বই মেলায় কবি শাহনূর শাহীনের “হামসাফার”

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ১৮ ২০১৯, ১৭:৪৯

বইমেলা সংবাদ: শাহবাগ মোড়ের ফুট ওভার ব্রিজ পার হচ্ছিলো তারা। এই পারে যাদুঘরের সীমানা আর ওই পারে বঙ্গবন্ধু মেডিকেলের সীমানা। আনিকা সামনে হাঁটছে। ফারিহা আর নাদিম এক সাথে হাঁটছে।

দু’জন খুব কাছাকাছি হাঁটছিলো। যেন একজন আরেকজনকে অনেক দূরের পথে বিদায় জানাচ্ছে; এমন ভঙ্গিতে দু’জন দু’জনের দিকে তাকায়। আবেগ, ভালোবাসা জ্বল-জ্বল করে ওঠে দু’জনের চোখে।

ফারিহা আরেকটু কাছে আসতেই মাথায় হাত রেখে কপালটা টেনে নিয়ে ছোট্ট করে ফারিহার কপালে একটা চুমু এঁকে দেয় নাদিম। ফারিহা যেন আসমান সম ভালোবাসার আশ্রস্থল খুঁজে পায় ঠিক এই মুহুর্তে। ফারিহা নিজেকে সপে দেয় নাদিমের বুকে।

কবি শাহনূর শাহীনের উপন্যাস ‘হামসাফার’র কভার ফ্লাপটা এভাবেই শুরু হয়েছে। বইটি প্রকাশ করেছে বাড কম্প্রিন্ট এন্ড পাবলিবেশন্স। বইটির দৃষ্টিনন্দন প্রচ্ছদ এঁকেছেন আবিদ আল আহসান।

৬ ফর্মার অফ হোয়াইট পেপার ও বোর্ড বাঁধা করা বইটির মুদ্রিত মূল্য ১৫০ টাকা। বইমেলায় বাড কম্প্রিন্টের নিজস্ব ৩২০-৩২১ নং স্টলে ২৫ পার্সেন্ট ছাড়ে বইটি পাওয়া যাবে ১১০ টাকায়।
বাড কম্প্রিন্টের ম্যানেজার মুহিব জানান, ‘হামসাফার’ মেলায় আসার আগেই ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। বইটি নিয়ে পাঠকের আগ্রহ লক্ষ্য করা গেছে। এজন্য অনেক ব্যস্ততা আর ভিড়ের মধ্যেও সর্বোচ্চ চেষ্টা করে ‘হামসাফার’ আজকে মেলায় আসছে।

তিনি আরো জানান, আজ রোববার থেকে শেষ দিন পর্যন্ত আমাদের স্টলে বইটি পাওয়া যাবে। এরপর বাংলাবাজারে আমাদের শো-রুমে পাওয়া যাবে। এছাড়াও রকমারি অনলাইন থেকে পাঠক ঘরে বসে ‘হামসাফার’ সংগ্রহ করতে পারবে।

ফ্লাপের দ্বিতীয় অংশে বইটির পটভূমি সম্পর্কে বলা হয়েছে, সামাজিক দৃষ্টিভঙ্গি এবং ব্যক্তিগত ও পারিবারিক দায়িত্ববোধের অসঙ্গতিই মূলত গল্পের উপখ্যান। বলা হয় ভালোবাসা পবিত্র। তবে সেটারও নিশ্চয়ই সীমাবদ্ধতা আছে। আছে সামাজিক ও ধর্মীয় দায়বদ্ধতাও।
একটি চরম রক্ষণশীল পরিবারের একজন তরুণি ও একজন সচেতন রক্ষণশীল তরুণ কখন, কেন এই সীমাবদ্ধাতা ছাপিয়ে যায়; এর পেছনে পরিবার বা সমাজের দায় কতটুকু সে বিষয়েই ‘হামসাফার’র অবতারণা।
কবি শাহনূর শাহীন বলেন, এটি একটি জীবনঘনিষ্ঠ রোমান্টিক উপন্যাস। পাঠক নিশ্চয়ই এর থেকে সামাজিক দৃষ্টিভঙ্গির একটা পাঠ নিতে পারবে। আশা করি বইটি পাঠক মহলে অনেক অনেক ভালোবাসা কুড়াবে।