মহারাষ্ট্রে মুসলিমদের সংরক্ষণ সুবিধা দেওয়ার দাবি জানালেন ওয়াইসি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২৭ ২০২৩, ১৮:৫৭

অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম) প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি বলেছেন, মহারাষ্ট্রে মুসলমানদের সংরক্ষণ (শিক্ষা ও চাকরিতে) সুবিধা পাওয়া উচিত।

২৭ ফেব্রুয়ারি (রোববার) সন্ধ্যায় মহারাষ্ট্রে এক সমাবেশে বক্তব্য রাখার সময়ে তিনি ওই মন্তব্য করেন। ‘মিম’-এর দু’দিনের জাতীয় সম্মেলনে মুসলিম ও দলিতদের বিরুদ্ধে সহিংসতা এবং ভারতকে ‘হিন্দু রাষ্ট্র’ করতে সংঘ পরিবারের কিছু নেতাদের দাবি সংশ্লিষ্ট বিষয়ে প্রস্তাব পাস হয়েছে। ‘মিম’-এর জাতীয় সম্মেলনে ১৬টি প্রস্তাব পাস হয়েছে। এ সময়ে, ‘অভিন্ন দেওয়ানি বিধি’ (ইউসিসি) কার্যকর না করার দাবি উত্থাপিত হয় এবং কারণ হিসেবে বলা হয় এটি ২৯ অনুচ্ছেদ এবং সংবিধান পরিপন্থী। এ সময়ে ওয়াইসি বিজেপিকে নিশানা করে বলেন, সারা দেশে ঘৃণামূলক অপরাধ ঘটছে। মুসলমান ও অনগ্রসর বলে মানুষ হত্যা করা হচ্ছে। এরা গোরক্ষক নয় সন্ত্রাসীদের তৈরি করেছে। এর পাশাপাশি ওয়াইসি বলেন, তার দল হিন্দুত্বের নামে লিঞ্চিংয়ের শিকারদের জন্য ক্ষতিপূরণ দাবি করেছে।

‘মিম’ প্রধান আসাদউদ্দিন ওয়াইসি মুসলমানদের সংরক্ষণের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, মহারাষ্ট্রে মুসলমানদের সংরক্ষণ সুবিধা পাওয়া উচিত। এখানে উদ্ধব ঠাকরে মুখ্যমন্ত্রী ছিলেন। একশো বছরের পুরনো কংগ্রেস দল ছিল তাতে, রাষ্ট্রবাদী কংগ্রেসও ছিল। মারাঠাদের সংরক্ষণের কথা বলা হয়েছে কিন্তু মুসলমানদের দেওয়ার কথা বলা হয়নি।

আসাদুদ্দিন ওয়াইসি আরও বলেন, ‘যখন আওরঙ্গাবাদের নাম পরিবর্তন করা হয়েছিল, কংগ্রেসকে কিছু বলতে বলা হয়েছিল, তখন তারা বলেছিল যে তারা কথা বলবে না, অন্যথায় তারা হিন্দু ভোট পাবে না। বিজেপি মুসলমানদের রাজনীতি থেকে নির্বাসিত করেছে এবং এখন কংগ্রেসও সেটাই চায়’ বলেও মন্তব্য করেন ‘মিম’ প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপি।

-পার্সটুডে