রোহিঙ্গা প্রত্যাবাসনে আবারও চাপ প্রয়োগের আহ্বান

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ২৫ ২০১৮, ১৯:৫৪

মায়ানমার থেকে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সে দেশে পুনর্বাসনে চাপ বাড়ানোর আহ্বান জানিয়েছে বাংলাদেশ জাতীয় সংসদের প্রতিনিধি দল। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৮তম সম্মেলনে অংশ নিয়ে তারা এই আহ্বান জানান।

গতকাল রবিবার সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংসদীয় প্রতিনিধি দল সম্মেলনে বিভিন্ন গ্রুপ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করেন। প্রতিনিধি দলের নেতা জাতীয় সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ স্ট্যান্ডিং কমিটি অন পিস অ্যান্ড সিকিউরিটি কমিটি বৈঠকে বক্তব্য উপস্থাপন করেন। সেখানে সংসদ সদস্য আবুল কালাম আজাদ, এ বি এম ফজলে করিম চৌধুরী, ডা. দীপু মনি ও বেগম রওশন আরা মান্নান অংশ নেন। এ ছাড়া সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী কমিটি অন হিউম্যান রাইটস অব পার্লামেন্টারিয়ান বৈঠকে অংশ নেন।

ওই সকল বৈঠকে টেকসই উন্নয়ন নিশ্চিত করার জন্য বিশ্বশান্তি বজায় রাখাতে আইপিইউ-এর সদস্য দেশগুলোকে বিশেষ ভূমিকা পালন করার ওপর গুরুত্বারোপ করা হয়। এরপর উদ্বাস্তু, সুরক্ষা ও আশ্রয় ব্যবস্থাপনা শীর্ষক সেমিনারে রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনে সকলের সহযোগিতা কামনা করা হয়। এক্ষেত্রে মায়ানমারের ওপর বিশ্ববাসীর পক্ষ থেকে চাপ বাড়ানো জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য সদস্য দেশগুলোর সংসদের প্রতি আহ্বান জানানো হয়।

উল্লেখ্য, গত ২৩ মার্চ শুরু হওয়া এই সম্মেলন ২৮ মার্চ শেষ হবে। সম্মেলনে বাংলাদেশের ১৪ জন সংসদ সদস্য ও ৫ জন সহায়ক কর্মকর্তা অংশ নিচ্ছেন।