্রধান পৃষ্টপোষক এহসান বিন মুজাহির।

তিনি বক্তৃতায় বলেন-১৯৭১ সালের এই দিনে সোহরাওয়ার্দী উদ্যানে বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। এ দিন লাখ লাখ মুক্তিকামী মানুষের উপস্থিতিতে তিনি বজ্রকণ্ঠে ঘোষণা করেন-‘রক্ত যখন দিয়েছি রক্ত আরো দেবো, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। একাত্তরের ৭ মার্চ বঙ্গবন্ধুর এই উদ্দীপ্ত ঘোষণায় বাঙালি জাতি পেয়ে যায় স্বাধীনতার দিক-নির্দেশনা। এরপরই দেশের মুক্তিকামী মানুষ ঘরে ঘরে চূড়ান্ত লড়াইয়ের প্রস্তুতি নিতে শুরু করে।

ছাত্র সংসদের সভাপতি ও আইডিয়াল স্কুলের সহকারী শিক্ষক আশিকুর রহমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল আইডিয়াল স্কুলের সহকারী শিক্ষক হাবিবুর রহমান, মুহাম্মদ আতিকুর রহমান, সাদিকুর রহমান, শারমিন জান্নাত, রেশমী আক্তার ও কোহিনুর আক্তার শারমিন।

প্রতিযোগিতায় স্কুলের তৃতীয় শ্রেণি থেকে নবম শ্রেণির সকল ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে।

বক্তব্য প্রতিযোগিতায় প্রথম স্থান আধিকার করে ৫ম শ্রেণির ছাত্র সাকিবুল ইসলঅম স্বাধীন, দ্বিতীয় স্থান অধিকার করে শামছুল আলম রিয়াদ এবং তৃতীয় স্থান অধিকার করে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী রিমা আক্তার।

অনুষ্ঠানে প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন স্কুলের প্রিন্সিপাল এহসান বিন মুজাহিরসহ অন্যান্য শিক্ষকগণ।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের এই ভাষণকে ইতোমধ্যে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেস্কো।