নতুন ধারা: সংক্ষেপে সোমবারের সব খবর

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ৩০ ২০২১, ২৩:২০

ফ্লাইটে পাইলট নওশাদের জন্য নফল নামাজ পড়েন ক্রু

ভারতের আকাশে উড়োজাহাজে হুট করেই নিথর হয়ে পড়েন ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম। তার সঙ্গে থাকা ফার্স্ট অফিসার মোস্তাকিম বোয়িং ৭৩৭-৮০০’র ককপিটের কন্ট্রোল নেন। পাইলটের অসুস্থতার খবরটি ফার্স্ট অফিসার মোস্তাকিম মেডিক্যাল ইমার্জেন্সে ঘোষণা করলেন। সব কিছু ঠিক করে অবতরণের জন্য প্রস্তুত কেবিন ক্রুরা। নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণে হাতে আছে আরও কিছু সময়। পাইলটের সুস্থতা ও নিরাপদে অবতরণের জন্য দোয়া কামনা করে নফল নামাজে দাঁড়িয়ে গেলেন একজন কেবিন ক্রু।

১২৪ জন যাত্রী নিয়ে ওমানের মাস্কাট থেকে ঢাকার পথে আসছিলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি। গত শুক্রবার (২৭ আগস্ট) বিজি ০২২ ফ্লাইটে থাকা ক্রুদের বর্ণনায় ওঠে এসেছে সেদিনের ঘটনা। সেই ফ্লাইটে ১২৪ জন যাত্রী ছাড়াও ২ জন ককপিট ক্রু ও ৬ জন কেবিন ক্রু ছিলেন।

ফ্লাইটে থাকা একজন কেবিন ক্রু বাংলা ট্রিবিউনকে বলেন, হুট করে ককপিট থেকে ফার্স্ট অফিসার মোস্তাকিম জানালেন ক্যাপ্টেন নওশাদ অসুস্থ হয়ে পড়েছেন। ককপিটে গিয়ে আমরা তার অবস্থা দেখে বুঝতে পারি তিনি মারাত্মকভাবে হার্ট অ্যাটাক করেছেন। তার নিজের যে খারাপ লাগছে, কিংবা অসুস্থ বোধ করছেন- এ কথা বলারও সুযোগ পাননি। তিনি পুরোই কলাপ্স করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কেবিন ক্রু বলেন, আমি পাইলটের সুস্থতার জন্য দোয়া করেছি, যাত্রীদের জন্য দোয়া করেছি, নিজের জন্যও দোয়া করেছি। যেন আমরা সবাই নিরাপদে অবতরণ করতে পারি। দুই রাকাত নফল নামাজ পড়েছি।

পরে ফ্লাইটটি ভারতের মহারাষ্ট্রের নাগপুরের ড. বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। বিমানের পাইলটকে দ্রুত স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার (৩০ আগস্ট) সকালে মারা যান ক্যাপ্টেন নওশাদ।

প্রসঙ্গত,ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুম ১৯৭৭ সালের ১৭ অক্টোবর ঢাকায় জন্মগ্রহণ করেন। তিনি ২০০২ সালের ২০ সেপ্টেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে পাইলট হিসেবে যোগদান করেন।


অপরাধে জড়িয়ে ব্রাহ্মণবাড়িয়ায় চাকরি হারালেন ২৫ পুলিশ সদস্য

শৃঙ্খলা পরিপন্থী কাজ ও নানা অপরাধে জড়ানোর অভিযোগে ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের ২৫ জন সদস্যকে চাকরিচ্যুত করা হয়েছে। গত দুই বছরে অপরাধে যুক্ত থাকায় তাদের চাকরিচ্যুত করা হয়। একই সঙ্গে ১০০ জন পুলিশ সদস্যকে শাস্তির আওতায় আনা হয়েছে। এদের মধ্যে কনস্টেবল, সহকারী উপপরিদর্শক (এএসআই) ও উপপরিদর্শক (এসআই) রয়েছেন।

সোমবার (৩০ আগস্ট) দুপুরে নিজ কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান।

পুলিশ সুপার বলেন, আগামী দিনেও কোনও পুলিশ সদস্য যদি অপরাধে যুক্ত হয় সুনির্দিষ্ট অভিযোগ পেলে তদন্তের মাধ্যমে তাদের বিরুদ্ধেও এমন ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ বিভাগে কোনও অপরাধীর জায়গা হবে না।

তিনি বলেন, এখানে যোগদান করেছি দুই বছরের অধিক সময় হয়েছে। জেলা পুলিশে কর্মরত পুলিশ সদস্যরা শৃঙ্খলা পরিপন্থী কাজে যুক্ত থাকায় ২৫ জনকে চাকরিচ্যুত ও ১০০ জনকে বড় ধরনের শাস্তি দিয়েছি। আমি এ নিয়ে দ্বিধা করিনি। পুলিশ বাহিনী অবশ্যই অপরাধমুক্ত হবে। এই বাহিনীর সুনাম ক্ষুণ্ন হয় এমন কোনও কিছু বরদাশত করা হবে না।

