ভাসানচরে পৌঁছেছে আরও ২ হাজার রোহিঙ্গা

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ৩০ ২০২২, ১৭:২২

নিজস্ব প্রতিবেদক: নোয়াখালীর ভাসানচরের আশ্রয়কেন্দ্রে গেল আরও প্রায় দুই হাজার রোহিঙ্গা। আজ বুধবার (৩০শে মার্চ) সকালে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর আটটি জাহাজে করে ভাসানচরে রওনা হন তারা, পরে দুপুরে ভাসানচরে পৌঁছান।

এর আগে, কক্সবাজারের উখিয়া-টেকনাফের ক্যাম্প থেকে মঙ্গলবার কয়েক দফায় বাসে করে রোহিঙ্গাদের চট্টগ্রামে নেয়া হয়। উখিয়ার শরণার্থীশিবিরে নিরাপত্তার দায়িত্বে থাকা ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ন অধিনায়ক ও পুলিশ সুপার নাঈমুল হক জানান, এই দফায় ১ হাজার ৯৯৯ জন রোহিঙ্গা ভাসানচরের উদ্দেশে যাত্রা করেন।

২০২০ সালের ডিসেম্বর থেকে ১২ দফায় প্রায় ২৪ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হলো। এছাড়া গত বছরের মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় আটক ৩০৬ রোহিঙ্গাকে সাগর থেকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে যাওয়া হয়।

২০২১ সালের ডিসেম্বর থেকে ১২ দফায় প্রায় ২৪ হাজার রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়। এছাড়া গত বছরের মে মাসে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় আটক ৩০৬ রোহিঙ্গাকে সাগর থেকে উদ্ধার করে সেখানে নিয়ে রাখা হয়।

এর আগে দ্বাদশ দফা পর্যন্ত কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল ২৪ হাজার ৫৭৮ জন রোহিঙ্গাকে। এবারের ত্রয়োদশ দফায় এক হাজার ৯৯৯ জনসহ মোট ২৭ হাজার ৬৭৩ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।