বাকলিয়া সরকারী কলেজ ছাত্র সংসদ ও ছাত্রলীগের নতুন কমিটির এক বছরে পদার্পন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১৩ ২০১৯, ০৪:১৩

রিদওয়ানুল হক

২০০০ সালের ১২ জুলাই এর বহদ্দারহাটের ২মিনিটের কিলিং মিশনে শিবিরের বর্বরতায় নিহত অমর ছাত্রলীগ ও ছাত্র সংসদের নেতৃবৃন্দের রক্তের উপর গড়া সংগঠন বাকলিয়া সরকারী কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদ আজ স্বয়ংসম্পূর্ণ প্রতিষ্টিত ছাত্রলীগ ও ছাত্র সংসদ পরিবার। বাংলাদেশ ছাত্রলীগ গৌরব ইতিহাস ঐতিহ্য আর সংগ্রামের ৭১ বছর ১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি পিতা মুজিব এর হাত ধরে প্রতিষ্টা লাভ করেছিল আমাদের প্রানের এই সংগঠনটি। আজকের এই দিনে তাই শ্রদ্দ্বাভরে স্বরণ করছি ছাপ্পান্ন হাজার বর্গমাইল এর জন্মদাতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কে. সেই সাথে স্বরন করছি যুগে যুগে এই সংগঠনটির নেতৃত্ব দেওয়া বীর সেনানী দের. যারা সেই ৫২ এর ভাষা আন্দোলন থেকে শুরু করে আজ পর্যন্ত নেতৃত্ব দিয়ে আসছে। এই ঐতিহ্যবাহী সংগঠন টি পৃথিবীর ইতিহাস এ বিরল আর কোন ছাত্র সংগঠন এর এমন গৌরবজ্জল ইতিহাস নেই। সেই সংগঠনের একটি অন্যতম শাখা যেটি সম্পূর্ণ অন্যান্য শাখা থেকে ভিন্ন একটি শাখা।

যেখানে ৮ শহীদের রক্তের উপর প্রতিষ্টিত হয়েছে বাংলাদেশ ছাত্রলীগ ও কলেজ ছাত্র সংসদের কার্যক্রম। আজ বাকলিয়া সরকারী কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদ, চট্রগ্রাম মহানগরের মধ্যে সবচেয়ে একটি প্রতিষ্টিত ছাত্রলীগ ও ছাত্র সংসদ পরিবার। সেই এইট মার্ডারের পর জামাত শিবিরের হায়নাদের থেকে আবারো দখলে নে নগর সিটি মেয়র আ.জ.ম নাসির উদ্দিন ভাইয়ের দিকনির্দেশনায় তৎকালীন রাজপথের সাহসী সৈনিক বর্তমান বাকলিয়া থানা আওয়ামীলীগের আহবায়ক কমিটির নব-নিবার্চিত সদস্য জননেতা আলহাজ্ এস.এম মোক্তার হোসেন লিটন ভাই ভাই, তিনি দখলে নেওয়ার পর ইংটের কংকর দিয়ে প্রথম বাংলাদেশ ছাত্রলীগ লিখে। তখন থেকেই তার নেতৃত্ব বাকলিয়া সরকারী কলেজ পরিচালিত হয়।

তারপর থেকে হাটি হাটি গুড়ি গুড়ি পায়ে এই ছোট্ট ক্যাম্পাস থেকে গড়ে ওঠতে থাকে মুজীব সৈনিক। গড়ে তোলার সেই কারিগর হলেন বর্তমান মহানগর ছাত্রলীগ এর উপ আইন সম্পাদক মুনীর চৌধুরী ভাই. চারতল বিশিষ্ট ভবন থেকে তিনি আজ পর্যন্ত রাজপথের জন্য হাজারো মুজীব সেনা তৈরি করে দিয়েছেন। চলমান ধারা কে অব্যাহত রাখতে হুমায়ন – রাশেদ কার্যকরী কমিটি গঠন করেন। তাদের ই পর ২০১৮ সালে ১৩ ই মার্চ নগর সিটি মেয়র ও মহানগর আলহাজ্ব আ.জ.ম নাসির উদ্দিন ভাই এর নির্দেশে বর্তমান পরিস্থিতির সাপেক্ষে এস.এম মোক্তার হোসেন লিটন ভাই ফাহিম – মিনুন কার্যকরী কমিটি ও আকিব-শুভ-টিপু কার্যকরী পরিষদ ঘোষণা করেন। ১৮ পেরিয়ে আজ ১৯ চলে এলো, এক বছরে ছাত্রলীগ এর প্রসার প্রসারতা ও অনেক বৃদ্ধি পেলো। বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে ও জাতীয় দিবসগুলো পালনের মাধ্যমে বেশ সুনাম অর্জন করে ছাত্রলীগ ও ছাত্র সংসদ পরিবার।

সাধারণ শিক্ষার্থীদের সবক্ষেত্রে পাশে ছিলেন ও ভবিষ্যৎেও থাকার আশ্বাস দেন। আশা করছি.বাকলিয়া সরকারী কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদ এর প্রতিষ্টা বার্ষিকী’র এই দিনে চট্রগ্রাম সহ বাংলাদেশের সর্বপ্রান্তে ছড়িয়ে থাকা বাকলিয়া সরকারী কলেজ ছাত্রলীগ এর প্রত্যেক নেতা কর্মি এই শপথ এ দিপ্ত হঊক আমরা করবো জয় আমরাই রাখিবো মান চট্রলবন্ধু নাছির ভাইয়ের আস্থায় বঙ্গবন্ধুর কন্যার বঙ্গবন্ধু মুজিবের আদর্শে উজ্জিবিত রাজপথে