প্রবল বৃষ্টিপাত উপেক্ষা করে শোলাকিয়ায় মুসল্লিদের ঢল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ০৩ ২০২২, ১৭:৩২

প্রবল বৃষ্টিপাত উপেক্ষা করে উৎসবমুখর পরিবেশ ও কড়া নিরাপত্তায় আজ মঙ্গলবার কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া মাঠে অনুষ্ঠিত হলো দেশের অন্যতম বৃহৎ ঈদের নামাজ। এই নামাজে অন্তত চার লক্ষাধিক মুসল্লি অংশ নেন বলে জানিয়েছেন আয়োজকরা।

করোনা পরিস্থিতির কারণে দু’বছর বন্ধ থাকার পর অনুষ্ঠিত জামাতে তাই মুসল্লিদের অংশগ্রহণ বেশি ছিল। ছিল চোখে পড়ার মতো বাড়তি উচ্ছ্বাস-আনন্দও।

কিন্তু নামাজের আগে প্রবল বৃষ্টিপাতের কারণে মুসল্লিদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এটি ছিল শোলাকিয়ায় ঈদুল ফিতরের ১৯৫তম জামাত। সকাল ১০টায় শুরু হওয়া ঈদের নামাজে ইমামতি করেন বড়বাজার জামে মসজিদের ইমাম মাওলানা হাফেজ মো. শোয়াইব বিন আব্দুর রউফ। নামাজ শেষে বিশ্বশান্তি, দেশ ও মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

ঈদের জামাতকে ঘিরে নজিরবিহীন কঠোর নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয় শোলাকিয়া ও আশাপাশের এলাকা। চার স্তরের নিরাপত্তাবেষ্টনী পার হয়ে মুসল্লিদের ঢুকতে হয় ঈদগাহ মাঠে। তার পরও সকাল ৯টার আগেই জনসমুদ্রে পরিণত হয় শোলাকিয়া। এসময় বৃষ্টিপাত শুরু হলে মুসল্লিরা প্লাস্টিকের কাগজ মাথায় দিয়ে শোলাকিয়ায় অবস্থান নেয়। অনেকে কাকভেজা হয়েও নামাজে অংশ নেয়। প্রবল বৃষ্টির মধ্যেও চার লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

বৃষ্টিতে ভিজে লাখো মানুষের ঈদ জামাতে অংশগ্রহণ Image Source: Gonews24

দেশের সবচেয়ে বড় এ জামাতে অংশগ্রহণ করতে ভোর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেই মুসল্লিদের ঢল নামে জেলা শহরের পূর্বপ্রান্তে নরসুন্দা নদীর তীরের এ ঈদগাহ মাঠে। ঈদগাহমুখী সব রাস্তাঘাট মুসল্লিদের দখলে চলে যাওয়ায় কয়েক ঘণ্টার জন্য এসব সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। জামাত শুরুর প্রায় দুই ঘণ্টা আগেই সাত একর আয়তনের শোলাকিয়া মাঠ কানায় কানায় ভরে যায়। মুসল্লিদের অনেকে মাঠে জায়গা না পেয়ে পার্শ্ববতী রাস্তা, তিনপাশের ফাঁকা জায়গা, নদীর পাড় ও বাড়ির ছাদে জায়গা করে নিয়ে জামাতে শরিক হন।

নামাজ শুরুর আগে মুসল্লিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন ঈদগাহ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ ও পৌর মেয়র মাহমুদ পারভেজ।