পাবলিক প্লেসে ‘আল্লাহু আকবার’ বলায় মুসলিমকে ১৭৮ পাউন্ড জরিমানা

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ১০ ২০১৯, ২৩:১১

একুশে জার্নাল ডেস্ক: সুইজারল্যান্ডে পাবলিক প্লেসে ‘আল্লাহু আকবার’ বলায় অরহান নামের এক মুসলিমকে ২১০ সুইস ফ্র‍্যান্স ব্রিটিশ পাউন্ডে ১৭৮ পাউন্ড জরিমানা করলো সুইস পুলিশ।
পুলিশের দাবী, পাবলিক প্লেসে “আল্লাহু আকবার” শুনে ‘সন্ত্রাসী আক্রমন’ হচ্ছে বলে মানুষের কাছে ভুল ধারনা হতে পারে। সে জন্য এই জরিমানা করা হয়েছে।

জানা যায়, অরহান নামের মুসলিম লোকটি তার আরেক মুসলিম বন্ধুর সাথে হাটতে হাটতে আলাপ করছিলো। স্বাভাবিকভাবেই উনি কোন প্রসঙ্গে “আল্লাহু আকাবার” বলে উঠলো। সাধারণত মুসলিমরা, বিশেষ করে আরবী ভাষার মুসলিমরা যেকোন খুশির সংবাদ অথবা আশ্চার্যজনক খবর শুনলে “আল্লাহু আকবার” বলে থাকে। যার অর্থ হচ্ছে “আল্লাহ সবচেয়ে বড়”।

তাদের এই কথোপকথনের সময় পাশ দিয়ে যাওয়া একজন সাদা পোশাকদারী পুলিশ শুনতে পায় “আল্লাহু আকবার” বাক্যটি। তারপর সেই পুলিশই থানায় ফোন দিয়ে কর্তব্যরত পুলিশদের খবর দেয়। সেই পুলিশের দাবী “আল্লাহু আকবার” বাক্যটি উচ্চস্বরে এবং পরিষ্কার ছিলো। যাতে অন্য পথচারী ভুল বুঝার আশংকা ছিলো।
তারপর অরহানকে উল্লেখিত জরিমানা প্রদান করে স্থানীয় পুলিশ প্রশাসন।

অভিযুক্ত অরহান বলেন, “আমি এখানে জন্মগ্রহন করেছি। কোনদিন এরকম পরিস্থিতিতে পরিনি। অনেক সন্ত্রাসীরা “আল্লাহু আকবার” বাক্যটি ভুল ক্ষেত্রে ব্যাবহার করে বলে আমরা মুসলিমরা আল্লাহু আকবর বলতে পারবো না এটা কেমন কথা? আমরা মুসলিমরা প্রতি মিনিটে “আল্লাহু আকবার বলে থাকি।”

সুত্র:দ্যা উইক