শপথ নিলেন ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ২৫ ২০২২, ১১:৫১

ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন দ্রৌপদী মুর্মু। দ্রৌপদী মুর্মু ভারতের সর্বোচ্চ সাংবিধানিক পদে অধিষ্ঠিত প্রথম আদিবাসী এবং দ্বিতীয় নারী রাষ্ট্রপতি।

সোমবার (২৫ জুলাই) সকাল ১০টা ১৫ মিনিটের দিকে নয়াদিল্লির পার্লামেন্টের সেন্ট্রাল হলে শুরু হয় শপথ গ্রহণ অনুষ্ঠান। দ্রৌপদী মুর্মুকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানা।

ঝাড়খণ্ডের সাবেক গভর্নর দ্রৌপদী মুর্মু গত ১৮ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন এনডিএ-র প্রার্থী ছিলেন। নির্বাচনে দ্রৌপদী মুর্মু ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে জয়ী হন। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিরোধীদলীয় প্রার্থী যশবন্ত সিনহা।

সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, শপথ গ্রহণের পর নতুন রাষ্ট্রপতিকে গান স্যালুট দেওয়া হবে। এর পর সেন্ট্রাল হলে জাতির উদ্দেশে ভাষণ দেবেন দ্রৌপদী মুর্মু। এ সময় বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিকার ওম বিড়লাসহ কেন্দ্রীয় মন্ত্রিসভার সব সদস্য উপস্থিত থাকবেন।

দ্রৌপদী মুর্মু একজন আদিবাসী নেত্রী ও উড়িষ্যার সাবেক বিজেপি এমএলএ। প্রথমত তিনি একজন নারী, শিক্ষাব্রতী, তারপর অনগ্রসর আদিবাসী সমাজ থেকে লড়াই করে উঠে আসা। ঝাড়খণ্ড রাজ্যের গভর্নর হিসেবে তিনি পাঁচ বছর সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।