বিশ্বমুসলিম নেতাদের অনৈক্যই মূল সমস্যা- জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ০৮ ২০১৯, ২৩:৪০

একুশে জার্নাল লন্ডন: ইসলামী মূল্যবোধের চরম অবক্ষয়, সঠিক দ্বীনচর্চা ও ইসলামী অনুশাসনের প্রতি গভীর অশ্রদ্ধাবোধের অভাব এক্ষেত্রে অনেকটা দায়ী হলেও মূল সমস্যা বিশ্ব নেতৃবৃন্দের অনৈক্য বলে মতামত ব্যক্ত করেন জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ নেতৃবৃন্দ।

গত ৭জুলাই রোববার ২০১৯ বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত লন্ডনস্থ মাইক্রো বিজনিস সেন্টারে জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপের এক মনোজ্ঞ তারবিয়াতী মাহফিলে এ এসব কথা বলেন৷

সংগঠনের কেন্দ্রীয় মুহতারাম সভাপতি শায়খুল হাদিস মাওলানা আব্দুল হান্নান সাহেবের সভাপতিত্বে ও মহাসচিব মুফতি মাওসুফ আহমদ ও যুগ্ম মহাসচিব মাওলানা মামনুন মহিউদ্দিনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত তারবিয়াতী মাহফিলের শুরুতে পবিত্র কোরআনে পাক থেকে তেলাওয়াত করেন মুফতি আজিম উদ্দিন, বক্তব্যে রাখেন যথাক্রমে সংগঠনের প্রধান উপদেষ্টা হাফিজ মাওলানা সামসুল হক, উপদেষ্টা মাওলানা জমশেদ আলী, সহ সভাপতি মাওলানা আব্দুল আজিজ সিদ্দিকী, সহ সভাপতি মাওলানা সৈয়দ আশরাফ আলী, সহ সভাপতি মাওলানা সৈয়দ মোশাররফ আলী, সহ সভাপতি হাফিজ মাও: মুবারক আলী, লন্ডন মহানগরী সভাপতি মাওলানা নাজিরুল ইসলাম, প্রশিক্ষন সম্পাদক হাফিজ মাওলানা আব্দুল কাইয়ুম, সহ সাধারণ সম্পাদক মুফতি বুরহান উদ্দিন, সহকারী ইফতা সম্পাদক মাওলানা লুৎফুর রহমান বিন্নুরী,সহ সাধারণ সম্পাদক মাওলানা শামসুল হক ছাতকী, সহকারী সাহিত্যে সম্পাদক মাওলানা শাহ মাশুকুর রশীদ, সহ সাংগঠনিক সম্পাদক মাওলানা রায়হান হোসেন, সহ অর্থ সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল হান্নান, লন্ডন মহানগরী সাধারণ সম্পাদক মাওলানা জসীম উদ্দিন, প্রমুখ। বক্তারা বলেছেন,বিশ্বব্যাপী আজ ইসলাম ও মুসলমানের দুর্দিন চলছে ।

ইসলামী মূল্যবোধের চরম অবক্ষয়, সঠিক দ্বীনচর্চা ও ইসলামী অনুশাসনের প্রতি গভীর অশ্রদ্ধাবোধের অভাব এক্ষেত্রে অনেকটা দায়ী হলেও মূল সমস্যা বিশ্ব নেতৃবৃন্দের অনৈক্য বলে নেতৃবৃন্দ মতামত ব্যক্ত
করেন। সভায় ইংল্যান্ডের প্রত্যন্ত অঞ্চলে সংগঠনের কার্যক্রমকে গতিশীল করতে ব্যাপক উদ্যোগ গ্রহণ করেন ।সভায় মহাসচিব মুফতি মাওসুফ আহমদ দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করে বলেছেন জমিয়তে শতবার্ষিকী অবশ্যই উদযাপন করবে ইউরোপ জমিয়ত এবং সেটা হবে বিশ্বমানের আন্তর্জাতিক কনফারেন্স । তিনি বলেন আমরা কারো পায়ে পা দিয়ে ঝগড়া করতে চাই না তবে যে বা যারাই জমিয়ত নিয়ে ষঢ়যন্ত করবে তারাই ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষিপ্ত হবে ।

তারা বলেন সম্প্রতি ভারতের মুসলমানদের উপর নির্যাতন চলছে । সেখানে জয় শ্রীরাম আর জয় হনুমান স্বীকার করাতে মুসলিম সম্প্রদায়কে চাপ প্রয়োগ করা হচ্ছে। ভ্রাম্যমান্নবাদী উগ্র হিন্দু সন্ত্রাসীরা প্রকাশ্যে দিবালোকে মুসলিম নারী- পুরুষদেরে হত্যা করে চলেছে । দুঃখজনক হলেও সত্য যে বিশ্ব মিডিয়া ও মানবাধিকার কর্মীরা এক্ষেত্রে ও নিরব দর্শকের ভূমিকা পালন করছে ।
নেতৃবৃন্দ বিশ্বের সকল তাওহিদ পন্থীদেরে পারস্পরিক ছোটখাটো মতপার্থক্য ভুলে ঐক্যবদ্ধ হওয়ার প্রতি গুরুত্বারোপ ব্যক্ত করেন ।
এছাড়া আরো উপস্থিত ছিলেন, মুফতি ফয়জুর রহমান, মাওলানা রশীদ আহমদ নোমান, মৌলভী লুৎফুর রহমান, মাওলানা শফিকুল ইসলাম, মাও: মুখলিছুর রহমান, সৈয়দ নজমুল ইসলাম, আলহাজ আব্দুল আহাদ, আলহাজ আসাদ রহমান, আলহাজ সিরাজুল ইসলাম, আলহাজ জোবায়ের আহমদ, হাফিজ মোশাররফ আহমদ, মাওলানা আব্দুল গাফফার লুটন,আলহাজ মুস্তাফিজুর রহমান, আলহাজ আবুল কালাম, আলহাজ হবিবুর রহমান, প্রমূখ।

তাছাড়া শায়খুল হাদিস ইমদাদুল হক হবিগঞ্জী সাহেবের সহধর্মিনী এর মাগফিরাত কামনায় বিশেষ
দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন শায়খ মাও. জমশেদ আলী।