বাসমাহ; এক চিলতে প্রত্যাশা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৬ ২০২০, ১৪:১৭

হুসাইন আহমদ মিসবাহ;

বাংলাদেশ আমেরিকান সোসাইটি অব মুসলিম এইড ফর হিউম্যানিটি (বাসমাহ)। আর্তমানবতার কল্যাণের লক্ষে ঘটিত একটি অরাজনৈতিক ও অলাভজনক সেবাসংস্থা। ইতিমধ্যেই এই সংস্থা বাংলাদেশে “বাসমাহ ফাউন্ডেশন” নামে এনজিও হিসেবে সরকারী রেজিষ্ট্রেশন করেছে। সংস্থাটি শুরু থেকেই বিপর্যস্ত, অসহায়, দরিদ্র জনগোষ্টিকা সহায়তা করে আসছে।

বাসমাহ’র কিছু কার্যক্রম নিম্নে তুলে ধরছি-

এক. রোহিঙ্গা শরনার্থীদের সহায়তা

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরনার্থীদের জন্য বাসমাহ বেশ কয়েকটি প্রজেক্ট নিয়ে কাজ করছে। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরনার্থীদেরকে দেশের অনেক সংস্থাই সহযোগিতা করেছে। আমরাও আমাদের সংগঠনের পক্ষ থেকে কিছু সহযোগিতা নিয়ে রোহিঙ্গাদের পাসে গিয়েছিলাম। কিন্তু দ্বিতীয় বার যাবার আর সুযোগ আমাদের হয়নি। এভাবে অনেক ব্যক্তি, সংস্থা, সংগঠন রোহিঙ্গাদেকে সহযোগিতা করে আসার পর দ্বিতীয়বার আর যাবার বা তাদের খোঁজ নেওয়া সম্ভব হয়নি। কিন্তু ‘বাসমাহ’ সেখানে ক্যাম্প স্থাপন করে একের পর এক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন করছে। সে সহায়তার ধারা এখনো অব্যাহত আছে। খাদ্য সহায়তার পাশাপাশি ‘বাসমাহ’ সেখানে শিক্ষা কেন্দ্র স্থাপন করেছে। মজজিদ নির্মাণ করেছে। চিকিৎসা কেন্দ্র স্থাপন করে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে। গভীর নলকূপ স্থাপন করে দিয়েছে। ঘর নির্মাণ করে দিয়েছে।

দুই. দুর্যোগকালে আর্তমানবতার সেবা

বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে প্রায়ই প্রাকৃতিক দুর্যোগ দেখা দেয়। সেই দুর্যোহগ কবলিত এলাকায় ‘বাসমাহ’ সহযোগিতা নিয়ে বিপর্যস্ত মানুষের পাশে দাড়ায়। চলমান ‘করোনা’ আতংকে থমকে যাওয়া বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ‘বাসমাহ’ খাদ্য সহযোগিতা নিয়ে নিম্ন আয়ের মানুষের পাশে দাড়াচ্ছে। এরই ধারাবাহিকতায় গত ৩ জুন ২০২০ ‘বাসমাহ’র অর্থায়নে আমরা বালাগঞ্জ উপজেলার ২১০টি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছি। সম্প্রতি ঘুর্ণিঝড় ‘আম্পানে’ বিপর্যস্ত উপকূলীয় এলাকায় ‘বাসমাহ’ মানুষকে সহযোগিতা করছে।

তিন. কর্মহীনদের মাঝে সেলাই মিশিন বিতরণ

কর্মহীন মানুষ বিশেষত কর্মহীন মহিলাদেরকে সাবলম্বী করতে ‘বাসমাহ’ বিভিন্ন স্থানে সেলাই মিশিন বিতরণ করেছে। শুধু বইতরণ নয়, পাশাপাশি সেলাই প্রশিক্ষণ দিচ্ছে। যাতে মহিলারা ঘরে বসেই আয় করতে পারে। পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনতে সহায়তা করতে পারে।

