নবগঠিত সরকার শরীয়াহ আইন অনুসরণ করবে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

সেপ্টেম্বর ০৮ ২০২১, ১৬:৫৭

তালেবানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, আফগানিস্তানের নবগঠিত সরকার শরীয়াহ আইন অনুসরণ করবে।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তার প্রথম বার্তায় তিনি এমন কথা বললেন। তালেবান ক্ষমতা দখল করলেও এই নেতা জনসম্মুখে আসেননি। খবর এএফপির।

ইংরেজি ভাষায় দেয়া এক বিবৃতিতে হিবাতুল্লাহ আখুন্দজাদা বলেন, ‘আমি আফগানিস্তানের সকল মানুষকে নিশ্চিত করছি যে, নতুন সরকারের দায়িত্বপ্রাপ্ত নেতারা দেশে ইসলামি শাসন এবং শরীয়াহ আইন অনুসরণ করার ব্যাপারে কঠোরভাবে কাজ করবেন।’

আখুন্দজাদা বলেন, নতুন নেতৃত্ব ‘দীর্ঘস্থায়ী শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিত করবে। লোকজনের দেশ ত্যাগ করার চেষ্টা করা উচিত হবে না। কোনো ব্যক্তির সাথে ইসলামিক আমিরাতের কোনো সমস্যা নেই। আপনারা সকলে এ শাসন ব্যবস্থা ও আফগানিস্তানকে শক্তিশালী করতে অংশগ্রহণ করবেন এবং এভাবে আমরা আমাদের যুদ্ধবিধ্বস্ত দেশকে পুনরায় সাজিয়ে তুলব।’

সম্প্রতি তালেবান সূত্র জানায়, হিবাতুল্লাহ আখুন্দজাদা কান্দাহারে রয়েছেন। খুব শীঘ্রই তিনি জনসম্মুখে আসবেন।

তালেবান ক্ষমতা দখল করে গত ১৫ আগস্ট। এরপর তারা গতকাল (মঙ্গলবার) অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে। এই সরকারের নেতৃত্ব দেবেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। তার ডেপুটি হিসেবে কাজ করবেন তালেবানের আরেক সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার।

নতুন সরকারে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কাজ করবেন মোল্লা ওমরের ছেলে মুল্লা ইয়াকুব। মোল্লা আব্দুল সালাম হানাফি দ্বিতীয় ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন। নতুন ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সারাজউদ্দিন হাক্কানি।