রেকর্ড গড়া বাংলাদেশের জয় ও সাকিবের যত রেকর্ড

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুন ১৮ ২০১৯, ১৬:১২

আবির আবরার

১৷ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে ১ম জয়

সাম্প্রতিক সময়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দারুণ সফল বাংলাদেশ। এর ধারাবাহিকতা বিশ্বকাপেও বয়ে আনলো মাশরাফি বিন মুর্তজার দল। ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্টে প্রথমবারের মতো হারাল ক্যারিবিয়ানদের। জেসন হোল্ডারের দলকে ৭ উইকেটে হারিয়ে এবারের আসরে দ্বিতীয় জয় পেয়েছে বাংলাদেশ।

২৷ ৩২১ টপকে জয়

বিশ্বকাপে ৩২১ রান তাড়া করে বাংলাদেশ দল জয় পেয়েছে এই প্রথম ৷ ওয়ানডেতে রান তাড়ায় বাংলাদেশের আগের রেকর্ড ছিল গত বিশ্বকাপে স্কটল্যান্ডের ৩১৮ টপকে জয়।

৩৷ বড় রান তাড়ায় ৫০ ‘র অধিক বল হাতে রেখে জয়

তিনশো ‘র বেশি রান তাড়ায়ও বিধ্বংসী ব্যাটিংয়ে বাংলাদেশ জিতল ৫১ বল বাকি রেখেই। বাংলাদেশের ওয়ানডে ক্রিকেট ইতিহালে এটিও রেকর্ড।

৪৷ রেকর্ড জুটি

সাকিব ও লিটনের রেকর্ড গড়া জুটিতে গড়া হলো নতুন ইতিহাস। ১৩৫ বলে অপরাজিত ১৮৯ রানের চতুর্থ উইকেট জুটিতে সাকিবের অবদান ৮০। আর সাকিবের চেয়ে মাত্র ৩ বল বেশি খেলা লিটনের অবদান ৯৪।

৫৷ ছক্কার হ্যাট্রিক

নতুন পজিশনে নেমেও লিটন দাস বিশ্বকাপ অভিষেক রাঙালেন মুগ্ধতা জাগানিয়া ব্যাটিংয়ে। অপরাজিত ৯৪ রান করার পথে লাগাতার ৩ বলে মারলেন ৩ ছক্কা। ৩৮তম ওভারের প্রথম তিন বলে শ্যানন গ্যাব্রিয়েলকে টানা তিন ছক্কা হাঁকালেন লিটন দাস। বিশ্বকাপে বাংলাদেশের হয়ে প্রথমবারের মত ছক্কার হ্যাট্রিক করলেন তিনি।

৫৷ বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরি

বিশ্বকাপে টানা দুই সেঞ্চুরি নেই খুব বেশি ক্রিকেটারের। আজকের সেঞ্চুরি দিয়ে মার্ক ওয়াহ, কুমার সাঙ্গাকারা, রাহুল দ্রাবিড়দের মতো কিংবদন্তিদের পাশে নাম লেখালেন সাকিবও। সাকিবের আগেই অবশ্য গত বিশ্বকাপে এই তালিকায় নিজের নাম উঠিয়েছিলেন মাহমুদউল্লাহ। দারুণ ছন্দে থাকা বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যানের তিন অঙ্ক ছুঁতে এবার লেগেছে ৮৩ বল। এই সময়ে হাঁকিয়েছেন ১৩টি চার। ওয়ানডেতে এটি তার নবম সেঞ্চুরি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম।

৬৷ বিশ্বকাপে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরি

বিশ্বকাপে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এক ইনিংস পরেই ১২ বল কমিয়ে আনলেন সাকিব। ৯৯ বলে অপরাজিত ১২৪ রান করার পথে ৮৩ বলে সেঞ্চুরি করলেন সাকিব। এ বিশ্বকাপে যেটি দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরিও এটি। সাকিব ভেঙেছেন নিজের রেকর্ডই। ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচে ৯৫ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

৭৷ ৬ হাজার ছুঁয়ে নতুন রেকর্ডে সাকিব

ওয়ানডেতে দ্রুততম ছয় হাজার রান ও আড়াইশ উইকেটের কীর্তি গড়লেন সাকিব আল হাসান। আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের সেরা অলরাউন্ডারের এই অর্জনে লেগেছে ২০২ ম্যাচ। আগের এই রেকর্ড ছিল পাকিস্তানের শহীদ আফ্রিদির অধিকারে। তবে এই লেগ স্পিনিং অলরাউন্ডারের এতে লেগেছিল ২৯৪ ইনিংস। এই ডাবল আছে আর কেবল দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস (২৯৬) ও শ্রীলঙ্কার সনাৎ জয়াসুরিয়ার (৩০৪)।

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ছয় হাজার রানের মাইলফলক ছুঁতে ১৯০ ইনিংস লেগেছে সাকিবের। ক্রিজে সে সময় তার সঙ্গী তামিম ইকবাল প্রথম ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছিলেন মাইলফলকটি, তার লেগেছিল ১৭৭ ইনিংস। তবে বীরেন্দর শেবাগ ও শিবনারায়ণ চন্দরপলদের মতো নিখাদ ব্যাটসম্যানদেরও ওয়ানডেতে ৬ হাজার রান করতে সাকিবের সমান ইনিংস লেগেছিল। কুমার সাঙ্গাকারা, অরবিন্দ ডি সিলভা, যুবরাজ সিংয়ের মতো ব্যাটসম্যানদেরও ৬ হাজার রানে পৌঁছাতে এর চেয়ে বেশি ইনিংস লেগেছিল।

৮৷ বিশ্বকাপে দলের প্রথম চার ইনিংসেই পঞ্চাশোর্ধ্ব ইনিংস

বিশ্বকাপে দলের প্রথম চার ইনিংসেই পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলা মাত্র চতুর্থ ক্রিকেটার হয়ে গেছেন সাকিব। এর আগে ১৯৮৭ বিশ্বকাপে নভজ্যোৎ সিং সিধু, ১৯৯৬ বিশ্বকাপে শচীন টেন্ডুলকার ও ২০০৭ বিশ্বকাপে গ্রায়েম স্মিথ প্রথম চার ম্যাচেই পঞ্চাশের বেশি রান করেছিলেন।

৯৷ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক

আজকের ইনিংসের মধ্য দিয়ে বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষস্থানটা আবারো পুনরুদ্ধার করলেন সাকিব। জো রুট ও রোহিত শর্মার সমান দুই সেঞ্চুরিতে সাকিবের রান এখন ৩৮৪।

বিশ্বকাপে এখনো অন্তত চারটি ম্যাচ খেলবে বাংলাদেশ। এরই মধ্যে এক বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি মাহমুদউল্লাহর কাছ থেকে কেড়ে নিয়েছেন সাকিব। গত বিশ্বকাপে দুই সেঞ্চুরিতে ৩৬৫ রান করেছিলেন মাহমুদউল্লাহ।