বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানী স্মরণে গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট ইউকে’র আলোচনা সভা

একুশে জার্নাল

একুশে জার্নাল

সেপ্টেম্বর ০৯ ২০২১, ০৯:০৬

আজ বৃহস্পতিবার রাতে বৃটেনের বৃহত্তম কমিউনিটি সংগঠন গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট এণ্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে সাউথ ইষ্ট রিজিয়নের উদ্যোগে সংগঠনের কেন্দ্রীয় অফিসে বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানী স্মরণে এক আলোচনা সভা ও দোয়ার মাহফিলের আয়োজন করা হয়।

সাউথ ইষ্ট রিজিয়নের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইছবাহ উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফজলুল করিম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন – স্পীকার কাউন্সিলার আহবাব হোসেন, ডেপুটি স্পীকার কাউন্সিলার জেনেথ রহমান, ব্যারিষ্টার কাউন্সিলার নাজির আহমদ, বীর মুক্তিযাদ্ধা আবুল কাশেম খান, জিএসসির পেট্রন কে এম আবুতাহের চৌধুরী, জিএসসির কেন্দ্রীয় চেয়ারপারসন ব্যারিষ্টার আতাউর রহমান, সাংবাদিক রহমত আলী, শিক্ষক সমিতির নেতা সিরাজুল বাছিত চৌধুরী, আমীর আহমদ মাষ্টার, খান জামাল নুরুল ইসলাম, মাওলানা রফিক আহমদ, মাওলানা আব্দুল কুদ্দুছ, আব্দুল মালিক কুটি, সুফি সুহেল আহমদ, জাহাঙ্গীর খান, সাইদা চৌধুরী প্রমুখ।

সভায় বক্তারা বলেন- বঙ্গবীর ওসমানী আপন কৃতিত্ব ও বীরত্বে মহীয়ান। তিনি ছিলেন মুজিব নগর সরকার কতৃক ঘোষিত সর্বাধিনায়ক। ওসমানীর গণনীতি বই এর কাভারে, ডাক বিভাগ কর্তৃক ডাকটিকেটে, ওসমানীর সমাধির পাশে, সরকার ঘোষিত দলীল দস্তাবেজে জেনারেল ওসমানীকে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক হিসাবে বর্ণনা করা হয়েছে। কিন্তু ইতিহাসের আজ বিকৃত করা হচ্ছে। জেনারেল ওসমানী ও মুক্তিযুদ্ধের সেকেণ্ড ইন কমাণ্ড জেনারেল রবকে অবমূল্যায়ন করা হচ্ছে।

ওসমানীর জীবনের বীরত্ব গাঁথা কাহিনী পাঠ্য পুস্তকে তুলে ধরা ও সারা বিশ্বে তাঁর কর্মকাণ্ড তুলে ধরার জন্য বক্তারা আহ্বান জানান ।

বক্তারা এ বছর হঠাৎ করে সিলেটের ওসমানী যাদুঘরে ওসমানীর ১০৩তম জন্ম বার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচীকে সংক্ষিপ্ত করা ও মাত্র ৫ হাজার টাকা অনুদান দেওয়ায় জাতীয় যাদুঘর ও সংস্কৃতি মন্ত্রণালয়ের তীব্র সমালোচনা করা হয় ।