ফেনী-১ আসনে বেগম জিয়ার মনোনয়ন বাতিল

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ০২ ২০১৮, ০৭:৪৬

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হওয়ায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ফেনী-১ আসনের মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

২ ডিসেম্বর, রবিবার বেলা সাড়ে ১১টার দিকে মনোনয়ন বাতিল করা হয় বলে জানিয়েছেন ফেনীর জেলা প্রশাসক (ডিসি) ও রিটার্নিং অফিসার মো. অহিদুজ্জামান।

মনোনয়ন বাতিল হওয়া অপর প্রার্থীরা হচ্ছেন স্বতন্ত্র প্রার্থী ছাগলনাইয়া উপজেলা বিএনপির সভাপতি নূর আহম্মদ মজুমদার ও স্বতন্ত্র প্রার্থী আবুল বশির।

দণ্ডিত ব্যক্তিরা নির্বাচন করতে পারবেন না বলে আপিল বিভাগ আদেশ দেয়। এরপর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ আরও কিছু নেতা একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারছেন না, এমনটা অনুমিত ছিল।

বিএনপিও খালেদা জিয়ার মনোনয়ন বাতিল হওয়ার শঙ্কায় ওই আসনে আরও দুজন বিকল্প প্রার্থী দিয়ে রেখেছিল। তারা হচ্ছেন ঢাকা মহানগর (দক্ষিণ) যুবদলের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম ও ছাগলনাইয়া উপজেলা বিএনপির সভাপতি নুর আহম্মদ মজুমদার। এর মধ্যে নূর আহম্মদ মজুমদারের মনোনয়নও বাতিল হওয়ায় এ আসনে এখন বিএনপির হয়ে রফিকুল ইসলাম নির্বাচন করবেন বলে ধারণা করা হচ্ছে।

পরশুরাম উপজেলা, ছাগলনাইয়া উপজেলা এবং ফুলগাজী উপজেলা নিয়ে গঠিত ফেনী-১ আসনে আওয়ামী লীগ কোনো প্রার্থী দেয়নি। এ আসনে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে নির্বাচন করছেন বর্তমান সংসদ সদস্য জাসদের (ইনু) শিরীন আখতার।

আসনটিতে আওয়ামী লীগ সরাসরি প্রার্থী না দিলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনি লড়াইয়ে এখনো আছেন দলীয় বিদ্রোহী খায়রুল বাশার মজুমদার তপন। তিনি ২০১৪ সালে আওয়ামী লীগের টিকিটে নির্বাচন করে পরাজিত হন। এ ছাড়াও স্বতন্ত্র হিসেবে রয়েছেন আওয়ামী লীগের আরেক বিদ্রোহী প্রার্থী শেখ আবদুল্লাহসহ আরও ৬ জন।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারে রয়েছেন। বিএনপির নেতারা আশা করছিলেন, তাদের নেত্রী নির্বাচনে অংশ নিতে পারবেন এবং সে জন্য তাকে পাঁচটি আসনে মনোনয়নও দেওয়া হয়।

গত বৃহস্পতিবার হাইকোর্টের একক একটি বেঞ্চ দুটি দুর্নীতির মামলায় সাবিরা সুলতানা নামে একজন বিএনপি নেত্রীকে নিম্ন আদালতের দেওয়া মোট ছয় বছরের কারাদণ্ডের সাজা স্থগিত করেছিলেন। কিন্তু শনিবারই সরকারের পক্ষ থেকে এই রায়ের বিরুদ্ধে আপিল করা হয়।

ঘোষিত পুনঃতফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ২৮ নভেম্বর। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই, ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন, ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ এবং ৩০ ডিসেম্বর ভোট গ্রহণ হবে।