অপরাধ কমিয়ে আনার প্রসঙ্গে পুলিশ সুপার বলেন, লস্ট অ্যান্ড ফাউন্ড নামে একটি অ্যাপ চালু করা হয়েছে। যে কেউ তার এনআইডি দিয়ে ওই অ্যাপের মাধ্যমে দেশের যে কোনও প্রান্ত থেকে সাধারণ ডায়েরি (জিডি) করতে পারবেন। ফলে থানাগুলোতে এখন আর পুরোনো পদ্ধতিতে জিডি বইয়ের ব্যবহার করতে হবে না। পাশাপাশি ক্রাইম ডাটা ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে জেলার সব পুলিশ সদস্যের তিন বেলা হাজিরা ও ডিউটি নিশ্চিত করা হবে।


৯ দিনের কাজ এক বছরেও শেষ হয়নি: কাজ না করলেও তুলে নিয়েছে টাকা

খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে ৪০০ কিলোভোল্ট (কেভি) ক্ষমতা সম্পন্ন সাবস্টেশন, ট্রান্সফরমার স্থাপন ও বৈদ্যুতিক সামগ্রী সরবরাহের কাজ চুক্তি অনুযায়ী শেষ হওয়ার কথা ছিল ৯ দিনের মধ্যে। কিন্তু ঠিকাদারের অবহেলায় এক বছরের বেশি সময় পার হলেও সে কাজটি শেষ হয়নি। ফলে অগ্নিকাণ্ডের ঘটনা যেমন ঘটছে, তেমনি নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা থেকেও বঞ্চিত হচ্ছে খাগড়াছড়িবাসী।

জেলার আধুনিক সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রিপল বাপ্পী চাকমা জানান, গত বছরের ৬ জুলাই ৪০০ কিলোভোল্ট ক্ষমতা সম্পন্ন সাবস্টেশন, ট্রান্সফরমার ও বৈদ্যুতিক সামগ্রী সরবরাহের জন্য ৪৩ লাখ ২০ হাজার ১৭১ টাকার কাজের অর্ডার দেওয়া হয় চট্টগ্রামের রিয়াজ উদ্দিন বাজারের টিডি ট্রেডিংয়ের স্বত্বাধিকারী মো. সোহেলকে। কার্যাদেশে তাকে কাজটি ৯ দিনের মধ্যে সম্পন্ন করার নির্দেশ দেন তৎকালীন খাগড়াছড়ি গণপূর্তের নির্বাহী প্রকৌশলী অভিজিৎ চৌধুরী। কিন্তু তা এখনও শেষ হয়নি। কাজ না করেই ঠিকাদার প্রায় ৩০ লাখ টাকার বিল তুলে নিয়েছে বলে শুনেছেন হাসপাতালের এ চিকিৎসক।


“সিলেট বিএনপি ধ্বংসের দ্বারপ্রান্তে”

সিলেট বিএনপি ধ্বংসের দ্বারপ্রান্তে বলে মন্তব্য করেছেন দলটির কেন্দ্রীয় সহ-ক্ষুদ্র ও ঋণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক। তিনি বলেছেন, ‘সিলেট বিএনপি পরিবারে চরম বিশৃঙ্খলা বিরাজ করছে। জেলা বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের বিভিন্ন কমিটি গঠনে অনিয়ম ও সাধারণ রাজনৈতিক মূল্যবোধকে জলাঞ্জলি দিয়ে পরিকল্পিতভাবে সংগঠনকে ধ্বংস করার উদ্দেশে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করা হয়েছে। এমন অবস্থায় সিলেট বিএনপি পরিবার আজ ধ্বংসের দ্বারপ্রান্তে।’ সোমবার (৩০ আগস্ট) বিকালে কেন্দ্রীয় ও স্থানীয় বিএনপির উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন দলটির এ নেতা।


ধর্মের নামে কিছু মানুষের অপকর্ম আমাদের ব্যথিত করছে: কাদের

শেখ হাসিনার সরকার সব সময় অশুভ শক্তির বিরুদ্ধে সোচ্চার উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ধর্ম অনুশীলন মানুষের মনের জানালা খুলে দেয়, জগতকে চেনার সুযোগ করে দেয়। অথচ ধর্মের নামে আজকাল কিছু বিভ্রান্ত মানুষের অপকর্ম আমাদের ব্যথিত করছে। সোমবার (৩০ আগস্ট) জাতীয় মন্দির ঢাকেশ্বরীতে জন্মাষ্টমী উপলক্ষে আয়োজিত এক সভায় অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘বর্তমানে আমাদের দেশে ঈদ ও পূজায় যেভাবে সর্বজনীন উপস্থিতি বাড়ছে, এটি একটি অনন্য দৃষ্টান্ত। আমরা যখন দেখি, কিছু কিছু জায়গায় সনাতন ধর্মাবলম্বীদের বাড়িঘর ও মন্দিরে হামলা হচ্ছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক এবং নিন্দিত। এই অশুভ শক্তির বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের অবস্থান অত্যন্ত কঠোর। যারা এর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। যারা ধরা পড়েনি, তাদেরও ধরার চেষ্টা অব্যাহত আছে। তারা কেউ ছাড়া পাবে না।’

