বাংলাদেশ আওয়ামীলীগ প্রতিষ্ঠার ৭৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করছে যুক্তরাজ্য আওয়ামীলীগ

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুন ২৬ ২০২৩, ০৯:৫০

আব্দুল হামিদ নাছার,লন্ডন:
বাংলাদেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী এবং মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগের উদ্যোগে এক আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গত ২৩শে জুন শুক্রবার বিকেল ২টা ৩০ মিনিটে পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমদ শরিফের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ সঞ্চালনায় সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো:দারা মিয়া।
এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তার পরিবারের সকল শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন,যুক্তরাজ্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, যুব ও ক্রীড়া সম্পাদক তারিফ আহমদ,মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ফয়জুর রহমান খান,মহিলা সম্পাদকা মেহের নিগার চৌধুরী, শিক্ষা বিষয়ক সম্পাদক ভিপি খসরুজ্জামান খছরু,প্রবাস বিষয়ক সম্পাদক আনছারুল হক, ধর্ম বিষয়ক সম্পাদক সৈয়দ ছুরুক মিয়া, সহ প্রচার সম্পাদক লুৎফুর রহমান ছায়েদ, লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ,যুক্তরাজ্য যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফয়জুর রহমান ফয়েজ, যুগ্ম সাধারণ সম্পাদক জুবায়ের আহমদ ,সাংগঠনিক সম্পাদক শেখ আমিরুল ইসলাম আবুল লেইছ,মহিলা আওয়ামীলীগের হোসনে আরা মতিন, আওয়ামীলীগ নেতা আঙ্গুর আলী,মনিরুজ্জামান,নজরুল ইসলাম অকিব,নাজমা হোসেন, রাবেয়া জামান, সালমা বেগম লাকি, ইয়াসমিন মাহমুদ পলিন,এম এ বাছিত,কাউন্সিলার মঈন কাদরী,ছাত্রলীগ নেতা জাকির আক্তারুজ্জামান, সারোয়ার কবির প্রমুখ৷

সভাপতির সমাপনী বক্তব্যে বর্ষীয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা যুক্তরাজ্য আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি সুলতান মাহমদ শরিফ বলেন,১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার টিকাটুলীর ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে প্রথম আত্মপ্রকাশ করেছিল দলটি। সেই দলই আজকের আওয়ামী লীগ। প্রতিষ্ঠার ছয় বছরের মাথায় দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়।১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ী হওয়ার পরের বছর ১৯৫৫ সালে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের কাউন্সিল হয়। সেই কাউন্সিলেই দলের নাম থেকে মুসলিম শব্দ বাদ দেওয়া হয়। এর উদ্দেশ্য ছিল ধর্মনিরপেক্ষতার চর্চা ও অসাম্প্রদায়িক রাজনীতি প্রতিষ্ঠা করা।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা নেতাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, শামসুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাজউদ্দীন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, মনসুর আলী, কামারুজ্জামান প্রমুখ।

তিনি বলেন,১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষ থেকে আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবিতে যে ছয় দফা দাবি দেওয়া হয়, সেটিকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রথম পদক্ষেপ বলে মনে করা হয়। এরপর ১৯৬৯ সালে গণ–অভ্যুত্থানে আওয়ামী লীগের ভূমিকার কারণে দলটি এ অঞ্চলের নেতৃত্বে চলে আসে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দলের অবিসংবাদিত নেতায় পরিণত হন।বঙ্গবন্ধুর নেতৃত্ব ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগকে বিপুল বিজয় এনে দেয়। সেই বিজয়ের ধারাবাহিকতায় আওয়ামী লীগ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেয় এবং বাংলাদেশ স্বাধীন হয়।