‘প্রবাসের উপহার’ কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ১৮ ২০১৮, ২৩:২০

একুশে জার্নাল ডেস্ক:
গতকাল (১৭ এপ্রিল) মঙলবার সন্ধ্যা সাতটায় লন্ডন ওসমানী সেন্টারে, যুক্তরাজ্য প্রবাসী কবি হাফেজ মাওলানা সাইদুর রহমান চৌধুরী আসাদ’র প্রথম কাব্যগ্রন্থ ‘প্রবাসের উপহার’ এর প্রকাশনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়।

বক্তব্য রাখছেন ব্যারিস্টার নজির আহমেদ

লন্ডনের সাংস্কৃতিক সংগঠন ম্যাসেজ কালচার গ্রুপ এর
উদ্যোগে আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সাংবাদিক ‘বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশন ইউকে’র সভাপতি কেএম আবু তাহের চৌধুরী

কালচার গ্রুপের নাট্য ব্যক্তিত্ব মুহিব চৌধুরীর চমৎকার সঞ্চালনায়,এবং ম্যাসেজ কালচার গ্রুপের পরিচালক গুলজার আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খেলাফত মজলিস ইউরোপের সভাপতি অধ্যাপক মাওলানা আব্দুল কাদের সালেহ,জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে’র সভাপতি মাওলানা শোয়েব আহমদ, ব্যারিস্টার নাজির আহমদ প্রমুখ।

বক্তব্য রাখছেন একুশে জার্নাল সম্পাদক কে আই ফেরদৌস

কাব্যগ্রন্থ প্রকাশনা অনুষ্ঠানে বক্তাগন বলেন, কবি সাইদুর রহমান চৌধুরী আসাদ একজন বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একাধারে একজন হাফেজে কোরআন, নাশিদ শিল্পী,কবি ও লেখক। ‘প্রবাসের উপহার’ তার প্রথম কাব্যগ্রন্থ। গ্রন্থটিতে লেখক প্রিয় জন্ম ভুমির প্রতি টান, হৃদয়ের ভালবাসা এবং সামাজিক পরিবর্তনের আহ্বান রয়েছে। বক্তারা বলেন অপসাংক্কৃতির করাল গ্রাস থেকে আমাদের সাহিত্য,সংস্কৃতিকে বাঁচাতে সৃজনশীল সাহিত্য কর্মের প্রকাশ ও বিকাশে আমাদের কবি, সাহিত্যিকদের এগিয়ে আসতে হবে।

বক্তব্য রাখছেন লন্ডন ম্যাসেজ কালচার গ্রুপের সভাপতি গুলজার আহমেদ

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,একুশে জার্নাল এর সম্পাদক কে আই ফেরদৌস, মাসিক আল আহরার সম্পাদক সালমান আহমদ, জমিয়তে উলামায়ে ইসলামের সেক্রেটারী মাওলানা সৈয়দ তানিম আহমদ,রেনেসাঁ সাহিত্য মজলিশের সেক্রেটারি কবি শিহাবুজ্জামান কামাল, কবি ও লেখক আবু সুফিয়ান চৌধুরী,সাংবাদিক আফসর উদ্দিন, কাওসার আহমদ,মাওলানা শাব্বির আহমদ, মো: আতাউর রহমান, মাওলানা আনিছুর রহমান, মাশুক আহমদ, জিলু মিয়া, মোঃ পারভেজ মিয়া, মোঃ আব্দুল হাছিব মিয়া, মোঃ আহমেদ আরিফ,সিরাজুল ইসলাম শাহিন প্রমুখ।

বক্তব্য রাখছেন মাসিক আল আহরার সম্পাদক সালমান আহমদ

অনুষ্ঠানের মধ্যখানে কবি সাইদুর রহমান চৌধুরী আসাদের আরেক সৃষ্টি,রোহিঙা শরণার্থীদের নিয়ে তার নিজের লেখা ও সুর করা ভিডিও গান’ওয়েইক আপ’ এর পুরো ভিডিও গান প্রজেক্টরের মাধ্যমে দেখানো হয়। ভিডিওটির মাঝে রোহিঙা মুসলিমদের করুণ কথা ও চিত্র দেখে অনেকেই আবেগাপ্লোত হয়ে পড়েন।
তাছাড়া ইসলামী নাশিদ পরিবেশন করেন কালচার গ্রুপের শিল্পী জাহাঙ্গীর আলম ও আনু মিয়া।

নাশিদ আর্টিস্ট, সাইদুর রহমান’র ‘ওয়েইক আপ’ স্ক্রিনে দেখছেন অতিথিগণ।


গ্রন্থের লেখক সাইদুর রহমান তার অনুভূতি ব্যক্ত করে বলেন, ছোট বেলা থেকেই কবিতার প্রতি টান ছিল।
এই গ্রন্থে তিনি ব্যক্তিগত ধ্যান,ধারনা,মতামতকে কাব্যিকভাবে তোলে ধরার চেষ্টা করেছেন। সেই সাথে সমাজ,দেশ, ইতিহাস,ঐতিহ্যকে লিখনির মাধ্যমে প্রকাশ করতে চেয়েছেন। তিনি চেষ্টা করেছেন তার লেখনির স্পর্শে মানুষের যান্ত্রিক জীবনের সব অবসাদ, ক্লান্তি বোধ দূর করতে। তিনি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।
অনুষ্ঠানশেষে উপস্থিত সবাইকে ডিনার আপ্যায়ন করা হয়।