লক্ষ্মীপুরে তালের চারা উত্তোলন রোপণ ও পরিচর্যা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ০৬ ২০২৩, ০০:৫২

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরে তালের চারা উত্তোলন রোপণ ও পরিচর্যা” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (৫ মার্চ) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধিনস্থ বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিউট (বিএফআরআই) চট্টগ্রাম এর আয়োজনে প্রধান অতিথি হিসেবে কর্মশালায় উদ্বোধন করেন জেলা লক্ষ্মীপুর প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ।

বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিউটের সিলভিকালচার জেনেটিক্স বিভাগের কর্মকর্তা ড. মো. মাহবুবুর রহমান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপকূলীয় বন বিভাগ নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ নুরএ আলম, ড. ওয়াহিদা পারভীন,বাংলাদেশ বন গবেষণা ইনিস্টিউটের তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ শাখার সিনিয়র রিসার্চ অফিসার মো. জহিরুল আলম, সহকারী বন সংরক্ষক (লক্ষ্মীপুর) ফিরোজ আলম চৌধুরী, রেঞ্জ কর্মকর্তা (সদর) রফিকুল ইসলাম প্রমুখ।

এসময় কর্মশালায় নার্সারির মালিক, বন ও কৃষি বিভাগের কর্মকর্তা, এনজিও কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, তালগাছ অতি পরিচিত একটি বৃক্ষ। তালগাছ ১০-১২ বছর বয়সে ফুল ও ফল দিয়ে থাকে। তালগাছের মাঞ্জুরীদন্ড থেকে বছরে দু’মাস ৮-১০ লিটার রস পাওয়া যায় এই রস দিয়ে গুড় তৈরী করা য়ায়। এ গুড় থেকে মিছরি তৈরী করা হয় যা ঔষধ হিসেবে ব্যবহৃত হয়। তালগাছের পাতা ও আঁশ দিয়ে পাকা ও কুটির শিল্পজাত দ্রব্য তৈরী এবং গাছ থেকে ঘর নির্মাণের জন্য উৎকৃষ্ট মানের কাঠ পাওয়া যায়। বিষেশ করে উপকূলীয় এলাকায় বজ্রপাত, ঝড়ো হাওয়া ও জলোচ্ছ্বাসের তীব্রতা থেকে রক্ষা করতে ভূমিকা পালন করে।