ভিসা পেয়েও ৩৭৫ জন হজ্বে যেতে পারছেন না

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ১০ ২০১৮, ১১:৩২

হজ অফিসের হিসেব অনুযায়ী ৩শ ৭৫ জন ভিসা পেয়েও শেষ পর্যন্ত হজে যেতে পারেননি।
আশকোনা হজক্যাম্পে এইসব হতভাগা হজযাত্রীদের কান্নায় পরিবেশ ভারি হয়ে আছে। বাংলাদেশ থেকে এ বছরের জন্য বন্ধ হয়ে গেছে হজ ফ্লাইট। ধর্মমন্ত্রী-সচিব, পরিচালক সবাই হজে যাওয়ায় এসব অসহায় মানুষের কথা শোনারও কেউ নেই।

বাংলাদেশ থেকে বিমানের সর্বশেষ হজ ফ্লাইট গেছে সোমবার ভোর ৩টায় এবং সাউদিয়ার বেলা ১০টায়। তার পরেও আশকোনা হজ ক্যাম্পের বারান্দায় এহরামের কাপড় পরে হজে যাওয়ার অপেক্ষায় আল্লাহর মেহমানরা।

যারা শেষ পর্যন্ত হজে যেতে পারেননি তাদের বেশীরভাগই উত্তর বঙ্গের। ভিসাসহ পাসপোর্ট রেখে এদের হজ এজেন্ট লাপাত্তা। শেষ মুহুর্ত পর্যন্ত আশায় বুক বেঁধে ছিলেন হয়তো যাওয়া হবে। কিন্ত তা আর হলোনা। পরিচালক হজ এবং সহকারি হজ অফিসারসহ ধর্মসচিব হজে চলে গেছেন বিমানের শেষ ফ্লাইটে। বিমানমন্ত্রী গেছেন আরো দু’দিন আগে।

তবে হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম দাবী করেন “বেশিরভাগই অসুস্থতা ও ব্যক্তিগত কারণে হজে যেতে পারছেন না। ভিসা সংক্রান্ত জটিলতাও রয়েছে।”

এদিকে যাত্রী না পাওয়ায় শুক্রবার পর্যন্ত মোট ১০টি হজ ফ্লাইট বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। হজ এজেন্সিগুলো তাদের যাত্রীদের টিকিট কনফার্ম না করায় এই জটিলতার সৃষ্টি হচ্ছে বলে বিমান কর্মকর্তাদের অভিযোগ।