তিনি বলেন, ‘দেশের নাগরিক হিসেবে সবার সমান সুযোগ বা অধিকার রয়েছে। আপনারা নিজেদের মাইনরিটি ভাববেন না। এই অভ্যাস আপনাদের মানসিকভাবে পিছিয়ে রাখবে। আপনারা দেশের উন্নয়নে কাজ করছেন। মুক্তিযুদ্ধ করেছেন। নাগরিক হিসেবে একজন মুসলমান নাগরিকের যে অধিকার, আপনাদেরও ঠিক সমান অধিকার রয়েছে। শেখ হাসিনার সরকার কথা এবং কাজে এটা বিশ্বাস করে। তাই অসাম্প্রদায়িক চেতনা দিয়ে গড়ে তুলতে চাই সম্প্রীতির সোপান।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘মাঝে মধ্যে একটি সাম্প্রদায়িক চক্র ও অশুভ শক্তি এ দেশের হাজার বছরের ঐতিহ্য ভাঙতে অপচেষ্টা করে। আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, শেখ হাসিনা যত দিন সরকারে আছেন, তিনি আপনাদের সঙ্গে আছেন। আপনাদের কোনও ভয় নেই। যারা এই সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করে, তারা সফল হবে না। ২০০১ সালের সেই স্মৃতি আমরা ভুলে যাইনি। সেদিন সনাতন ধর্মাবলম্বীরা কীভাবে রাষ্ট্রযন্ত্রের সন্ত্রাসের শিকার হয়েছে, কত মন্দির ভাঙা হয়েছে, কত হিন্দু সম্প্রদায়ের মন্দিরে হামলা করা হয়েছে। অনেক নারী নির্যাতিত হয়েছেন। সেদিন বঙ্গবন্ধু কন্যা তাদের পাশে দাঁড়িয়েছেন।’


জামায়াত নেতার মেয়েকে ‘ধর্ষণচেষ্টা’, শিবির নেতা কারাগারে

ফেনীর সোনাগাজীতে জামায়াত নেতার স্কুল পড়ুয়া মেয়েকে ধর্ষণ চেষ্টার অভিযোগে স্থানীয় শিবির নেতা হামিদুর রহমান আজাদকে (২৬) গ্রেফতার করেছে পুলিশ। সোমবার (৩০ আগস্ট) আদালতের মাধ্যমে তাকে কারাগারে পাঠানো হয়েছে।

পুলিশ ও গ্রামবাসী জানায়, রবিবার (৩০ আগস্ট) রাতে বগাদানা ইউনিয়নে ওই স্কুলছাত্রীর বাড়িতে জন্মদিনে উপহার দিতে গিয়ে রাতে তাদের ঘরের একটি কক্ষে লুকিয়ে থাকেন হামিদুর। রাত ১টার দিকে ওই ছাত্রীর পিতা জামায়াত নেতা ও তার ছেলে টের পেয়ে তাকে আটক করে। পরে বেধড়ক পিটিয়ে ঘরের সামনে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে রাখেন। এর একটি ছবিও ফেসবুক শেয়ার করেন জামায়াত নেতার ছেলে। সেখানে লেখা হয়েছে, স্বর্ণ চোর রাত ৩টায় দরজা ভেঙে ঘরে ঢুকেছে। পুলিশ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি। মুহূর্তের মধ্যে সেটি ভাইরাল হয়ে পড়ে। খবর পেয়ে পুলিশ হামিদুরকে তাদের হেফাজতে নেয়। সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলাম বলেন, ‘স্কুলছাত্রী ধর্ষণ চেষ্টার অভিযোগে হামিদুর রহমান আজাদকে ও খুঁটির সঙ্গে বেঁধে ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি ছড়িয়ে দেওয়ায় ওই ছাত্রীর ভাইকেও গ্রেফতার করা হয়েছে।’

