শরীয়তপুর পিটিআই ট্রেনিং সেন্টারে অচলাবস্থা, ২৫ পদের ১৭টি শূন্য

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ০২ ২০২০, ১৭:২৮

ইয়ামিন কাদের নিলয় শরীয়তপুর : শরীয়তপুর পিটিআই ট্রেনিং সেন্টার লোকবলের অভাবে মুখ থুবড়ে পড়েছে। বিশেষ করে সুপারিনটেনডেন্টের পদসহ ২৫টি পদের মধ্যে ১৭টি পদই শূন্য রয়েছে। বার বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদা দিয়ে ও কোনো ফায়দা হয়নি।

শরীয়তপুর পিটিআই অফিস সূত্রে জানা গেছে, শরীয়তপুর শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ দানের জন্য একমাত্র ট্রেনিং সেন্টার পিটিআই। ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় এ ট্রেনিং সেন্টারটি। এখানে রয়েছে একটি পরীক্ষণ সরকারি প্রাথমিক বিদ্যালয়।

প্রতিবছর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২০০ শিক্ষক সিএনএইড প্রশিক্ষণ নেয়। চলতি বছরে ও প্রশিক্ষণ নিচ্ছে ১৭৭ জন। ২০১৯ সালে প্রশিক্ষণ নিয়েছে ১৯৩ জন। এত বড় জনগোষ্ঠীর কার্যক্রম পরিচালনার জন্য যে লোকবল বরাদ্দ রয়েছে তার মধ্যে এখানে অনেকদিন ধরে সুপারিনটেনডেন্ট পদটি শূন্য রয়েছে।

সহকারী সুপারিনটেনডেন্ট মো. করম আলী চলতি দায়িত্বে রয়েছেন। ফলে ওই পদটিও শূন্য। ইন্সস্ট্রাক্টর (সাধারণ) ১০টি পদের মধ্যে ৫ জনই শূন্য। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদটি শূন্য। অফিস সহায়ক ২টি পদের মধ্যে ২টিই শূন্য। সুইপার পদটি শূন্য। মালির পদটি শূন্য। পরীক্ষণ বিদ্যালয়ের ৫ জন শিক্ষকের মধ্যে ৫টিই শূন্য।

ধার করে বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ডেপুটেশনে শিক্ষক এনে বিদ্যালয়টি পরিচালনা করা হচ্ছে। লক্ষ্য করা গেছে পিটিআইতে ২৫টি পদের মধ্যে মাত্র ৮ জন কর্মরত আছেন। বাকি ১৭ জনের পদই শূন্য রয়েছে। এভাবে পদগুলো দীর্ঘদিন ধরে শূন্য থাকার কারণে অফিসের কার্যক্রম ও পরীক্ষণ বিদ্যালয়টি পরিচালনা করা খুবই কষ্টকর হবে।

এ ব্যাপারে শরীয়তপুর পিটিআই’র সুপারিনটেনডেন্ট (চলতি দায়িত্বে) মো. করম আলী বলেন, আমাদের পিটিআইতে দীর্ঘদিন ধরে ২৫টি পদের মধ্যে ১৭টি পদই শূন্য রয়েছে। এতে করে অফিসের কাজ-কর্ম মুখ থুবড়ে পড়েছে। আমি কর্তৃপক্ষকে বার বার লিখিতভাবে জানানোর পরেও কোনো ফায়দা হয়নি। আমি অনেক কষ্টে প্রতিষ্ঠানটি পরিচালনা করছি। জরুরিভিত্তিতে শূন্য পদগুলো পূরণ করা দরকার।