লুটন খেলাফত মজলিসের মাতৃভাষা দিবস পালন

একুশে জার্নাল

একুশে জার্নাল

ফেব্রুয়ারি ২১ ২০১৯, ২১:৫৯

একুশে জার্নাল লুটন: আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে খেলাফত মজলিস লুটন শাখার উদ্যোগে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সংগঠনের অস্থায়ী কার্যালয়ে শাখা সভাপতি মাওলানা মাসরুর আহমদ বুরহানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মাদ উবায়দুল্লাহর পরিচালনায় বক্তারা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন মাতৃভাষা রক্ষায় যারা শাহাদাত বরন করেছেন,তাদেরকে।
উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সহ সভাপতি মাওলানা জি,এম,ফরহাদ, সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হক, বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়িদুল ইসলাম, বার্মিংহাম শাখার সভাপতি মাওলানা এনামুল হাসান সাবির,সাধারণ সম্পাদক মাওলানা আ ফ ম শুয়াইব, বিশিষ্ট লেখক মাওলানা ফুজায়েল আহমদ নাজমুল, মিফতাউর রাহমান, হাফিজ মাওলানা কে আই ফিরদাউস, ক্বারি আহমদ হুসাইন, হাফিজ তাজুল ইসলাম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আব্দুল কাদির সালেহ বলেন, মতৃভাষা মানুষকে আল্লাহর দেয়া এক বড় নিয়ামত ও আমানত। এ নিয়ামতের জন্য আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা ও আমানত রক্ষা করা আমাদের দায়িত্ব। আর এ দায়িত্ব আঞ্জাম দিতে গিয়ে রফিক, সালাম, বরকত, জাব্বারেরা শাহাদাতের নাজরানা পেশ করেছেন বলেই আজ আমরা নিজ পরিচয় নিয়ে এখানে দাড়িয়ে কথা বলতে পারছি। আল্লাহ তাঁদেরকে ক্ষমা করে জান্নাতুল ফিরদাউসের উচ্চ স্থানে সমাসীন করুন।  মাতৃভাষা আমাদের পরিচয়। পরিচয় ছাড়া মানুষ সমাজে বাস করতে পারেনা। যেকোন কারনে নিজ পরিচয় ছেড়ে যদি কেউ অন্যের পরিচয়ে পরিচিতি পেতে চায়, তাহলে সে লাঞ্চিত হয়ে শেষতক নিজ ভাষা ও সংস্কৃতির দিকে ফিরে আসতে বাধ্য হয়। ভাষা আন্দোলন শুরু করা সংগঠন ‘তামাদ্দুন মজলিসে’র প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ও শহীদদের মাগফিরাত কামনা করে দোয়ার মাধ্যমে সভার সমাপ্তি হয়।