পুলিশ জানায়, ঘটনায় ভুক্তভোগী ছাত্রীর পিতা হামিদুরকে আসামি করে সোমবার (৩০ আগস্ট) দুপুরে সোনাগাজী মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেন। অভিযুক্ত হামিদুর একই উপজেলার মজলিশপুর ইউনিয়নের চরবদরপুর গ্রামের বেলায়েত হোসেনের ছেলে এবং উপজেলা ছাত্রশিবির উত্তর শাখার সাবেক সভাপতি। বর্তমানে জেলা ছাত্র শিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত আছেন।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, মেয়েকে প্রাইভেট পড়ানোর সুবাদে অভিযুক্তের সঙ্গে আমার পরিবারের সখ্যতা গড়ে ওঠে। এ সুযোগে সে আমার কিশোরী মেয়েকে প্রেমের ফাঁদে ফেলার চেষ্টা করে ব্যর্থ হয়। বিষয়টি আমার পরিবার জানতে পেরে তাকে প্রাইভেট পড়ানো থেকে অব্যাহতি দেওয়া হলে সে ক্ষিপ্ত হয়। রবিবার গভীর রাতে সে আমার বাড়িতে চুপিসারে প্রবেশ করে মেয়ের কক্ষে ঢুকে তাকে ধর্ষণের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়ে শারীরিক নির্যাতন করে। পরিবারের সদস্যরা টের পেয়ে তাকে আটক করলে স্থানীয় জনতা জানতে পেরে তাকে রশি দিয়ে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে রাখে। অন্যদিকে, অভিযুক্ত হামিদুরের পিতা বেলাল হোসেন অভিযোগ করেন, প্রাইভেট পড়ানোর সূত্র ধরে তার ছেলের সঙ্গে ওই স্কুলছাত্রীর প্রেমের সম্পর্ক গড়ে উঠে। রোববার মেয়েটির জন্মদিন ছিল। মেয়েটি বিষয়টি তার ছেলেকে জানালে সে দুই প্যাকেট লজেন্স ও একটি কলম উপহার হিসেবে নিয়ে তার বাড়িতে যায়। রাতে সেখানে খাওয়া দাওয়াও করে। কিন্তু গভীর রাতে তার ছেলেকে নির্মমভাবে বৈদ্যুতিক খুঁটির সঙ্গে বেঁধে শারীরিক নির্যাতন চালিয়ে আহত করে। এতেও তারা ক্ষান্ত হয়নি। দরজা ভেঙে ঘরে প্রবেশ করে কথিত স্বর্ণ চুরির অভিযোগ এনে খুঁটির সঙ্গে বাঁধা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দেয়। অথচ তাদের ঘরের দরজা ভাঙা বা স্বর্ণ চুরির কোনও ঘটনাই ঘটেনি। তাই তিনি ডিজিটাল নিরাপত্তা আইনে ওই ছাত্রীর ভাইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। যে মামলায় তাকে গ্রেফতার করা হয়েছে।


ত্রাস সৃষ্টি করা কিশোর গ্যাংয়ের ৮ সদস্য গ্রেফতার

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের মিজমিজি পশ্চিমপাড়া এলাকা থেকে দেশীয় অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের আট সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। এ সময় তাদের কাছ থেকে একটি চাপাতি ও চারটি সুইচ গিয়ার চাকু উদ্ধার করা হয়। সোমবার (৩০ আগস্ট) দুপুরে র‌্যাব-১১-এর মিডিয়া অফিসার লে. কমান্ডার মাহমুদুল হাসান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এর আগে রবিবার (২৯ আগস্ট) রাতে তাদেরকে গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলো- মো. কনক (২০), মো. জুয়েল আহমেদ (২২), মো. শামিম হোসেন (১৯), মো. সাদ্দাম হোসেন (২১), মো. লিয়ন খান (১৮), প্রান্ত হক সৈকত (১৮), মো. হৃদয় ইসলাম (১৮) ও মো. নাহিদুল ইসলাম (১৯)।

র‌্যাব জানায়, গ্রেফতার কিশোর গ্যাংয়ের সদস্যরা নিয়মিত সিদ্ধিরগঞ্জ এলাকায় সন্ত্রাসী, ডাকাতি ও ছিনতাই কার্যক্রম পরিচালনা করে আসছে। তারা প্রত্যেকে কিশোর গ্যাংয়ের সক্রিয় সদস্য। বেশ কিছুদিন ধরে তারা পরিকল্পিতভাবে রাস্তা-ঘাটে দলবদ্ধ হয়ে সংঘাত সৃষ্টি ও জনগণের মনে ভয়ভীতি দেখিয়ে এলাকায় ত্রাস সৃষ্টি করে আসছিল।


