শিক্ষার্থীদের যৌক্তিক দাবী মেনে নিয়ে তাদেরকে শান্ত করুন- ঢাবি ভিসি

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১১ ২০১৮, ০৮:২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি যৌক্তিক উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য (ভিসি) ড. মো. আখতারুজ্জামান বলেছেন, কোটা সংস্কার যত দ্রুত হবে ততই মঙ্গল। তাদের যৌক্তিক দাবিকে না মেনে, সেটাকে বিলম্বিত করা আরো ভুগান্তি বাড়বে।

বুধবার (১১ এপ্রিল) দুপুরে উপাচার্য তার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান। তার সঙ্গে এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্মকর্তারা।

ড. আখতারুজ্জামান বলেন, কোটা সংস্কারে শিক্ষার্থীদের যৌক্তিক দাবির সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার একমত। সরকারের যে পক্ষ বিষয়টি দেখছে, আমরা তাদের বলেছি দ্রুত এই ব্যবস্থা নিতে। এখানে কোনো ভুল বোঝাবুঝি সৃষ্টির সুযোগ নেই।

‘শিক্ষার্থীদের দাবি বাস্তবায়ন বিলম্বিত বা প্রলম্বিত করা হলে তাতে কেবল ভোগান্তিই বাড়বে। তাই এ দাবি যত দ্রুত বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হবে, ততই সবার জন্য মঙ্গল।’

আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে উপাচার্য বলেন, আমি আইজিপির (মহাপুলিশ পরিদর্শক) সঙ্গে কথা বলেছি, হাজারো শিক্ষার্থী শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে। তাদের যেন কোনোভাবে হয়রানি না করা হয় এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতেও বলেছি।

এ সময় তারা সঙ্গে দেখা করতে আসা কয়েকজন শিক্ষার্থীকে ড. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তোমাদের নিরাপত্তার বিষয়টি আমরা দেখবো, যতটুকু আমাদের পক্ষে সম্ভব হয়। তাছাড়া একটি হলের সরকারি দলের একটি সংগঠনের সভাপতির বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিয়েছি। পুলিশ এখন যা করছে, তা তোমাদের নিরাপত্তা দেওয়ার জন্যই, অন্য কিছুর জন্য নয়।