পাঠ্যবইয়ে ভুল সংশোধনের জন্য দুটি কমিটি গঠন করা হবে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ২৪ ২০২৩, ১৫:২১

পাঠ্যবইয়ে ভুল সংশোধনের জন্য দুটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই কমিটি সারা দেশের মানুষের মতামতের ভিত্তিতে বইয়ের ভুল সংশোধন করবে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্য বইয়ে কোন বিষয়ে বিতর্ক বা ভুল থাকলে তা অবশ্যই পরিবর্তন করা হবে। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার মতো কিছু রাখা হবে না বলেও জানান তিনি। কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অধিকার কারো নেই।

তিনি বলেন, পাঠ্য বই নিয়ে যে আলোচনা-সমালোচনা হচ্ছে তা নিরসনে দুটি কমিটি গঠন করা হবে। একটি কমিটি নানা ক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিদের নিয়ে গঠন করা হবে। এই কমিটি একটি লিংক প্রভাইড করবে। এই লিংকে সারাদেশের মানুষ তাদের মতামত দেবেন। সেই মতামতের আলোকে পাঠ্য বইয়ে সংশোধন আনার পরামর্শ দেবে কমিটির সদস্যরা।

অপর আরেকটি কমিটি পুরো বিষয়টি নিয়ে তদন্ত করবে। যারা পাঠ্য বই তৈরির সাথে যুক্ত তাদের কোনো গাফিলতি আছে কিনা সে বিষয়টি এই কমিটি তদন্ত করবে। গাফিলতির সাথে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের সদস্য কিংবা যে কেউ জড়িত থাকুক; তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।.

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলামসহ এনসিটিবির বেশ কয়েকজন সদস্য উপস্থিত ছিলেন।