আগস্টের ৩০ দিনে সাড়ে ৭ হাজার ডেঙ্গু রোগী

চলতি আগস্ট মাসের ৩০ দিনে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৪৩২ জন। এটি এখন পর্যন্ত এ বছরের সর্বোচ্চ শনাক্ত। এছাড়া এখন পর্যন্ত ডেঙ্গুতে ৪১ জন মারা গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এরমধ্যে ৩০ জনই মারা গেছেন আগস্টে। সোমবার (৩০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দেওয়া তথ্য থেকে এসব জানা যায়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয়েছেন ২৩৩ জন। এদের মধ্যে ২১৩ জনই ঢাকার। আর ঢাকার বাইরে ২০ জন। সারাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ১৫০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এরমধ্যে ঢাকাতেই আছে এক হাজার ৪ জন, আর বাকি ১৪৬ জন ঢাকার বাইরে অন্য বিভাগে। এই বছরের ১ জানুয়ারি থেকে ৩০ আগস্ট পর্যন্ত ১০ হাজার ৯০ জন রোগী ভর্তি হয়েছেন এবং ছাড়া পেয়েছেন ৮ হাজার ৮৯৫ জন।



ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বিরল বৈঠক

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ। রবিবার দখলকৃত পশ্চিম তীরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বিগত দশ বছরের মধ্যে দুই পক্ষের মধ্যে এটাই প্রথম উচ্চ পর্যায়ের বৈঠক।

সোমবার ইসরায়েলি কর্মকর্তারা জানান, প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ পশ্চিম তীরের রামাল্লাহ সফরে যান। সেখানে তিনি ৮৫ বছর বয়সী ফিলিস্তিনি নেতার সঙ্গে নিরাপত্তা, বেসামরিক এবং অর্থনৈতিক ইস্যুতে আলোচনা করেন। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেন্নেত নাফতালি ওয়াশিংটন সফর থেকে ফেরার কয়েক ঘণ্টা পরই রামাল্লাহ যান তার প্রতিরক্ষামন্ত্রী। হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করে ফেরেন ইসরায়েলি প্রধানমন্ত্রী।

ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ ফিলিস্তিনি কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহমুদ আব্বাসের সঙ্গে (রবিবার) সন্ধ্যায় বৈঠক করে নিরাপত্তা নীতি, বেসামরিক এবং অর্থনৈতিক ইস্যুতে আলোচনা করেছেন।’

ইসরায়েলি জোট সরকারের মধ্যবর্তী দলের প্রধান বেনি গান্তজ মাহমুদ আব্বাসকে বলেছেন, ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষের অর্থনীতি শক্তিশালী করার পদক্ষেপ নিতে চায় ইসরায়েল। তারা পশ্চিম তীর ও গাজায় নিরাপত্তা ও অর্থনৈতিক পরিস্থিতির আকার নিয়েও আলোচনা করেন। তারা আরও যোগাযোগ চালিয়ে যেতেও সম্মত হন।’

নাম প্রকাশে অনিচ্ছুক ফিলিস্তিনের এক কর্মকর্তা জানান, দুই নেতা সম্পর্ক উন্নত করার সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। এক্ষেত্রে ফিলিস্তিনের দাবি হলো, পশ্চিম তীরে ইসরায়েলের সামরিক অভিযান স্থগিত, ইসরায়েলের অভ্যন্তরে বসবাসরত আত্মীয়দের সঙ্গে ফিলিস্তিনিদের পুনরায় মিলিত হতে দেওয়া এবং আরও বেশি ফিলিস্তিনি নাগরিককে ইসরায়েলে কাজের সুযোগ দেওয়া।


আরেকটি ৯/১১-এর হুঁশিয়ারি পাকিস্তানি উপদেষ্টার, পরে অস্বীকার

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) মোয়িদ ইউসুফ ব্রিটিশ সংবাদপত্র দ্য সানডে টাইমস এর সাংবাদিক ক্রিস্টিনা ল্যাম্বকে একটি সাক্ষাৎকার দেন। গত ২৮ আগস্ট প্রকাশিত এই সাক্ষাৎকারে ইউসুফ পশ্চিমা বিশ্বকে সতর্ক করে দিয়ে বলেন, তালেবানকে অবিলম্বে স্বীকৃতি দেওয়া না হলে আরেকটি ৯/১১ হামলার ঝুঁকি রয়েছে। তবে পরে পাকিস্তানের এই উপদেষ্টা দাবি করেছেন, তাকে ভুলভাবে উদ্ধৃত করা হয়েছে।

রবিবার মোয়িদ ইউসুফের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত ২৮ আগস্ট ‘তালেবানের সঙ্গে কাজ করুন অথবা ১৯৯০ দশকের ভয়াবহতার পুনরাবৃত্তি হবে, বলা হলো পশ্চিমকে’ শিরোনামের সাক্ষাৎকারটিতে ইউসুফকে ব্যাপক ভুলভাবে উদ্ধৃত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ইউসুফ এবং ল্যাম্বের মাঝে যে আলাপচারিতা হয়েছে তা থেকে প্রকাশিত সাক্ষাৎটি অনেক ভিন্ন। এ নিয়ে যুক্তরাজ্যের পাকিস্তান হাইকমিশন থেকে পত্রিকাটির কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