চার. শীতবস্ত্র বিতরণ

বাংলাদেশের অধিকাংশ মানুষ নিম্ন আয়ের। পর্যাপ্ত অন্ন-বস্ত্রের অভাব। বিশেষ করে শীত মৌসুমে শীতবস্ত্রের তীব্র সংকট দেখা দেয়। ‘বাসমাহ’ প্রতি শীত মৌসুমে দেশের নানান এলাকায় শীতবস্ত্র বিতরণ করে। অনেকাংশে শীতবস্ত্র বলতে আমরা কম্বলই বুঝি। ‘বাসমাহ’ কম্বলের পাশাপাশি জ্যাকেট-সুয়েটারও বিতরণ করে।

পাঁচ. পোষাক বিতরণ

‘বাসমাহ’ শীতকালে শুধু শীতবস্ত্রই নয় বরং শুস্ক মৌসুমে অনাথ-দরিদ্রের মধ্যে পরিধানের পোষাক বিতরণ করে।

ছয়. গভীর নলকূপ প্রদান

অনেক গরীবের পক্ষে গভীর নলকূপ স্থাপন করা সম্ভব হয়না, বিধায় কেউ সুযোগ পেলে অন্যের নলকূপ থেকে কষ্ট করে পানি এনে পান করে আর কেউ পুকুরের পানি দিয়েই চাহিদা পূরণ করে। আক্রান্ত হয়ে পড়ে নানান পানিবাহিত রোগে। ‘বাসমাহ’ সাধ্যানুযায়ী বিভিন্ন অঞ্চলের মানুষকে গভীর নলকূপ স্থাপন করে দিয়ে বিশুদ্ধ পানি পান করার ব্যবস্থা করে দিচ্ছে।

সাত. শিক্ষা সহায়তা

দারিদ্রতার কারণে অনেক মেধাবী শিক্ষার্থীরা অকালেই ঝরে পড়ে। অনেকে পর্যাপ্ত শিক্ষা উপকরণের অভাবে কাংখিত ফলাফল লাভ করতে পারেনা। ‘বাসমাহ’ বিভিন্ন জেলা-উপজেলায় শিক্ষা উপকরণ ও শিক্ষা বৃত্তি প্রদান করে।

আট. কুরবানির গোশত বিতরণ

দারিদ্রতার কারণের দেশের অনেক মানুষ কুরবানী দিতে পারেনা। তাদের জন্য ‘বাসমাহ’ তার সাধ্যানুযায়ী পশু কুরবানী দিয়ে গোশত বিতরণ করে।

নয়. রোজাদারদের ইফতার

প্রতি রমজান মাসে ‘বাসমাহ’ বাংলাদেশের স্থানে স্থানে ইফতার মাহফিলের আয়োজন করে রোজাদারদেরকে ইফতার করানোর ব্যবস্থা করে। কখনো বাড়ি বাড়ি গিয়ে রোজাদারদের কাছে ইফতার পৌছে দেয়।

দশ. নারী সচেতনতা

বাংলাদেশের অর্ধেকের চে’য়েও বেশি নারী জাতি। সেই নারী জাতির মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘বাসমাহ’ নানা কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।

সব মিলিয়ে ‘বাসমাহ’ বাংলাদেশের দরিদ্র জনগোষ্টির মধ্যে আশার সঞ্চার করেছে। নিঃস্বার্থ সমাজসেবি এই সংস্থারটি যেন হতদরিদ্র জনতার এক চিলতে প্রত্যাশার প্রতীক।

তাই বিত্তশালীদের কাছে প্রত্যাশা করবো, যাদের প্রচুর সম্পদ আছে, অসহায়-দরিদ্রদেরকে সাহায্য করার প্রবল ইচ্ছে আছে, কিন্তু বিশ্বস্ত মাধ্যম বা প্রতিনিধির অভাবে দরিদ্রদেরকে সহায়তা করতে পারছেন না, আবার নিজেও সময় দিতে পারছেন, তারা ‘বাসমাহ’র উপর আস্তা রাখতে পারেন।

পরিশেষে প্রার্থনা করছি, আল্লাহ যেন ‘বাসমাহ’ কে আরো সমৃদ্ধ ও আরো বেগবান করে দেন। ‘বাসমাহ’ কর্ণধার মুহতারাম মীর হুসাইন সাহেব সহ সকল কর্মকর্তা, কর্মচারী ও সংশ্লিষ্ট সবাইকে জাযায়ে খায়ের দান করেন। সকলের কাজে, হায়াতে সুস্থতায় ও সম্পদে বরকত দান করেন। আমীন।