বার্মিংহামে হালাল এওয়ারনেস ক্যাম্পেইন

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ৩০ ২০২৩, ১৪:৪৫

গত ২৭ আগস্ট ২০২৩ রবিবার “দ্যা এসোসিয়েশন অব হালাল রিটেইলারস” এর দিনব্যাপী হালাল এওয়ারনেস ক্যাম্পেইন বার্মিংহামে অনুষ্ঠিত হয়। লন্ডন ও অন্যান্য শহর থেকে ব্যাবসায়ীরা এই ক্যাম্পেইনে যুক্ত হন।

ahr নেতৃবৃন্দ বার্মিংহামে বিভিন্ন লোকেশনে ব্যবসায়ী, আলেম সমাজ ও হালাল ভোক্তাদের সাথে মতবিনিময় করেন। এসময় সবাইকে হালাল পণ্য ক্রয়-বিক্রয়ে আরও বেশী সচেতন হওয়ার আহবান জানানো হয়।

বার্মিংহামের বিশিষ্ট আলেম মুফতি তাজুল ইসলাম সাহেব বলেন, হালাল নিয়ে কাজ সময়োপযোগী একটি গুরুত্বপূর্ণ কাজ। এতে আলেম সমাজের স্বতস্ফুর্ত সহযোগিতা থাকবে।

বিশিষ্টজনেরা আরো মতামত ব্যক্ত করেন যে, শুধু খাবার পণ্যতেই হালাল সীমাবদ্ধ নয়। এই ইন্ডাস্ট্রি অনেক বিস্তৃত। পোশাক, পারফিউম সহ অনেক সেক্টর রয়েছে। এই সব বিষয়ে ও সবাইকে সচেতন করতে হবে।

হালাল গ্রহণ ও হারাম পরিহার করে চলা মুসলমানদের একটি ঈমানী দায়িত্ব। এই দায়িত্ববোধকে জাগ্রত করতেই ভোক্তা ও বিক্রেতাদের মধ্যে এই ক্যাম্পেইন শুরু করেছে, ইউকে ভিত্তিক এই সংস্থা।

এই ক্যাম্পেইনে সরাসরি অংশ নিয়ে নেতৃত্ব প্রদান করেন দ্যা এসোসিয়েশন অব হালাল রিটেইলারসের চেয়ারম্যান মাওঃ আব্দুল আহাদ, সেক্রেটারি মাওঃ ফয়জুল হাসান চৌধুরী, ট্রেজারার মাওঃ হুসাইন আহমদ, ট্রাস্টি মাওঃ আলী হাসান চৌধুরী ও মাওঃ আনিসুর রহমান প্রমুখ।

এখানে উল্লেখ্য যে, যুক্তরাজ্যের সমাজে মুসলমানদের সংখ্যা দ্রুত বৃদ্ধি ও মুসলমানরা ধীরে ধীরে একীভূত হওয়ার সাথে সাথে হালাল মাংসের প্রাপ্যতা কঠিন হিসেবেই সামনে আসছে। অবশ্য বাণিজ্যিক কারনে পশু খামারিদের ইসলামিক জবাই পদ্ধতি অবলম্বন করতে প্ররোচিত করে থাকে। খামারীরা স্বীকার করেছেন যে হালাল মাংস মুসলিম খাদ্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান, যেখানে ভেড়ার ব্যবহার বিশেষভাবে অনেক বেশি।

অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস অনুমান করেছে যে যুক্তরাজ্যে আনুমানিক ৩.৩ মিলিয়ন মুসলিম রয়েছে, যা সামগ্রিক জনসংখ্যার প্রায় ৫% ধারনা করা হচ্ছে। ২০৩০ সালে মুসলমানদের সংখ্যা ৫.৫ মিলিয়নে গিয়ে পৌছুবে।

যুক্তরাজ্যে হালাল মাংস শিল্পের মূল্য বছরে ২.৬ বিলিয়ন পাউন্ড বলে ধারনা করা হয়। Phil Hadley, the Head of Global Supply Chain Development at Agriculture and Horticulture Development Board, ২০১৭ সালে Beef and Lamb Halal Seminar in 2017 নামক একটি সেমিনারে বক্তৃতা দিতে গিয়ে বলেছেন: আমাদের ভেড়া শিল্পের জন্য হালাল বাজার ইতিমধ্যেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইংল্যান্ডে আনুমানিক 20% ভেড়ার মাংস মুসলিম জনসাধারণ খেয়ে থাকেন।

মুসলিম জনসংখ্যার দ্রুত বৃদ্ধি ও বিশাল অংকের হালাল মার্কেটকে গাইডলাইন করার জন্য আলেম সমাজ, নেতৃস্থানীয় ব্যাক্তিত্ব ও মুসলিম সংস্থাগুলো এগিয়ে আসার দাবী রাখে।

এসব প্রয়োজনীয়তা থেকে দ্যা অ্যাসোসিয়েশন অব হালাল রিটেইলারস ইউকে ২০২১ সাল থেকে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। এবং একটি সুন্দর ওয়েবসাইট ডেভেলাপ করতে ও সক্ষম হয়েছে।https://halalretailers.org/