পুরস্কার জয়ী সাংবাদিক ক্রিস্টিনা ল্যাম্ব দ্য সানডে টাইমসের প্রধান বৈদেশিক প্রতিনিধি। ওই সাক্ষাৎকারে মোয়িদ ইউসুফকে উদ্ধৃত করে বলা হয়, ‘আমার কথা চিহ্নিত করে রাখুন… নব্বই দশকের ভুল যদি আবারও করা হয় এবং আফগানিস্তানকে পরিত্যাগ করা হয়, তাহলে এর ফলাফলও একই হবে- একটা নিরাপত্তা শূন্যতা পূরণ করবে অনাকাঙ্ক্ষিত উপাদান, যারা পাকিস্তান, পশ্চিম সবাইকে হুমকিতে ফেলবে।’

যুক্তরাজ্যের শেষ সামরিক ফ্লাইট কাবুল ছাড়ার দিনেই প্রকাশিত হয় ওই সাক্ষাৎকারটি। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর দুই সপ্তাহে যুক্তরাজ্য প্রায় ১৫ হাজার মানুষ দেশটি থেকে সরিয়ে নিয়েছে।


যুক্তরাষ্ট্র চলে গেলে আফগানিস্তানে আইএস হামলা থামবে: তালেবান মুখপাত্র

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন আফগানিস্তানে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট-এর (আইএস) হামলা ঠেকানোর চেষ্টা অব্যাহত রাখবেন তারা। এছাড়া তিনি আশা প্রকাশ করেন বিদেশি বাহিনী একবার আফগানিস্তান ছেড়ে গেলে এই ধরণের হামলা বন্ধ হয়ে যাবে।

ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘আমরা আশা করি যেসব আফগান আইএস দ্বারা অনুপ্রাণিত হয়েছে তারা নিজ দেশে বিদেশিদের অনুপস্থিতিতে ইসলামিক সরকার গঠন হতে দেখার পর তাদের অভিযান ছেড়ে দেবে।’ তিনি বলেন, ‘যদি তারা যুদ্ধের পরিস্থিতি তৈরি করে আর হামলা চালাতে থাকে তাহলে ইসলামিক সরকার… আমরা তাদের দেখে নেবো।’

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে দেড় শতাধিক মানুষের প্রাণ কেড়ে নেওয়া আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে আইএস। ওই হামলায় নিহত হয় ১৩ মার্কিন সেনা। এর জবাবে গত কয়েক দিনে আইএসের অবস্থানে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র। রবিবার যুক্তরাষ্ট্রের তরফে দাবি করা হয়, বিমানবন্দরে হামলা চালাতে যাওয়া আইএস সংশ্লিষ্ট একটি যানবাহনে ড্রোন হামলা চালানো হয়েছে। ওই ড্রোন হামলায় শিশুসহ বেশ কয়েক জন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। মার্কিন ড্রোন হামলা প্রসঙ্গে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘তাদের এই ধরনের হামলা চালানোর কোনও অনুমতি নেই… আমাদের স্বাধীনতাকে অবশ্যই সম্মান দেখাতে হবে।’

তালেবান মুখপাত্র জানান, সর্বশেষ মার্কিন সেনা আফগানিস্তান ছাড়ার আগ পর্যন্ত তালেবান সরকার গঠনের ঘোষণা দেওয়া হবে না। জবিউল্লাহ মুজাহিদ বলেন, ‘সরকার ঘোষণা করা জরুরি কিন্তু এর জন্য বহু ধৈর্য্য দরকার। সরকার গঠন নিয়ে আমরা দায়িত্বশীলতার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। এই ইস্যুতে আমাদের কিছু টেকনিক্যাল সমস্যা রয়েছে।’


তালেবানের বিরুদ্ধে বিদ্রোহের ডাক দেওয়ায় আশরাফ গনির ঘনিষ্ঠ আলেম গ্রেফতার

তালেবানের বিরুদ্ধে বিদ্রোহের ডাক দেওয়ায় মার্কিন মদদপুষ্ট আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির ঘনিষ্ট ও তার অন্যতম উপদেষ্টা মাওলানা সরদার জাদরানকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (৩০ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মৌলভি জাদরানের ছেলে জানান, তালেবান যোদ্ধারা খোস্ত প্রদেশের নিজ বাসভবন থেকে তাকে গ্রেফতার করে নিয়ে যায়। সামাজিক যোগাযোগমাধ্যমে চোখ বাঁধা অবস্থায় তার বসে থাকার একটি ছবি বিপুলভাবে ছড়িয়ে পড়েছে। এর আগে গত ১৫ আগস্ট কাবুলে প্রবেশের মাধ্যমে প্রায় সম্পূর্ণ আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে তালেবান। উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশ ছাড়া বাকি ৩৩টি প্রদেশ বর্তমানে তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে।


তালেবানের জয়ে কাশ্মিরে সক্রিয় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী: ভারত

