লক্ষ মুসল্লির উপস্থিতিতে তাবলীগ মুরুব্বি আব্দুল ওহাবের জনাযা সম্পন্ন

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ১৮ ২০১৮, ১৬:৫৪

একুশে জার্নাল: পাকিস্তানের তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি আলমি শুরার প্রধান হাজী আবদুল ওয়াহাবের জানাযা সম্পন্ন হয়েছে। পাঞ্জাব প্রদেশের রাইবেন্ডের সুন্দর রোডে ইজতেমার মাঠে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

লক্ষ মুসল্লির উপস্থিতিতে বাদ মাগরিব মরহুমের জানাযার নামাজ আদায় করা হয়। তার জানাযায় পাঞ্জাব প্রদেশের স্পিকার পারভেজ এলাহি’সহ পাঞ্জাব পরিষদের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে পাক প্রধানমন্ত্রী ইমরান খান তাবলিগ জামায়াতের মুরব্বি হাজী আব্দুল ওয়াহাবের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

মরহুম হাজী আবদুল ওয়াহাব ছিলেন পাকিস্তানের তাবলিগ জামাতের আমীর। দাওয়াত ও তাবলীগের আলমি শুরার প্রধান। বর্তমান বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ধর্মীয় ব্যক্তিদের তালিকায় যার নাম উঠে এসেছে বারবার।

হাজী আবদুল ওয়াহাব রহঃ ১৯২৩ সালেন ১ জানুয়ারি ভারতের রাজধানী দিল্লিতে জন্মগ্রহণ করেন। তার আসল নাম রাও মুহাম্মদ আবদুল ওয়াহাব। তিনি ঐতিহ্যবাহি রাজ পরিবারে জন্মগ্রহণ করেন।

তিনি লাহোর ইসলামিয়া কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি দেশভাগের সময় একটি তহসিলদার হিসেবে কাজ করেন ৷

হাজী আবদুল ওয়াহাব রহঃ তাবলীগ জামাতের প্রতিষ্ঠাতা হজরতজি ইলিয়াস কান্ধলভীর জীবদ্দশায় তাবলিগে যোগ দেন। তিনি ১৯৪৪ সালের ১ জানুয়ারী নিজামুদ্দিন মারকাজে আসেন। প্রায় ছয় মাস মওলানা ইলিয়াস কান্ধলভী রহ. এর সোহবতে কাটান।
তিনি তাবলিগ জামাতে মেহনত করার উদ্দেশ্যে চাকরি ছেড়ে দেন। তিনি হজরতজী ইলিয়াস কান্ধলভী, ইউসুফ কান্ধলভী এবং ইনামুল হাসান কান্ধলভীর সরাসরি সাথী। হযরতজী মাওলানা মোহাম্মদ ইলিয়াস রহ.’র শিষ্য হলেও তিনি সোহবত লাভ করেছেন হাকীমুল উম্মত হযরত থানভী রাহ., শায়েখ আব্দুল কাদির রায়পুরী রাহ., শায়খুল ইসলাম সায়্যিদ হুসাইন আহমদ মাদানী রাহ.’র।

পরবর্তীতে হাজী সাহেব পাকিস্তানের তাবলিগ জামাতের আমির, রায়বেন্ড মারকাজের আমির, শুরা প্রধান ও নিজামুদ্দিন মারকাজের আলমী শুরা হিসেবে নির্বাচিত হন ৷