ফার্মেসিতে করোনা টেস্টের সুযোগ করে দিচ্ছে নিউইয়র্ক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ২৬ ২০২০, ১৬:২৬

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাসিন্দারা এখন থেকে ফার্মেসিতে করোনাভাইরাস স্টেট করতে পারবেন। এই তথ্য জানিয়েছেন নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো।

তিনি বলেন, রাজ্যের পাঁচ হাজার ফার্মেসি করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করতে পারবে। তারা আশা করছেন, এর ফলে প্রতিদিন ৪০ হাজার মানুষের টেস্ট করা সম্ভব হবে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৯ লাখ ৩৮ হাজার করোনা রোগী পাওয়া গেছে। দেশটিতে এই ভাইরাসে মারা গেছে আরও ৫২ হাজারের বেশি মানুষ, যাদের এক তৃতীয়াংশই নিউইয়র্কের বাসিন্দা।

গভর্নর কুমো শনিবার এক ঘোষণায় বলেন, রাজ্যের আরও চারটি হাসপাতালে অ্যান্টিবডি স্ক্রিনিং শুরু করা হবে। যে চিকিৎসা কর্মীরা সরাসরি করোনা রোগীদের চিকিৎসা সেবা দিচ্ছেন, তাদের দিয়েই এই কার্যক্রম শুরু হবে। ফার্মেসিগুলোও পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করতে পারবে।

গভর্নর অ্যান্ড্রু কুমো আরও জানান, নিউইয়র্ক রাজ্যের হাসপাতালগুলোয় করোনা রোগী ভর্তির হার কমতে শুরু করেছে। একে তিনি সংকট কেটে যাওয়ার লক্ষণ বলে বর্ণনা করছেন। তারপরেও তিনি মানুষজনকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন।

এদিকে বিশেষজ্ঞদের সতর্কবাণী উপেক্ষা করে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের জর্জিয়া, ওকলাহোমা ও আলাস্কা অঙ্গরাজ্যের কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই পদক্ষেপ খুব তাড়াতাড়ি নেয়া হচ্ছে এবং এতে করে আরেক দফা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি তৈরি হয়েছে। কিন্তু তাদের কথায় কান দিতে নারাজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পহেলা মে নাগাদ আরও ৯টি অঙ্গরাজ্যের লকডাউন খুলে দেওয়ার ঘোষনা দিয়েছেন ট্রাম্প।