লন্ডন মহানগর জমিয়তের শিক্ষা সফর সম্পন্ন

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ৩০ ২০১৯, ০৮:৩৩

গত ২৭ আগষ্ট রোজ মঙ্গলবার জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ লন্ডন মহানগরীর উদ্যাগে ৫০ জনের কাফেলার দিনব্যাপী শিক্ষা সফরের আয়োজন করা হয়। ৫০ সদস্যের এ বিশাল কাফেলা নিয়ে কেন্দ্রিয় মহাসচিব মুফতি মাওসুফ আহমদ ও লন্ডন মহানগর জমিয়তের সভাপতি মাওলানা নাজিরুল ইসলাম এর তত্বাবধানে এবং মহানগরীর সেক্রেটারি মাওলানা জসীম উদ্দীন ও সহ সেক্রেটারি মাওলানা মুখতার হুছাইন এবং প্রশিক্ষন সম্পাদ মাওলানা মাহফুজ আহমদ এর সার্বিক সহযোগিতায় সকাল ৯ ঘটিকায় ইস্ট লন্ডন ফোর্ডস্কয়ার থেকে ঐতিহাসিক ক্যামব্রিজ ইউনিভার্সিটি এবং ইকো মসজিদ পরিদর্শন এর উদ্দেশ্যে যাত্রা শুরু করা হয়। ক্যামব্রিজ ইউনিভার্সিটি: বিশাল ক্যাম্পাসের পুরো এরিয়া ঘুরে দেখার জন্য মাত্র কয়েকঘণ্টা কোনোভাবে যথেষ্ট নয়। কয়েকটি ফেকাল্টি, লাইব্রেরী পরিদর্শন শেষে ঐতিহাসিক ক্যামব্রিজ মিউজিয়ামে প্রবেশ করে সেখানে ব্রিটিশ ঐতিহ্যের অনেক প্রাচীন সুরক্ষিত জিনিষপত্র অবলোকন করে ট্যাুরের প্রথমপর্ব সুসম্পন্ন হয়।
ঐতিহাসিক ক্যামব্রীজ ইকো মসজিদে জুহরের নামাজ আদায়ের মাধ্যমে শিক্ষা সফরের দ্বিতীয় পর্ব শুরু হয়।নামাজের পর মসজিদের তুর্কি ইমাম শায়খ আলী পুরো কাফেলাকে মসজিদ ঘুরে দেখান এবং অনেক তথ্য পরিবেশন করেন।

গ্রীষ্মকালীন ছুটি আর অন্যদিকে আবহাওয়া ছিলো খুব উপযোগী- সবমিলিয়ে এই সময়ে এমন একটা শিক্ষা সফর কাফেলা উপভোগ করে মহান আল্লাহর শোকরিয়া আদায় করেন।
যাত্রাপথে সফরের আদব, দরসে হাদীস, জমিয়তের ইতিহাস, কেমব্রিজ ইউনিভার্সিটি এবং ইকো- মসজিদ এর ইতিহাস ঐতিহ্য সহ বিভিন্ন বিষয় ভিত্তিক আলোচনা করেনঃ ইউকে জমিয়তের সেক্রেটারি মাও: মামনুন মহীউদ্দীন, কেন্দ্রীয় সহ সভাপতি মাও: সৈয়দ মুশারাফ আলী, হাফিজ মাওলানা মুবারক আলী, মাও: সৈয়দ আশরাফ আলী, মুফতি নোমান সিদ্দিকী,কেন্দ্রীয় প্রশিক্ষন সম্পাদক হাফিজ আব্দুল কাইয়ুম, সহসভাপতি মুফতি আব্দুল মালিক, সহসভাপতি মুফতি আজিম উদ্দীন, মহানগরীর সহসভাপতি মাও: কাওছার আহমদ. ছাত্র জমিয়ত বাংলাদেশ এর সভাপতি লন্ডন মহানগর জমিয়তের সহ সাধারন সম্পাদক মাও: এম সাইফুর রহমান, সহ সাধারন সম্পাদক মুফতি বুরহান উদ্দীন, সাংগঠনিক সম্পাদক মাও: সাইফুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক মাও: বদরুল আলম, সাহিত্য সম্পাদক মাও: কামাল উদ্দীন আজহারী, নিউহ্যাম জমিয়তের সহসভাপতি মাওলানা জহির উদ্দীন, মাও: নাজিম উদ্দীন, ইমদাদুর রহমান রুম্মান, আলহাজ্ব শায়েস্তা মিয়া প্রমুখ। এছাড়া টেলিকনফারেন্সে কাফেলার সাথে মতবিনিময় করেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা নাসির উদ্দীন খান সাহেব।
চমৎকার নাসিদ,কসিদা পরিবেশন করেন, হাফিজ রেদওয়ান আহমদ উমর।আরো যারা আমাদের সফর সংঙ্গি ছিলেনঃ মাও: লুৎফরর রহমান নিউহ্যাম, মাও: শফিকুল ইসলাম হেকনি, মাও: নাজমান হাসান, মাও: রশিদ আহমদ নোমান, আলহাজ জুবের আহমদ, আলহাজ আব্দুর রব,হাজী কয়েছ উদ্দীন,আলহাজ আব্বাস মিয়া, আলহাজ আসাদ রহমান,আলহাজ মুসতাফিজুর রহমান,আলহাজ ফয়েজ মুহাম্মদ রহমান,আলহাজ্ব আব্দুর রউফ, বাবুল হোসাইন ,মাও: আব্দুল আহাদ,আলহাজ আনোয়ার বখত,মাওলানা এনামুল হক,আলহাজ্ব শামিম আহমদ,রায়হান করীম, রাফী উদ্দীন, ইয়াহইয়া, জায়িদ সিদ্দিক,সাঈদ আহমদ,জাহিদ সিদ্দীক প্রমুখ।