লন্ডনে ব্যারিস্টার সুমনের উপর মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২৮ ২০১৯, ০৭:২৩

লন্ডন প্রতিনিধি: অনলাইন এক্টিভিস্ট,তরুণ প্রজন্মের অহংকার,জনপ্রিয় ব্যক্তিত্ব,ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সাইদুল হক সুমনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে যুক্তরাজ্য বসবাস রত সাধারণ মানুষ গত শনিবার যুক্তরাজ্য অগ্নিবীণা সংগঠনের আয়োজনে লন্ডনে শহীদ আলতাফ আলী পার্কে এক মানববন্ধন করেন।
ব্যারিস্টার সৈয়দ সাইয়দুল হক সুমনের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার দাবি জানিয়েছেন যুক্তরাজ্য বসবাস রত বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠনের মানূষ।এ দাবিতে ২৭জুলাই শনিবার বিকেল ৫টায় শহীদ আলতাফ আলী পার্কে মানববন্ধন করেছেন তারা।
হিন্দু ধর্মাবলম্বীদের নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে গত সোমবার ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে মামলা করেন গৌতম কুমার নামের এক ব্যক্তি। তাঁকে আইনগত সহায়তা করেন অ্যাডভোকেট সুমন কুমার রায়। এর প্রতিবাদে লন্ডনের সাধারণ মানুষ এই মানববন্ধনের ডাক দেন।
মানববন্ধনে চার দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো- ব্যারিস্টার সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে করা মিথ্যা ও ভিত্তিহীন মামলা অতিসত্তর প্রত্যাহার করা, দেশের বৃহত্তর স্বার্থে ব্যারিস্টার ‍সুমনের জীবনের নিরাপত্তা জোরদার করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা ব্যারিস্টার ‍সুমনকে নিয়ে অপপ্রচার চালাচ্ছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনা, যে আইনজীবী তাঁর নিজের ব্যক্তিস্বার্থ চরিতার্থ করতে ব্যরিস্টার সুমনের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন তাঁকে অবশ্যই জাতির সামনে প্রকাশ্যে ক্ষমা চাওয়া।
অগ্নিবীণা সংগঠনের সদস্য সেলিম আহমদ খান এর সভাপতিত্বে ও সদস্য জামাল আহমদ খাঁন সঞ্চালনায় মানব্বন্ধনে বক্তব্য রাখেন, আবুল আহাদ চৌধরী, মোহাম্মদ ফিরোজ,হাফিজুর রহমান সেলিম,দিলাল আহমেদ,জাকির হোসেন,আব্দুল হামিদ নাছার,সাইফুল ইসলাম মহসিন,আবুল লেইছ,শামীম আহমদ,খালেদ আহমেদ সাহিন,আনোয়ার খান,খালেদ আহমেদ জয়,আব্দুল কাদের মোরাদ, সাজিয়া স্নিগ্ধা,ওমর ফারুক, সুমন আহমেদ,টিপু সুলতান প্রমুখ
মানববন্ধনে বক্তারা বলেন, ব্যারিস্টার সৈয়দ সাইয়্যেদুল হক সুমনের বিরুদ্ধে করা এ মামলাটি মিথ্যা ও ভিত্তিহীন। ফেসবুকে ব্যারিস্টার সুমনের নামে খোলা ফেক আইডি থেকে দেওয়া একটি বিভ্রান্তিকর স্ট্যাটাসের ওপর ভিত্তি করে এ মামলাটি করা হয়। যে ফেক আইডি থেকে ওই বিভ্রান্তিকর স্ট্যাটাসটি দেওয়া হয়েছে তার সঙ্গে ব্যারিস্টার সুমনের কোনো ধরনের সংশ্লিষ্টতা নেই। গত ২৮ মে ওই পেজের বিরুদ্ধে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি নম্বর ১৭০৯) করেন ব্যারিস্টার সুমন।
অগ্নিবীণা সংগঠনের সভাপতি সেলিমে আহমদ খান তার সমাপনী বক্তব্যে বলেন,আজ আমরা এই পবিত্র শহীদ আলতাফ আলী পার্কে দাঁড়িয়েছি সুমন ভাইয়ের জন্যে। আমাদের দেশ কতটুকু পিছিয়ে আছে তা সুমন ভাই তাঁর লাইভের মাধ্যমে আমাদের দেখিয়ে দিয়েছেন। কিন্তু ভালো কাজ করলে অনেকে সহ্য করতে পারে না। তিনি শুধু বাংলাদেশের সম্পদ নয়, পুরো বিশ্বের সম্পদ। তাই আমাদের দাবি অনতিবিলম্বে তাঁর বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, না হলে প্রবাসী সহ সুসিল সমাজ জেগে উঠবে।
মানববন্ধনে যুক্তরাজ্য আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।