মাত্র ১৫০ দিনে কোরআন মুখস্থ করলেন হাটহাজারী মাদরাসার ছাত্র

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১৬ ২০১৮, ১৮:৪৬

হাবীব আনওয়ার: কথায় আছে “ইচ্ছা থাকলে উপায় হয়।” ইচ্ছা শক্তি মানুষকে নিয়ে যায় সফলতার শীর্ষ চূড়ায়। ইচ্ছা শক্তির ফলে মানুষ আর্জন করছে একের পর এক সফলতা। এই যে মানুষ চাঁদে গিয়েছিল এটাও কিন্তু ইচ্ছা শক্তির বলে।

এবার ইচ্ছা শক্তির জয় করে দেখিয়েছেন, দারুল উলূম মুঈনুল ইসলাম (হাটহাজারী)মাদরাসার আদব বিভাগের ছাত্র মুহাম্মাদ মুসা আরকাম(২৩)। মাত্র ১৫০ দিনে পবিত্র কালামুল্লাহ মুখস্থ করেছে সে।

সে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে হাটহাজারী মাদরাসা থেকে দাওরায়ে হাদীস(মাস্টার্স) সম্পন্ন করে। এখন হাটহাজারী মাদরাসাতেই আরবী আদব বিভাগে অধ্যয়নরত।

এই বসয়ে এসেও হিফজের প্রতি কেন ঝুঁকলেন , জানতে চাইলে মুসা আরকাম জানান,ছোট বেলা থেকেই হিফজ করার প্রবল ইচ্ছা ছিল।কিন্তু বৈরী পরিবেশের কারণে সম্ভবপর হয়নি। কিন্তু আমিও হাল ছাড়িনি।অবশেষে আল্লাহর রহমতে কুরআন মুখস্থ করতে পেরেছি।

সাধারণত এই বয়সে মুখস্থ করাটা অনেক কঠিন কাজ।কিন্তু আপনি কীভাবে মুখস্থ করলেন জানতে চাইলে মুহাম্মদ মুসা আরকাম জানান, প্রথমে করেকবার দেখে দেখে তেলাওয়াত করতাম।তারপর অর্থ দেখে নিতাম।এবং ফজরের আগে বা পরে মুখস্থ করতাম।

হাফেজ মুহাম্মদ মুসা আরকাম চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার নলুয়া ইউনিয়নের পূর্ব গাটিয়া ডেঙ্গাঁ গ্রামের মোহাম্মদ জাকারিয়ার ছেলে।

উল্লেখ্য: মুহাম্মাদ মুসা আরকাম ও তার উস্তাদ হাফেজ আব্দুল হান্নান উভয়েই হাটহাজারী মাদরাসার অধ্যয়নরত।