নুর-রাশেদরাই মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা ধারণ করে ; আসিফ নজরুল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৯ ২০১৯, ২১:১৩

ভারতের বিতর্কিত ও নাগরিকত্ব আইনের প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে রাজু ভাস্কর্য চত্বরে বিক্ষোভ মিছিল ও সংহতি সমাবেশের ডাক দিয়েছিলেন ডাকসুর ভিপি নুরুল হক। কিন্তু মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীদের হামলায় সেই সমাবেশ পণ্ড হয়ে যায়। এ হামলা ঘটনায় ভিপি নুরের দুই আঙুল ভেঙে যায়। আহত হন অন্তত ১০ জন সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কর্মী। এতে মুক্তিযুদ্ধ মঞ্চেরও কয়েকজন কর্মী আহত হওয়ার দাবি করছে সংগঠনটি।

মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল এবং সাধারণ সম্পাদক ও ছাত্রলীগের সাবেক মুক্তিযুদ্ধ এবং গবেষণাবিষয়ক উপ-সম্পাদক আল মামুন দলবল নিয়ে এ হামলা চালায় বলে অভিযোগ করেছেন ভুক্তোভোগীরা।

এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। তিনি লিখেন, সরকারের সমালোচনা করলে ডাকসুর ভিপি নুর আর তার সহযোগীদের উপর হামলা হয়। ছাত্রদের অধিকারের কথা বললে হামলা হয়। মানুষের পক্ষে কথা বললে হামলা হয়। নুর, রাশেদ, ফারুক, মামুন, আখতার, দেশপ্রেমিক এসব তরুণদের উপর এখন হামলা হচ্ছে দেশের স্বার্থে কথা বলার জন্য। বাংলাদেশের জন্য অবমাননাকর ও বাংলাদেশের স্বার্থহানিকার ভারতীয় নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কথা বলার জন্য। এ হামলার হীন উদ্দেশ্য আড়াল করতে ব্যবহার করা হচ্ছে আমাদের বীর মুক্তিযোদ্ধাদের নাম!

মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের জন্য এরচেয়ে চরম অবমাননাকর আর কি হতে পারে! নুর-রা শেষ পর্যন্ত টিকে থাকতে পারবে কিনা জানি না। কিন্তু এটা জানি নুর-রাই ধারন করে মুক্তিযুদ্ধের সত্যিকারের চেতনা। তাদের রক্ষা করতে আমরা ব্যর্থ হলে নিশ্চিহ্ন হবে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর অবশিষ্ট প্রেরণাও।