তালেবান কাবুল দখলের পর ভারতের জম্মু-কাশ্মিরে বেড়েছে জঙ্গি তপৎরতা। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (আইবি)-র সূত্র বলছে, এই মুহূর্তে কাশ্মিরে ছয়টি জঙ্গিগোষ্ঠী সক্রিয়। এছাড়া গত এক মাসে উপত্যাকার নানা প্রান্তে ছোট-বড় হামলা চালিয়েছে ২৫ থেকে ৩০ জন সন্ত্রাসী। গত মাসের শেষদিকে আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটোর সেনা প্রত্যাহার জোরালো হয়। আর এই সুযোগে সীমান্ত ঘেঁষা প্রদেশেগুলো দখল করে তালেবান। তখন থেকেই পাকিস্তানের অধিকৃত কাশ্মির নিয়ন্ত্রণ রেখা ঘেঁষা জঙ্গি শিবিরে নতুন করে তৎপরতা শুরু হয়। এমন দাবি করেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা।

তিনি দাবি করেন, ‘নিয়ন্ত্রণ রেখা হয়ে পাকিস্তানে প্রশিক্ষিত অন্তত তিনশ’ সন্ত্রাসী ভারতে অনুপ্রবেশের অপেক্ষায় রয়েছে’। কাবুল জয়ের পর আফগানিস্তান থেকে লস্কর-ই-তইবা, জইশ-এ-মুহাম্মদের জঙ্গিরা পাকিস্তান অধিকৃত কাশ্মিরের রাজধানী মুজফ্ফরাবাদে ফিরেছে বলে জানা গেছে। ইতিমধ্যে কাশ্মিরের বিভিন্ন এলাকা থেকে অন্তত ৬০ জন যুবক ‘নিখোঁজ’ হয়েছে বলে জানিয়েছে পুলিশ। তাদের গন্তব্য পাকিস্তানের জঙ্গি প্রশিক্ষণ শিবির বলেই আশঙ্কা করছে ভারতীয় গোয়েন্দা বাহিনী।

এ বিষয়ে কাশ্মীরের পুলিশ প্রধান ভিজে কুমার বলেন, ‘তারা কাজের কথা বলে বেরিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত খোঁজ মেলেনি। বিষয়টি গভীর উদ্বেগের। ভুল পথে যাওয়া যুবকদের মূলধারায় ফিরে আসার অনুরোধ জানাচ্ছি’। গত ১৫ আগস্ট আফগান সরকারের পতন ঘটিয়ে রাজধানী দখল করে তালেবান। তালেবান অল্প সময়ের মধ্যেই সরকার গঠন করতে যাচ্ছে। ভারত আশঙ্কা করছে এই গোষ্ঠীটি ক্ষমতায় ফেরায় এই অঞ্চলে সন্ত্রাসী কার্যক্রম বাড়তে পারে। সূত্র: আনন্দবাজার, এনডিটিভি


কাবুলে নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিমান

তালেবানের হাতে কাবুলের নিয়ন্ত্রণ যাওয়ার পর প্রথমবারের মতো সেখানে নেমেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিমান। এতে ওষুধ ও অন্য প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে।

ডব্লিউএইচও’র আঞ্চলিক পরিচালক আহমেদ আল মান্ধারি জানান, আফগানিস্তানের স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রয়োজনীয় সরঞ্জাম পুনরায় আংশিকভাবে সরবরাহ করতে সক্ষম হবে তাদের সংস্থা। এই বিমান পৌঁছানোর মাধ্যমে ডব্লিউএইচও’র স্বাস্থ্য সেবা সচল রাখা সম্ভব হবে বলেও জানান তিনি।

ডব্লিউএইচও জানিয়েছে, সোমবার ১২ দশমিক পাঁচ টন সরবরাহ কাবুলে পৌঁছেছে। এর মাধ্যমে ২০ হাজার মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা, সাড়ে তিন হাজার সার্জারি এবং ছয় হাজার পাঁচশ’ অবসাদে ভোগা রোগীকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে।

গত শুক্রবার ডব্লিউএইচও জানায় আফগানিস্তানে তাদের মেডিক্যাল সরবরাহ কয়েক দিনের মধ্যেই শেষ হয়ে যেতে পারে। ওই সময়ে তারা আফগানিস্তানের উত্তরাঞ্চলের সঙ্গে পাকিস্তান সরকারের সহায়তায় একটি আকাশ সংযোগ স্থাপনের আশা প্রকাশ করে।

ইতোমধ্যে জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, আফগানিস্তানে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে। দেশটির প্রায় এক তৃতীয়াংশ মানুষ ইতোমধ্যেই মারাত্মক খাদ্য সংকটের ঝুঁকিতে রয়েছে বলে জানায় সংস্থাটি।


আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনে আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাব রাশিয়ার

