শায়খুল হাদীস বাঘার হুজুর রহ.; যে স্মৃতি কাদাঁয়

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ০৩ ২০২২, ০১:১৭

মাওলানা শাহ মমশাদ আহমদ: যে মহান মানুষটির সুহবতে নিজ পিতার স্পর্শ অনুভব করতাম তিনি ছিলেন শায়খুল হাদীস হযরত মাওলানা মাসউদ আহমদ বাঘার হুজুর রহ.। দেওবন্দ পড়াকালীন আমার ওয়ালেদ হযরত মাওলানা আব্দুল কাইয়ুম রহ. তাঁর সহপাঠী ছিলেন। শায়খুল ইসলাম হোসাইন আহমদ মাদানীর রহ. ওফাতের পর উভয়ই শায়খুল হাদীস আল্লামা ফখরুদ্দিন মুরাদাবাদীর রহ.’এর নিকট বুখারী পড়েছেন।

জানাযা পুর্ব বক্তব্যে বর্ষীয়ান শায়খুল হাদীস আল্লামা মুখলিসুর রহমান কিয়ামপুরী হুজুর আবেগ জড়িত কন্ঠে যখন বলছিলেন, হযরত বাঘার হুজুরের ইন্তেকালের মাধ্যমে আমার সর্বশেষ উস্তাদ দুনিয়া থেকে বিদায় নিলেন। কথাটি শুনে অশ্রু সংবরণ করতে পারিনি।কেননা তিনি যেভাবে সর্বশেষ উস্তাদ হারিয়েছেন,আমরা ও আমাদের আব্বাজানের শেষ সহপাঠী হারিয়েছি।

২০০৭ সালে আব্বাজানের ওফাতের দিন জানাযা সামনে রেখে বুকে জড়িয়ে ধরে পরম মমতায় আমাকে যেভাবে শান্তনা দিয়ে ছিলেন,সে দৃশ্য মনে হলে এখনো আমাকে সাহস যোগায়।সুযোগ হলেই সাক্ষাতের চেষ্টা করতাম। আমাকে দেখেই আব্বাজানের রহ. স্মৃতিচারণ করতেন।

উস্তাদে মুহতারাম মুজাহিদে মিল্লাত হযরত প্রিন্সিপাল হাবিবুর রহমান রহ. এর পিতা মাওলানা মাহমুদ আলী তাঁর উস্তাদ ছিলেন।তিনি উস্তাদ তনয় হিসেবে প্রিন্সিপাল রহ.-কে খুব স্নেহ করতেন। হুজুর তাঁকে নিজ উস্তাদের মতো শ্রদ্ধা করতেন। তত্বাবধায়ক সরকারের সময় প্রিন্সিপাল রহঃ যখন কারাগারে ছিলেন,বৃদ্ধ বয়সে শারীরিক দুর্বলতা সত্বেও দু’বার জামেয়ায় এসে আমাদের প্রেরণা দিয়েছেন।

সে সময় ছাত্র শিক্ষকদের উদ্দেশ্যে বক্তব্য দান কালে হুজুরের একটি কথা এখনো আমার মনে পড়ে। হুজুর বলেছিলেন,আলেম উলামাদের জন্য কারাজীবন বন্দীত্ব নয়,ঈমানী জাযবা তাজা করার সুযোগ। কারাগার আলেমদের জন্য ইসলামের জাযবা নবায়ন কেন্দ্র।

হযরত বাঘার হুজুর বৃদ্ধবয়সেও হাদীসের দারসে আর দীনী কাজে ছিলেন এক কর্মচঞ্চল যুবক। হাদীসে রাসুলের সাথে ছিল আত্নার সম্পর্ক।পরম মুহাব্বাত ও শ্রদ্ধায় ক্বালা ক্বালা রাসুলুল্লাহ সঃ এর উচ্চারণ তাঁর শরীরে শক্তি যোগাত।

হুজুরের ইন্তেকাল দেশের আকাশ হতে একটি তারকার পতন। শতবর্ষীএকটি  বটগাছের ঝরে পড়া।ইলমী অঙ্গনের অপূরণীয় ক্ষতি।

আল্লাহ তাঁকে জান্নাতের উচু মাকাম দান করুন।পরিবার পরিজন,ছাত্র ও শুভাকাঙ্ক্ষীদের সাবরে জামিলের তাওফিক দিন।

লেখক: মুহাদ্দিস, জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসা,সিলেট।