যুক্তরাজ্যে প্রথম হিজাব পরিহিত বিচারক রাফিয়া আরশাদ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ২৭ ২০২০, ১৪:০০

একজন মহিলা যিনি যুক্তরাজ্যের প্রথম হিজাব-পরিহিত বিচারক হয়েছেন। তিনি বলেছিলেন যে, তরুণ মুসলমানদের জানতে চান যে তারা তাদের মনকে যেভাবে অর্জন করতে পারে তা অর্জন করতে পারে।

৪০ বছর বয়সী রাফিয়া আরশাদ যখন মাত্র ১১ বছর বয়সে আইনের ক্যারিয়ারের স্বপ্ন দেখতে শুরু করেছিলেন । তবে বড় হয়ে জিজ্ঞাসাবাদ করেছেন যে সেখানে ‘আমার মতো দেখতে লোকেরা’ থাকবে কিনা এবং কোনও জাতিগত সংখ্যালঘু পটভূমির একজন শ্রেণীর মহিলা যদি এটি তৈরি করতে পারে পৃথিবীর মধ্যে।

প্রায় ৩০ বছর পরে, তিনি কেবল একজন সফল ব্যারিস্টারই নন, গত সপ্তাহে মিডল্যান্ডস সার্কিটের ডেপুটি জেলা জজ নিযুক্ত হন। ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্যা মেট্রোর সাথে কথা বলতে গিয়ে মম-অফ-থ্রি জানায় যে তিনি এখন ‘বৈচিত্র্যের শব্দটি উচ্চস্বরে ও স্পষ্ট শোনা যায় কিনা তা নিশ্চিত করতে চান’। তিনি বলেছিলেন: ‘এটি অবশ্যই আমার চেয়ে বড়, আমি জানি এটি আমার সম্পর্কে নয়। এটি কেবলমাত্র মুসলিম মহিলাদের জন্য নয়, সমস্ত মহিলাদের জন্য এটি গুরুত্বপূর্ণ, তবে এটি মুসলিম মহিলাদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

‘এটি অদ্ভুত কারণ এটি এমন একটি বিষয় যা আমি বেশ কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছিলাম এবং যখনই আমি খুঁজে পেলাম তখন আমি একেবারে আনন্দময় হলাম। ‘আমি খুশি ছিলাম।