আফগানিস্তানে ক্ষমতার পালাবদলের পর বিদ্যমান পরিস্থিতিতে দেশটির অর্থনীতি পুনর্গঠনে একটি আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তাব করেছে রাশিয়া। সোমবার রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক দূত জমির কাবুলোভ এ আহ্বান জানিয়েছেন।

জমির কাবুলোভ বলেন, বিশ্বের সব ধনী দেশকে আফগানিস্তানের নতুন কর্তৃপক্ষের প্রতিনিধিদের সঙ্গে বসতে হবে। অর্থনৈতিক ও সামাজিক পুনর্গঠনের মতো বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য এ ধরনের বৈঠকের প্রয়োজন রয়েছে।

তিনি বলেন, আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনে আন্তর্জাতিক সম্মেলনের অর্থ এই নয় যে, তালেবানকে তহবিল দিতে হবে। তবে দেশটির মুদ্রা ব্যবস্থাকে সহায়তার জন্য তহবিলের প্রয়োজন রয়েছে।

১৫ আগস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নিলে যুক্তরাষ্ট্রে জমা থাকা আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের যাবতীয় রিজার্ভ আটকে দেয় হোয়াইট হাউস। ওই রিজার্ভ ছাড় করতেও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান কাবুলোভ। তিনি বলেন, পশ্চিমারা যদি আসলেই আফগান জনগণের ভাগ্য নিয়ে চিন্তিত হয়, তাহলে অবশ্যই আফগানিস্তানের স্বর্ণ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে দিয়ে বাড়তি সমস্যা তৈরি করা উচিত নয়।


আফগানিস্তানে ফিরলেন লাদেনের দেহরক্ষী

দীর্ঘদিন পর আফগানিস্তানে দেখা মিললো জঙ্গি সংগঠন আল কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের একসময়ের বিশ্বস্ত অনুচর ডা. আমিন উল হককে। তালেবান পুনরায় ক্ষমতায় ফেরার পরই নানগারহার প্রদেশে ফিরেছেন তিনি।

সাংবাদিক আদিত্য রাজ কাউল তার টুইটারে ভিডিও প্রকাশ করেছেন। দেখা গেছে, একটি সাদা গাড়িতে করে ফিরছেন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী। এ সময় অনেকেই তাকে স্বাগত জানান।

নানগারহার প্রদেশেই আমিন উল হকের বাড়ি। সাংবাদিক লিখেছেন, ‘তালেবান আফগানিস্তান দখল নেওয়ার পর দেশে ফিরলেন আমিন উল হক। তার সঙ্গে জঙ্গি গোষ্ঠী আল কায়েদার ঘনিষ্ঠতা রয়েছে’।

তার ফেরার দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমেও ভাইরাল হতে দেখা গেছে। ২০১১ সালে মার্কিন বাহিনীর অভিযানে পাকিস্তানে নিহত হন ওসামা বিন লাদেন। এরপর আর আফগানিস্তানে দেখা যায়নি আমিন উল হককে।


জাপানে আরও ১০ লাখ মডার্নার টিকা বাতিল

জাপানে সরবরাহ করা যুক্তরাষ্ট্রের তৈরি মডার্নার করোনাভাইরাসের টিকায় নতুন করে দূষণকারী পদার্থ ধাতব পাওয়া গেছে। ফলে আরও ১০ লাখ ডোজ বাতিল করেছে দেশটি। এ নিয়ে ২৬ লাখ মডার্নার ডোজ প্রয়োগ স্থগিত করেছে জাপান সরকার।

এক বিবৃতিতে দেশটি জানিয়েছে, টোকিওর পার্শ্ববর্তী গুনমা এলাকায় টিকায় দূষণ শনাক্ত হয়। এ নিয়ে জাপানের ৭টি অঞ্চলে মডার্নার টিকায় দূষণকারী পদার্থ পাওয়া গেলো। যে লট থেকে শিশিটি সংগ্রহ করা হয়, সেখানকার মডার্নার সকল টিকার প্রয়োগ গুনমা এলাকায় স্থগিত করা হয়েছে। তবে টিকায় এমন কিছু পাওয়া গেছে কিনা নিশ্চিত নয় বলছে মডার্না এবং ফার্মাসিউটিক্যাল কোম্পানি।

সম্প্রতি মডার্নার টিকা নিয়ে জাপানে দুইজন লোক মারা গেছেন। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় নিশ্চিত করে জানায়, টিকার যেই ব্যাচটি স্থগিত করা হয় তার আগেই সেখান থেকে ভ্যাকসিন দেওয়া হয় তাদের। ভ্যাকসিনে এমন দূষিত পদার্থের ঘটনা খতিয়ে দেখছে সংশ্লিষ্টরা।


কয়েকটি শিরোনাম

দেড় কোটি টাকার সেতুতে উঠতে লাগে বাঁশের সাঁকো

তাসকিনের বলের আঘাতে মাঠ ছাড়লেন আফিফ