ধন্যবাদ বেফাক কর্তৃপক্ষকে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ০৩ ২০২০, ১৫:৩৪

মাওলানা আবদুর রব ইউসুফী

আলহামদু লিল্লাহ্। আল্লাহ্ রাব্বুল আলামীন-এর মেহেরবানীতে “বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ” এর মজলিসে খাস সিদ্ধান্ত নিয়েছে যে, কাওমী মাদ্রাসার পক্ষ থেকে সরকারি কোন অনুদান গ্রহন করবে না।

এটা দারুল উলূম দেওবন্দ-এর মৌলিক নীতিমালার একটি। এটা কোন সরকারের প্রতি অবজ্ঞাস্বরুপ নয়, বরং নিজেদের আল্লাহর প্রতি তাওয়াক্কুল মজবুত করার জন্য। ধর্মপ্রাণ মুসলমানদের অর্থাৎ কাওমের দীনদার ভাই-বোনদের অল্প-বেশি দান-খয়রাতের মাধ্যমে পরিচালিত হবে এ প্রতিষ্ঠানগুলো। এজন্যই এর নাম কাওমী মাদরাসা। আমাদের আকাবিরগণ “আহলে দিল” ছিলেন। আল্লাহর প্রতি ছিল তাঁদের অগাধ ভরসা ও অকৃত্রিম ভালবাসা। এজন্যই দূঃখ-কষ্টের মধ্যেও দেড়শত বৎসর যাবত আল্লাহ তা’আলা এ প্রতিষ্ঠানগুলো চালু রেখেছেন এবং মুসলিম উম্মাহর যে কোন ক্রান্তিকালে এসব প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ স্বাধীন মতামতের ভিত্তিতে উম্মাহ্কে সঠিক রাহবারী করেছেন। সরকারি অর্থ গ্রহন করলে

১. আল্লাহর প্রতি তাওয়াক্কুল কমে অন্যত্র তাওয়াক্কুল ডাইভার্ট হয়ে যেতে পারে।

২. দীনদার দানশীলদের সুনজর থেকে দূরে চলে যেতে পারে।

৩. আল্লাহর নজরদারী পরিবর্তে সরকারের নজরদারী বেড়ে যেতে পারে। আজকের সরকার আন্তরিক থাকলেও পরবর্তি সরকার আন্তরিক না ও হতে পারে।

আহলে মাদারিসের হাত থেকে সাময়িক যৎ-কিঞ্চিৎ সুবিধা চলে গেলেও ” আল্লাহুল গানী” এর অপরিসীম নুসরাত সাথী হয়ে যাবে ইনশা’আল্লাহ্। অজানা সুদুর মহাঅকল্যাণ থেকে বাঁচতে সামান্য ত্যাগ অনেক কল্যাণ বয়ে আনবে ইন’শা’আল্লাহ্। আর সাময়িক কষ্টের প্রতিদান আল্লাহ তা’আলার সন্তুষ্টির কারন হয়ে যেতে পারে। আল্লাহ সহায়।

ফেইসবুক আইডি থেকে নেওয়া…